খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

সাহেব বাড়িতে চির নিদ্রায় ‘মুহিত সাহেব’

গে‌জেট ডেস্ক

‘প্রধানমন্ত্রী আমাকে কখনও নাম ধরে ডাকেননি। সব সময় মুহিত সাহেব বা আওয়ার ফিন্যান্স মিনিস্টার সম্বোধন করতেন।’ মৃত্যুর কিছুদিন আগে একটি সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে এমনটি বলেছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার প্রধানমন্ত্রীর ‘মুহিত সাহেবকে’ সিলেট নগরের রায়নগরের যে বাড়িটিতে সমাহিত করা হয়, সেটিও স্থানীয়দের কাছে সাহেব বাড়ি নামে পরিচিত। এটি মুহিতদের আদি বাড়ি।

রোববার বেলা সোয়া ৩টার দিকে নগরের রায়নগর এলাকার এই বাড়ির আঙিনায় বাবা ও মায়ের কবরের পাশে সমাহিত হন মুহিত। দাফন শেষে দোয়ায় অংশ নেন উপস্থিত সবাই। এরপর ছেলে সাহেদ মুহিত বাবার কবরে পানি ছিটিয়ে দেন।

এর আগে সর্বশেষ গত ১৪ মার্চ সিলেট আসেন মুহিত। ১৮ মার্চ সিলেট ছেড়ে যাওয়ার সময় বলেছিলেন, ‘সিলেট আমার প্রিয় শহর। এইখানে এলে আমার শান্তি লাগে। আমি আবার সিলেট আসব।’

শনিবার ঠিকই আবার সিলেট এলেন মুহিত। তবে এবার এলেন নিথর দেহে, কফিনবন্দি হয়ে। আর আজ নিজের প্রিয় শহরের মাটিতেই চিরঘুমে গেলেন সিলেট-১ আসনের সাবেক এই সংসদ সদস্য।

এর আগে আলিয়া মাদ্রাসা মাঠে তার সর্বশেষ জানাজা হয়। এতে মন্ত্রী, এমপি, রাজনীতিবিদ, প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ঢল নামে। জানাজা পরিচালনা করেন সিলেটের প্রবীণ মাওলানা মুহিবুল হক গাছবাড়ি।

জানাজার আগে মন্ত্রী, এমপিসহ মুহিতের সহকর্মীরা তার স্মৃতিচারণা করেন।

এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘তিনি ছিলেন আমার বড় ভাই, আমার নেতা। আমার কাজের প্রধান তদারককারী ছিলেন। আমি তার নেতৃত্বে কাজ করেছি।

‘তিনি আদর্শ ব্যক্তি ছিলেন। তিনি সৎ ছিলেন, নির্লোভ করেছেন। তিনি আঞ্চলিক ছিলেন না। সংস্কৃতি, সাহিত্য, ক্রীড়া সবক্ষেত্রেই তার বিচরণ ছিল। তিনি আমাদের প্রজন্মের আদর্শ।’

বন ও পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন বলেন, ‘মুহিত ভাইয়ের মৃত্যুতে আমাদের অভিভাবক হারালাম। দেশের মানুষ একজন অভিজ্ঞ অর্থনীতিবিদ হারাল।’

মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য (এমপি) ও সাবেক চিফ হুইপ আব্দুস শহিদ বলেন, ‘তিনি আমাদের গর্ব, আমাদের আদর্শ। বাংলাদেশ তার এক রত্নকে হারাল।’

জানাজার আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সাবেক অর্থমন্ত্রীকে সর্বস্তরের শ্রদ্ধা জানান।

সেখানে প্রথমে সিলেট মহানগর পু‌লিশের এক‌টি চৌকস দল ভাষাসৈ‌নিক ও মু‌ক্তিযুদ্ধের সংগঠক আবুল মাল আবদুল মু‌হিতের প্র‌তি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করে। পরে প্রয়াতের প্র‌তি সম্মান দে‌খিয়ে এক মি‌নিট নীরবতা পালন করা হয়।

শনিবার রাতে ঢাকা থেকে সড়কপথে প্রয়াত মুহিতের মরদেহ সিলেটে আনা হয়। সেখানে আত্মীয়স্বজন ও স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ নেতারা তাকে শেষবারের মতো দেখেন। দলের উপদেষ্টা পরিষদের সদস্য মুহিতের মৃত্যুতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ দুই দিনের শোক পালন করছে।

এ জন্য দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করছেন। ঈদুল ফিতরের পরদিন হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল করবে সিলেট আওয়ামী লীগ।

রাজধানীর একটি হাসপাতালে শুক্রবার রাত ১টার দিকে মারা যান মুহিত। তিনি ক্যানসারসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি মর্যাদাপূর্ণ সিলেট-১ (সদর-নগর) আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হন। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালের নির্বাচনেও তিনি বিজয়ী হন। এই সময়ে তিনি অর্থমন্ত্রী হিসেবে দেশের সবচেয়ে বেশিবার বাজেট প্রণয়নের রেকর্ড গড়েন।

‘আলোকিত সিলেট’ গড়ার প্রত্যয় নিয়ে তিনি ২০০১ সালের নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তিনি স্বেচ্ছায় রাজনীতি থেকে অবসর নেন।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!