খুলনা, বাংলাদেশ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ১ মে, ২০২৪

Breaking News

  সাবেক ভূমিমন্ত্রীর দুর্নীতি অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন
  স্বাস্থ্য পরীক্ষার জন্য সন্ধ্যায় খালেদা জিয়াকে হাসপাতালে নেয়া হবে
  সারাদেশে নানা কর্মসূচিতে পালিত হচ্ছে মহান মে দিবস

সাবমেরিন ক্যাবলের রক্ষণাবেক্ষণ, আজ রাতে ১ ঘন্টা ধীরগতি থাকবে ইন্টারনেট

গেজেট ডেস্ক

কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কার্যক্রম শুরু হতে যাচ্ছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাত ৩টা থেকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) এর অভিজ্ঞ ইঞ্জিনিয়ার, টেকনেশিয়ান এবং সংশ্লিষ্টদের তত্বাবধানে শুরু হবে এই কাজ।

ভোর ৪টা পর্যন্ত রক্ষনাবেক্ষণ কাজ চলবে। এই এক ঘণ্টা সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর ইন্টারনেটে সেবা বন্ধ থাকবে। ফলে সারাদেশে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ধীরগতি কিংবা কোথাও কোথাও সংযোগ বিচ্ছিন্ন থাকতে পারে। তবে একেবারেই অচলাবস্থা তৈরি হবে না কোথাও। এই সময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ এর মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।

বিষয়টি নিয়ে বিএসসিপিএলসি এর পরিচালক মির্জা কামাল আহম্মদ বলেন, ‘সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণের জন্য এটি আমাদের স্বাভাবিক একটি কার্যক্রম। খুব অল্প সময়ের মধ্যেই এই প্রক্রিয়ার যাবতীয় কাজ শেষ হয়ে যাবে। রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত কাজ চলবে। এরপর আবারও স্বাভাবিক অবস্থা হয়ে যাবে।’

‘এই সময়টুকু ইন্টারনেট সেবা কিছুটা বিঘ্ন হতে পারে। তাছাড়া গ্রাহক পর্যায়ে যেন কোন ভোগান্তি তৈরি না হয় সেজন্য আমরা গভীর রাতের এই সময়টি বেছে নিয়েছি। তবে একেবারেই ডিসকানেক্ট (সংযোগ বিচ্ছিন্ন) হওয়ার সুযোগ নেই। কারণ তখন সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ সচল থাকবে।’

এর আগে বিষয়টি জানিয়ে গতকাল বুধবার (১৭ এপ্রিল) বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে বিএসসিপিএলসি।

এতে বলা হয়েছে, বুধবার দিবাগত রাত অর্থাৎ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত এক ঘণ্টা সি-মি-উই-৫ ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট ব্যান্ডউইথ পরিষেবা বন্ধ থাকবে। ফলে ইন্টারনেট ধীরগতির কারণে ভোগান্তিতে পড়বেন গ্রাহকরা। এইসময়ে গ্রাহকরা সাময়িকভাবে ইন্টারনেটে ধীরগতির সম্মুখীন হতে পারেন বা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে। বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানী লিমিটেড (বিএসসিপিএলসি) সি-মি-উই-৪ এবং সি-মি-উই-৫ নামের দুটি আন্তর্জাতিক সাবমেরিন কেবল কনসোর্টিয়ামের (কোম্পানি) সদস্য; যেটি বাংলাদেশে সাবমেরিন কেবলসের অধিক ক্ষমতা ও পর্যাপ্ততা নিশ্চিত করে। বর্তমানে সি-মি-উই-৪ এবং সি-মি-উই-৫ কেবল দুটির মাধ্যমে বাংলাদেশের ইন্টারনেট এবং আন্তর্জাতিক ভয়েস ট্র্যাফিক চলছে। সি-মি-উই-৪ এর জন্য বিএসসিসিএল এর কেবল ল্যান্ডিং স্টেশন রয়েছে কক্সবাজারে। আর সি-মি-উই-৫ এর জন্য বিএসসিসিএল এর ল্যান্ডিং স্টেশন চালু হয়েছে পটুয়াখালীর কুয়াকাটাতে।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!