খুলনা, বাংলাদেশ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৭ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৭
  রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২
  ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

সুযোগ-সুবিধা ও অবকাঠামোগত উন্নয়ন না হওয়ায় দুর্দশায় সাতক্ষীরার বিসিক শিল্পনগরী

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

ব্যবসায়ীদের প্রয়োজনীয় সুযোগ সুবিধা না থাকায় ও অবকাঠামোগত উন্নয়ন না হওয়ায় গত তিন দশকেও ভালো কোনো শিল্পপ্রতিষ্ঠান গড়ে ওঠেনি সাতক্ষীরার বিসিক শিল্পনগরীতে। সড়কের উন্নয়ন কাজ শুরু হলেও তা থমকে আছে প্রায় দু’বছর ধরে। সীমানা প্রাচীর না থাকায় নেই প্রয়োজনীয় নিরাপত্তা। যে গুলো শিল্প কারখানা রয়েছে তার মধ্যে বেশ কয়েকটি আবার বন্ধ হতে বসেছে। ফলে বড় কোনো উদ্যোক্তা আসতে চান না সাতক্ষীরা বিসিকে।

বিসিকে অবস্থিত অধিকাংশ ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানের মালিকদের মতে, অত্যন্ত সম্ভাবনাময় শিল্পনগরীকে করুণ দশায় নিয়ে গেছে সাতক্ষীরা বিসিকে দায়িত্বরতরা। এখানে শিল্প প্রতিষ্ঠানগুলোর কোনো নিরাপত্তা নেই, চারদিকে অস্বাস্থ্যকর পরিবেশ। সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে প্রসার লাভ করছে এই শিল্পনগরী।

সাতক্ষীরা শহরের অদূরে বিনেরপোতায় অবস্থিত বিসিক এর উপব্যবস্থাপকের কার্যালয় থেকে জানা গেছে, উপকূলীয় জেলা সাতক্ষীরায় ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে ১৯৯০ সালে ১৫ একর ২৬ শতক জমির উপর গড়ে তোলা হয় বিসিক শিল্পনগরী। এখানে রয়েছে ৯৬টি প্লট। ওই ৯৬টি প্লটে ৪০টি ইউনিট করা হয়। এর ২৪টি ইউনিটের মধ্যে ২৩টিতে ক্ষুদ্র ও একটিতে মাঝারি শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠেছে। বর্তমানে অধিকাংশ ক্ষুদ্র শিল্পপ্রতিষ্ঠান চলছে নাজুক অবস্থায়। এছাড়া নয়টি ইউনিট বন্ধ রয়েছে এবং সাতটি ইউনিট প্রক্রিয়াধীন আছে।

সাতক্ষীরা বিসিক শিল্পনগরীতে অবস্থিত গানিম এগ্রো কেয়ার লিমিটেডের স্বত্বাধিকারী গাজি মতিনুল ইসলাম জানান, সীমানা প্রাচীর না থাকায় ফ্যাক্টরির নিরাপত্তা নিয়ে ঝুঁকির মধ্যে থাকতে হয়। শিল্পনগরীর ভিতরে অবাদে লোকজন চলাচল করে। এছাড়া পাশের গ্রামের লোকজন বিসিকের রাস্তা দিয়ে নিয়মিত চলাচল করে। বিসিকের ভিতরের সড়ক উন্নয়নের কাজ শুরু হলেও গত দু’বছর ধরে তা বন্ধ রয়েছে। নিজ খরচে দেড় লাখ টাকা দিয়ে মাটি ভরাট করেছি, যা বিসিকের করার কথা ছিল।

সাতক্ষীরা বিসিক শিল্পনগরীর ক্ষুদ্র শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক ও পান্ডে ফাইবার ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকারী সুরেশ পান্ডে জানান, সংশ্লিষ্ট বিসিক কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্বহীনতা ও অসহযোগিতার কারণেই সাতক্ষীরার বিসিক শিল্পনগরী আজ মুখ থুবড়ে আছে। তিন দশক পেরিয়ে গেলেও এখানে কোনো অবকাঠামোগত উন্নয়ন হলো না।

সাতক্ষীরা জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি নাসিম ফারুক খান মিঠু জানান, শুধু সরকারের পৃষ্ঠপোষকতার অভাবেই অত্যন্ত সম্ভাবনাময় এ শিল্পনগরীর এমন করুণ দশা। সাতক্ষীরার অর্থনীতিকে আরও এগিয়ে নিতে বিসিকের অবকাঠামো উন্নয়ন খুবই জরুরি। দেশের বড় ব্যবসায়ীদের আকৃষ্ট করতে আধুনিকায়ন করতে হবে সাতক্ষীরা বিসিককে। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

শিল্পনগরীর বিদ্যমান বিভিন্ন সমস্যার কথা স্বীকার করে সাতক্ষীরা বিসিকের দায়িত্বরত উপব্যবস্থাপক গোলাম সাকলাইন কাফি বলেন, সাতক্ষীরা বিসিক শিল্পনগরীর জন্য ৭ কোটি ৬৯ লাখ ৬৯ হাজার টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের কেবল রাস্তা ও ড্রেন নির্মাণের জন্য বরাদ্দ ছাড় হয়েছে। সেগুলোর কাজও প্রায় শেষের দিকে। কিন্তু অন্যান্য কাজের বিষয়ে এখন পর্যন্ত কোনো টেন্ডার আহ্বান করা হয়নি। কবে নাগাদ হবে তা বলতে পারি না। আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি সর্ম্পকে অবহিত করেছি।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির জানান, সাতক্ষীরা বিসিকের অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কার কাজের জন্য সরকারের পক্ষ থেকে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এখানকার শিল্পনগরীকে উৎপাদনমুখী করে তুলতে সাতক্ষীরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক তদারকি করা হয়ে থাকে। বিসিকের উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হলে দেশের বড় ব্যবসায়ীরাও এখানে এগিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!