খুলনা, বাংলাদেশ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  খাগড়াছড়ির দীঘিনালাতে যুবকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
  এইচএসসি পরীক্ষা ফল আজ, থাকছে না আনুষ্ঠানিকতা

তালায় শীতে বাড়ছে শিশুদের রোগ

তালা প্রতিনিধি

শীতের কারণে সাতক্ষীরা তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিনিয়ত বাড়ছে ডায়রিয়া আক্রান্ত শিশুর সংখ্যা। ১-৬ বছর বয়সী শিশুরা এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে। একই সঙ্গে বাড়ছে নিউমোনিয়া আক্রান্ত শিশুর সংখ্যাও।

রোববার, (২৭ নভেম্বর) সকালে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা যায়, শীতের কারণে শিশু ও বয়স্ক রোগীরা ডায়ারিয়া, নিউমোনিয়া, জ¦র, সর্দি, কাশিসহ নানা রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে আসছে।

তালার চরগ্রামের আলতাফ শেখ আজ দুইদিন তার চার বছর বয়সী মেয়েকে নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তিনি জানান, বেশ কিছুদিন ধরে জ্বর আসছিল যাচ্ছিল। দুদিন আগে হাসপাতালে আনলে ভর্তি করতে বলে। এখনও জ্বর আসা যাওয়া করছে। আজকে টেস্ট করতে দিয়েছি।

তিনি আরও জানান, হঠাৎ আবহাওয়া পরিবর্তন হওয়ায় বাচ্চারা সহ্য করতে পারছে না। প্রায় প্রতি বাড়ি বাচ্চাদের একই অবস্থা। ঠান্ডা লাগলেই কিছু না কিছু হচ্ছে।

আটারই গ্রামের শেফালী বেগম তার সাড়ে পাঁচ বছরের ছেলেকে নিয়ে আজ চারদিন ভর্তি আছেন। তিনি জানান, ছেলের হঠাৎ জ্বর- পেটব্যথা করছিল। হাসপাতালে আনলে ডাক্তার বলে ডায়রিয়া হয়েছে। এখন অবস্থা কিছুটা ভালো।

বহিঃবিভাগে চিকিৎসা নিতে আসা ১৪ মাস বয়সী হাবিবা নামে এক শিশুর মা জানান, গত দুদিন ধরে মেয়ের সর্দি-জ¦র হয়েছে; তাই ডাক্তারের কাছে নিয়ে এসেছি ।

তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত মাসের তুলনায় এ মাসে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা বেশী। এ মাসে ডায়েরিয়ার কারণে ৭৯ জন এবং নিউমোনিয়ার কারণে ২৬ জন শিশু হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়াও প্রতিদিন বহিঃবিভাগে শীতজনিত কারণে প্রায় ৫০-৬০ জন রোগী চিকিৎসা নিচ্ছেন।

তালা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ রাজীব সরদার বলেন, শীতের কারণে শিশুদের মধ্যে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। প্রতিদিনই নতুন নতুন রোগী আসছে। তবে দু-তিনদিন চিকিৎসা নেওয়ার পর বেশিরভাগ শিশুই সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছে। পাশাপাশি নিউমোনিয়া ও শ্বাসকষ্ট জনিত কারণে শিশু ও বয়স্ক রোগীরা চিকিৎসা নিতে আসছে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!