খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

স্বপ্ন‌ তো থাক‌তেই হ‌বে !

প্রফেসর ড. মো: হারুনর রশীদ খান

আমেরিকার প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের Particle Physics এর অধ্যাপক Daniel Marlow । আমার পিএইচডি এবং পোস্ট ডক্টরাল গবেষণাকালীন সময়ে (মোটামুটি ১৯৯৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত) তার সাথে জাপানের High Energy Accelerator Research Organization (KEK) তে গবেষণা করার সৌভাগ্য হয়। KEK তে আমারা BELLE Collaboration নামে একটি আন্তর্জাতিক Collaboration এ কাজ করতাম। পৃথিবীর উন্নত দেশগুলোর ১৯টি দেশের ৫২টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক অধ্যাপক, পোস্ট ডক্টরাল ফেলো এবং গ্রাজুয়েট স্টুডেন্ট এই Collaboration এ কাজ করত। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় সহ আমেরিকার পাঁচটি বিশ্ববিদ্যালয় আমাদের Collaborator ছিল।

মোটামুটি এগার বছর একসাথে একই Collaboration কাজ করার সুবাদে প্রফেসর Daniel Marlow আমার সাথে বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধের Co-author । তিনি এমন একজন High Profile অধ্যাপক যার এক লক্ষ ছত্রিশ হাজারের বেশি (১৩৬০০০+ !!) Google Citations আছে 😐। আমি এ কথা বলতে এবং ভাবতে গর্বিত যে এমন একজন অধ্যাপকের সাথে আমার অনেকগুলো গবেষণা প্রবন্ধ আছে।

আমরা যারা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর Ranking নিয়ে মাঝে মাঝে কথা বলি তারা কি একবারও গবেষণায় আমাদের বিশ্বিদ্যালয়গুলোর দৈন্যদশার কথা আমলে আনি? আমি হলফ করে বলতে পারি বাংলাদেশে অনেক বিশ্ববিদ্যালয় আছে যার সব অধ্যাপকের Google Citations যোগ করলেও শুধু Professor Daniel Marlow’র সমান অর্থাৎ ১৩৬০০০ হবে না। কাউকে হেয় প্রতিপন্ন করছি না, শুধু আমরা কোথায় আছি তার একটি উদাহরণ দেখালাম মাত্র।

আমার জানা মতে আমাদের দেশে অনেক অধ্যাপক আছেন যাদের একটিও ISI publications নেই 😪। এর জন্য যে শুধু অধ্যাপকরাই দায়ী বিষয়টি তেমনও নয়। গবেষণা সুযোগের অভাব, গবেষণা খাতে খুবই কম অর্থ বরাদ্দ, গবেষণায় যোগ্যতার অভাব, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অর্থনৈতিক দূরাবস্থা, শিক্ষক নিয়োগে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে তুলনামূলক কম যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগসহ আরও অসংখ্য কারন রয়েছে। সুষ্ঠু পরিকল্পনা, ব্যবস্থাপনা, রাজনৈতিক সদিচ্ছা, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতন কাঠামো সংস্কারসহ কিছু পদক্ষেপ নিলে হয়তো একদিন আমাদের পরবর্তী প্রজন্ম Professor Daniel Marlow’র মত Google Citations এর অধিকারী হবে এবং তখন World Ranking এ আমরা আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর নাম খুঁজে পাব😌 । স্বপ্ন তো থাকতেই হবে !! (ফেসবুক ওয়াল থে‌কে)

 

খুলনা গেজেট/এআইএন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!