খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় স্পেন-পর্তুগাল

ক্রীড়া প্রতিবেদক

নিজেদের মধ্যে প্রীতি ম্যাচ খেলার দিন যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছে স্পেন ও পর্তুগাল। গত ডিসেম্বরে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করার আগ্রহ প্রকাশ করছিল স্পেন ও পর্তুগাল। সঙ্গে ছিল মরক্কোও। কিন্তু পরে মরক্কো একাই আয়োজক হওয়ার দৌড়ে নামার ঘোষণা দেয়।

বুধবার (৭ অক্টোবর) লিসবনে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্পেনের মুখোমুখি হয়েছিল স্বাগতিক পর্তুগাল। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। প্রায় একই সময়ে ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করার ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর করেছে স্প্যানিশ ও পর্তুগিজ ফুটবল ফেডারেশন।

২০২২ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আগেই বুঝে পেয়েছে কাতার। এরইমধ্যে প্রস্তুতিও অনেকটা গুছিয়ে এনেছে মধ্যপ্রাচ্যের ধনী দেশটি। এর চার বছর পর অর্থাৎ ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে কানাডা, যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো।

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার দুই বছর পর ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশের নাম চূড়ান্ত করবে ফিফা। তবে ২০২২ সালেই শুরু হবে ওই আসরের আয়োজক হওয়ার আনুষ্ঠানিক প্রতিদ্বন্দ্বিতা।

ইউরোপ থেকে স্পেন-পর্তুগাল ছাড়াও ২০৩০ বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে আগেই নাম লিখিয়েছে (যৌথভাবে) রোমানিয়া, গ্রীস, বুলগেরিয়া এবং সার্বিয়া। এদিকে দক্ষিণ আফ্রিকা থেকে যৌথভাবে প্রতিদ্বন্দ্বিতায় নামবে উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে এবং চিলি।

বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসও নাম লেখানোর পরিকল্পনা করছে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে কলম্বিয়া, ইকুয়েডর এবং পেরুও আছে সম্ভাব্য প্রার্থীর তালিকায়। এছাড়া ক্যামারুন, মিশর এবং চীন এককভাবে লড়াইয়ে নামার পরিকল্পনা করছে বলে জানা গেছে।

২০৩০ বিশ্বকাপ হতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’র ২৪তম আসর। ১৯৩০ সালে উরুগুয়েতে বসেছিল প্রথম আসর। অর্থাৎ ২০৩০ সালে টুর্নামেন্টের শতবর্ষ উদযাপন করা হবে।

খুলনা গেজেট/এএমআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!