খুলনা, বাংলাদেশ | ২৫ আশ্বিন, ১৪৩১ | ১০ অক্টোবর, ২০২৪

Breaking News

  রিসেট বাটন বলতে ৭১ এর গর্বিত ইতিহাস নয় দূর্নীতিগ্রস্থ রাজনীতি মুছে নতুন সূচনার কথা বলেছেন ড. ইউনূস : প্রেস উইং
  পিরোজপুরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে শিশুসহ ৮ জন নিহত

সুন্দরবন উপকূলীয় পাইকগাছায় প্রথম বজরংবলী পূজার আয়োজন

পাইকগাছা প্রতিনিধি

হাবলী হনুমানের জন্ম জয়ন্তীতে খুলনার পাইকগাছায় অনুষ্ঠীত হচ্ছে বজরংবলী পূজা। আয়োজকরা জানান, খুলনা বিভাগে প্রথম আর সারাদেশে দ্বিতীয় স্থান হিসেবে তারা সুন্দরবন উপকূলীয় পাইকগাছার গড়ইখালী’র ঘোষখালী নদী ঘেঁষা হোগলার চকে এ বজরংবলী পূজার আয়োজন করেছেন। মহাবলী হনুমানের জন্ম জয়ন্তীতে গড়ইখালী ইউনিয়নবাসীর উদ্যোগে স্থানীয় যুব সম্প্রদায় শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে এ পূজার আয়োজন করেন।

জন্মজয়ন্তীতে তারা ৩ দিনব্যাপী বজরংবলী পূজা অনুষ্ঠানের আয়োজন করে। বাংলা ২ বৈশাখ, ১৬ এপ্রিল (শনিবার) সন্ধ্যা ৬ টায় মঙ্গলঘট স্থপনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উপলক্ষে হনুমান মূর্তির গায়ে সিঁদুর, লাল চন্দন লাগানো হয়। ধূপ-ধুনো, খাঁটি ঘি দিয়ে প্রদীপ জ্বালিয়ে আরতি করা হয়। এদিন হনুমানজির প্রসাদ হিসেবে গুড়, ভেজানো বা ভাজা ছোলা, বেসন লাড্ডু রাখা হয়। নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানসহ ১৭ ও ১৮ এপ্রিল ধর্মীয় যাত্রাপালার আয়োজন করা হয়েছে।

জন্মজয়ন্তীর অনুষ্ঠানমালার সার্বিক সহযোগিতা করছেন গড়ইখালী ইউপি চেয়ারম্যান জি,এম আব্দুস ছালাম কেরু ও প্যানেল চেয়ারম্যান যুদ্ধাহত মুক্তিযোদ্ধা শরৎ চন্দ্র মন্ডল, সিঙ্গাপুর প্রবাসী ক’জন যুবকসহ স্থানয়ি রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ।

এদিকে জন্মজয়ন্তী উদযাপনে আরো সপ্তাহ খানেক আগে স্থানীয় প্রতিমা শিল্পী পুলিন বিহারী কয়াল ও তার দু’ছেলে দীপঙ্কর ও দেবাশীষ কয়াল দিনরাত পরিশ্রম করে ২১ হাত উঁচ্চতার একটি মহাবলী হনুমানের মূর্তি তৈরী করেছেন।

আয়োজকরা জানান, ইতোপূর্বে দেশে প্রথম বারের মত মাদারীপুরে বজরংবলী পূজা হয়। আর দ্বিতীয় বারের মতো খুলনার পাইকগাছার হোগলারচকে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা উপলক্ষে তারা প্রথমে অনলাইন থেকে অভিজ্ঞতা সঞ্চার করে স্থানীয় যুবক অরিষ্টান, নীলয়, মনোজ, প্রদীপ, প্রসেনজিৎ, তুষার, আকাশ, কংকন, রতন, সৌরভ, বরুন, সুজয়, সবুজ, উজ্জ্বল, চিন্ময়, দেবপ্রসাদসহ যুবকরা বজরংবলী পূজার উদ্যোগ গ্রহণ করেন।

আয়োজক কমিটির সভাপতি দুলাল মন্ডল, সম্পাদক লক্ষ্মীকান্ত মন্ডল ও ইউনিয়ন যুবলীগের সভাপতি মানবেন্দ্র নাথ মন্ডল বলেন, ৩ দিনের এ উৎসবে অতিথি হিসেবে যোগদান করবেন প্রশাসনের কর্তা-ব্যাক্তিরাসহ খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) র সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, থানা অফিসার ইনচার্জ (ওসি) জিয়াউর রহমান, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সমীরন সাধু ও সম্পাদক আনন্দ মেহন বিশ্বাসসহ অন্যান্যরা।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!