খুলনা, বাংলাদেশ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকচাপায় শিশুসহ নিহত ৩
  বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি
  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর হবে সরকার : শ্রম উপদেষ্টা
  এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; পাশের হার ৭৭.৭৮

জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত-মানবাধিকার লঙ্ঘন মোকাবেলায় করণীয় বিষয়ক সভা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

উপকুলের মানুষের টিকে থাকার জন্য টেকসই বেড়িবাঁধ , সুপেয় পানি ও অর্থনৈতিক জীবন ব্যবস্থা গড়ে তোলার দাবিতে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিকেল ৩ টায় শ্যামনগর মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদে “জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত-মানবাধিকার লঙ্ঘন মোকাবেলায় করণীয়” শীর্ষক এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। ইউএনডিপি’র সহায়তায় উন্নয়ন সংগঠন স্বদেশ সাতক্ষীরা এই পরামর্শ সভার আয়োজন করে।

শ্যামনগরের মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান অসিম কুমার মৃধা’র সভাপতিত্বে পরামর্শ সভায় আশাশুনি ও শ্যামনগরের মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও কমিউনিটি সদস্যরা এই পরামর্শ সভায় অংশগ্রহণ করেন। সভায় কোটইয়ার্ড মিটিং, ইযুথ ক্যাপাসিটি বিল্ড-আপ ট্রেনিং, লারনিং শেয়ারিং মিটিং ও কমিউনিটি ম্যাপিং থেকে প্রাপ্ত তথ্য ও উপাত্ত উপস্থাপন করা হয়।

স্বদেশ সংস্থার পক্ষ থেকে প্রকল্প সমন্বয়ক বিশ্বজিৎ দত্ত ও শেখ মোতাহার হোসেন তথ্য উপাত্ত উপস্থাপন করে বলেন, জলবায় পরিবর্তনে বিশ্ব উষ্ণায়ন বেড়ে গেছে। এর অভিঘাতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ বাংলাদেশ ও এর উপকূলে অবস্থিত ইউনিয়ন সমুহ। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, ঝড়, সাইক্লোন , নদীভাঙ্গন, উপকূল সুরক্ষাবাঁধ ভাঙ্গন এখন উপকূলবাসী তথা সাতক্ষীরা জেলার উপকূলের মানুষের জীবনযাত্রাকে বিপর্যস্ত করে তুলেছে।

প্রতিবছর একাধিকবার বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের আঘাতে হারাচ্ছে সম্পদ, কৃষিজমি, গবাদিপশু, বৃক্ষরাজি প্রভৃতি। ভেঙ্গে পড়েছে আর্থিক অবস্থা, ব্যহত হচ্ছে শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য ব্যবস্থা, খাদ্য নিরাপত্তা, সেনেটারি ও হাইজিন ব্যবস্থা সহ নাগরিক ও সামাজিক নিরাপত্তা। ফলে মানুষ বাস্তচ্যুত হতে এবং বসত ভিটা হারিয়ে জলবায়ু উদ্বাস্তুতে পরিণত হয়ে কর্মহীন, মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। এতে করে উপকূলের মানুষের স্বাভাবিক জীবনব্যবস্থা ভেঙ্গে পড়েছে। যা মানুষের বেঁচে থাকার সকল মৌলিক অধিকারসহ বিভিন্ন মানবাধিকারকে ক্ষুন্ন করছে। তারা আরও বলেন, উল্লেখিত বিষয় মোকাবেলায় স্থানীয় উদ্যোগ ও উত্তরণের কৌশল নির্ধারনে সকলের সুচিন্তিত মতামত আগামী দিনের নাগরিক জীবন ও মানবাধিকার সুরক্ষায় বিশেষ ভুমিকা রাখবে।

সভায় পরিষদের চেয়ারম্যান সহ উপস্থিত মেম্বর, সুশীল সমাজ প্রতিনিধি এবং দুর্যোগ ব্যাবস্থাপনা কমিটির সদস্যগন পরামর্শ মুলক মতামত প্রদান করেন। তারা আগামী দিনে যাতে মানুষের সকল প্রকার মানবাধিকার সুরক্ষিত হয় তার জন্য সরকারের দৃষ্টি আকর্ষন করেন এবং উপকুলের মানুষের টিকেথাকার জন্য টেকসই ভেড়িবাঁধ , সুপেয় পানি ও অর্থনৈতিক জীবন ব্যবস্থা গড়ে তোলার জন্য সকলেরর সহযোগীতা কামনা করেন।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!