খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

স্কটল্যান্ডের বিপক্ষে বড় জয়ে গ্রুপ সেরা পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে আগেই। এবার নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। এর আগে ভারত, নিউজিল্যান্ড, নামিবিয়া ও আফগানিস্তানকে পরাজিত করে পাকিস্তান। একই গ্রুপ থেকে ভারতকে কাঁদিয়ে সেমিফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। আজ নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ৭২ রানে হারিয়ে শতভাগ জয় নিয়েই গ্রুপ পর্ব শেষ করল পাকিস্তান। 

রোববার (০৭ নভেম্বর) টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হয় পাকিস্তান ক্রিকেট দল। সংযুক্ত আরব আমিরাতে শারজা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আগে ব্যাটিং করে শোয়েব মালিক ও মোহাম্মদ রিজওয়ানের রেকর্ডের দিনে পাকিস্তান সংগ্রহ করে ৪ উইকেটে ১৮৯ রান। স্কটল্যান্ড উইকেট হারিয়ে ওভারে সংগ্রহ করেছে ১১৭ রান।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নামে পাকিস্তান। রিজওয়ান আজ স্বভাবসুলভ ইনিংস খেলতে না পারলেও গড়েছেন এক বিশ্বরেকর্ড। কিংবদন্তি ক্রিস গেইলকে ছাপিয়ে এক বছরে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন তিনি। আজ তিনি করেন ১৯ বলে ১৫ রান।

এখন পর্যন্ত এ বছরে রিজওয়ানের মোট রান ১৬৭৬। এজন্য রিজওয়ানের লেগেছে ৪১ ম্যাচ। গত জুলাই মাসেই আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ডের মালিক হয়েছিলেন রিজওয়ান। ২০১৫ সালে ১৬৬৫ রান করেছিলেন গেইল।

ফখর জামান ১৩ বলে ৮ রান করে ক্রিস গ্রেভসের শিকার হন। প্রথম ১০ ওভারে বেশ ধীরে খেলে পাকিস্তান। রান রেট কখনো ৬ এর নিচে কিংবা কখনো সামান্য একটু ওপরে ছিল। চারে নামা মোহাম্মদ হাফিজ ১৯ বল ৩১ রানের ছোট ঝড় তুলে সাজঘরে ফেরেন। ১১২ রানে ৩ উইকেট হারায় পাকিস্তান।

ফর্মের তুঙ্গে থাকা বাবর আজম হাঁকান অর্ধশতক ৪৭ বলে ৬৬ রান করে গ্রেভসের দ্বিতীয় শিকারে পরিণত হন। বাবরের ইনিংসটিতে ছিল ৫টি চার ও ৩টি ছক্কা। শেষ দিকে টর্নেডো বইয়ে দেন মালিক। মাত্র ১৮ ফলে পূর্ণ করেন অর্ধশতক। ১ চার ও ৬ ছক্কায় ১৮ বলে ৫৪ রানের হার না মানা ইনিংস খেলেন তিনি।

৪০ বছর বয়সী মালিকের এই অর্ধশতকই এখন টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের পক্ষে দ্রুততম অর্ধশতক। এই বিশ্বকাপে যৌথ দ্রুততম ও বিশ্বে তৃতীয় দ্রুততম অর্ধশতক মালিকের ১৮ বলের এই ইনিংসটি।

নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে পাকিস্তান সংগ্রহ করে ১৮৯ রান। স্কটল্যান্ডের পক্ষে দুইটি উইকেট পান গ্রেভস।

বড় লক্ষ্যের জবাব দিতে নেমে ধীরগতিতে শুরু করে স্কটল্যান্ড। ৪১ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে অপেক্ষাকৃত দুর্বল দলটি। পঞ্চম উইকেটে ৪৬ রানের জুটি গড়েন মাইকেল লিস্ক ও রিচি বেরিংটন। লিস্ককে বোল্ড করে এই জুটি ভাঙেন শাহীন আফ্রিদি।

সতীর্থদের সমর্থন না পেলেও একপ্রান্তে দুর্দান্ত ব্যাটিং করেন রিচি। ৩৪ বলে অর্ধশতক পূরণ করেন এই স্কটিশ ব্যাটার। তবে রিচির একার পক্ষে দলকে জেতানো সম্ভব ছিল না। নির্ধারিত ২০ ওভারে স্কটল্যান্ড সংগ্রহ করে রান। ফলে পাকিস্তান পায় উইকেটের জয়। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এটি পাকিস্তানের টানা ১৬তম জয়।

রিচি খেলেন ৩৭ বলে ৫৪ রানের পাকিস্তানের পক্ষে ৪ ওভারে মাত্র ১৪ রান খরচ করে দুইটি উইকেট নেন শাদাব খান। শাহীন ২৫ রানে ১টি উইকেট পান। হাসান আলি একটি মেডেন ওভার করারও পরও ৪ ওভারে ৩৩ রান খরচ করেন নেন ১টি উইকেট।

পাকিস্তান : ১৮৯/৪ (২০ ওভার)
বাবর ৬৬, মালিক ৫৪*, হাফিজ ৩১, রিজওয়ান ১৫, ফখর ৮;
গ্রেভস ২/৪৩, হামজা ১/২৪, শরীফ ১/৪৩।

স্কটল্যান্ড : ১১৭/৬ (২০ ওভার)
রিচি ৫৪* জর্জ ১৭, লিস্ক ১৪;
শাদাব ৪/১৪।

পাকিস্তান ৭২ রানে জয়ী।

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!