খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  খুলনাসহ ২৫ জেলার সব স্কুল-কলেজ আজ বন্ধ
  ব্রাজিলে প্রবল বর্ষণে ৩৯ জনের মৃত্যু, নিখোঁজ ৬৮

সাতক্ষীরা প্রেসক্লাব নির্বাচন : দশ জনের সদস্যপদ বহালের আদেশ আদালতের

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরা প্রেসক্লাবের সদস্যপদ প্রদানের পর ভোটার তালিকায় নাম অর্ন্তভুক্ত না হওয়া ১০ জনকে পুনরায় ভোটার তালিকায় অর্ন্তভুক্ত করার আদেশ দিয়েছেন আদালত। সাতক্ষীরা সদর সিনিয়র সহকারী জজ মোঃ নাসির উদ্দীন ফরাজীর আদালত রোববার (৮ মে) এই আদেশ দেন। একই আদেশে পরবর্তী ৪৫ দিনের মধ্যে নির্বাচন সম্পন্নের সময়সীমা বেধে দেওয়া হয়েছে। যদিও আদালতে সাতক্ষীরা প্রেসক্লাবের আরো ৪ জনের সদস্যের একটি মামলা বিচারাধীন রয়েছে।

জানা যায়, গত ২১ জানুয়ারী সাতক্ষীরা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির এক সভায় ১০ জনকে নতুন সদস্যপদ প্রদান করা হয়। সদস্যপদ প্রাপ্তরা সবাই প্রেসক্লাবের গত নির্বাচনে বিজয়ী জোটভুক্ত তিনটি গ্রæপের সমর্থক হিসেবে পরিচিত। কিন্তু সদস্যপদ প্রদানের পর জোটভুক্ত তিনটি গ্রæপের মধ্যে দু’টি গ্রæপের সদস্যরা এনিয়ে তব্র বিরোধীতা শুরু করে। একপর্যায়ে সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন সদস্যপদপ্রাপ্তদের চিঠিও প্রদান করেন। কিন্তু পরবর্তীতে তাদেরকে বাদ দেওয়া হয়। এনিয়ে সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজনের সাথে অপর দুটি গ্রæপের তীব্র দ্বন্দ্বের সৃষ্টি হয়।

অপরদিকে গত ২২ মার্চ সাতক্ষীরা প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভা আহবান করা হয়। কিন্তু কোরামপূর্ণ হওয়ার পরও পূর্বপরিকল্পিতভাবে ওই সভা অনুষ্ঠানে টালবাহানা শুরু করা হয়। একপর্যায়ে সভা শুরুর পরপরই ২৪ ঘন্টার জন্য মুলতবি করা হয়। কিন্তু ওই দিন সন্ধ্যায় কোন সাধারণ সভা ছাড়াই সভা হয়েছে মর্মে দাবী করে একটি প্রতারণামূলক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে যমুনা টিভির সাতক্ষীরা প্রতিনিধি আহসানুর রহমান রাজিবকে আজীবনের জন্য বহিস্কার এবং আরো তিন জনের সদস্যপদ বাতিল করা হয়। একই বিজ্ঞপ্তিতে একটি মনগড়া নির্বাচন কমিশন গঠন করা হয়। ওই নির্বাচনী প্রক্রিয়া থেকে গত নির্বাচনে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত রামকৃষ্ণ চক্রবর্তী-আবুল কাশেম পরিষদের নেতৃত্বাধীন সাংবাদিক ঐক্য পরিষদ বিরত থাকে। অপরদিকে গতনির্বাচনে বিজয়ী জোটভুক্ত তিনটি গ্রুপ দ্বিধাবিভক্ত হয়ে পড়ে এবং জিএম নুর ইসলাম ও মোহাম্মদ আলী সুজনের নেতৃত্বে একটি প্যানেলে এবং এম কামরুজ্জামান ও মোস্তফিজুর রহমান উজ্জলের নেতৃত্বে অপর একটি প্যানেলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়।

একপর্যায়ে সদস্য পেয়েও ভোটার হতে না পারা ১০ জনের মধ্যে বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক নাসির উদ্দীন, সাংবাদিক জিএম ওমর ফারুক ও সাংবাদিক সৈয়দ মহিউদ্দীন হাশেমী বিজ্ঞ সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন। অপরদিকে সাংবাদিক আহসানুর রহমান রাজিব, রবিউল ইসলাম, ফারুক রহমান ও ডিএম কামরুল ইসলাম তাদেরকে অগঠনতান্ত্রিক প্রক্রিয়ায় বাদ দেওয়ায় আরো একটি মামলা দায়ের করেন।

আদালত বীরমুক্তিযোদ্ধা নাসির উদ্দীনসহ তিনজনের দায়ের করা মামলাটির রোববার বিকালে আদেশ প্রদান করেন। আদেশে বলা হয়েছে বাদী দরখাস্থকারী পক্ষে ১৯০৮ সনের দেওয়ানী কার্যবিধির ৩৯নং আদেশের ১-২ নং বিধি ও ১৫১ ধারা মোতাবেক আনীত অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তখানা এতদ্বারা ২ ও ৪নং বিবাদী- প্রতিপক্ষের বিরুদ্ধে দোতরফা শুনানীঅন্তে এবং ১-৩ ও ৬নং বিবাদী প্রতিপক্ষের বিরুদ্ধে একতরফা শুনানী অন্তে পরিবর্তিত আকারে “মঞ্জুর’ করা হলো। এই মোকদ্দমা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ইং-২২/০৩/২২ তারিখে স্বাক্ষরিত ভোটার লিস্ট দ্বারা ইং ০৯/০৪/২২ তারিখে প্রকাশিত তফসিল অনুসারে সাতক্ষীরা প্রেসক্লাবের ২০২২-২৩ নির্বাচন অনুষ্ঠান করতে নিষেধ করা হলো। তবে উক্ত প্রেসক্লাবের সুষ্ঠ পরিচালনার জন্য পরবর্তী কার্যকরী কমিটি গঠনের লক্ষ্যে এই আদেশ পরবর্তি ৪৫ (পয়তাল্লিশ) দিনের মধ্যে ইং ২১/০১/২২ তারিখের সভায় অনুমোদিত সাধারণ সদস্যদের চাঁদা গ্রহণ পুর্বক ভোটার তালিকায় অন্তুভূক্ত করে গঠনতন্ত্র অনুসারে সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠানের জন্য বিবাদী প্রতিপক্ষ তথা বর্তমান কমিটিকে এতদ্বারা নির্দেশ দেওয়া হলো। ব্যর্থতায় তাৎক্ষণিক তাদের কার্যকরী কমিটি বাতিল বলে গন্য হবে এবং সেক্ষেত্রে সাধারণ পরিষদের সদস্যগণ নির্বাচনের লক্ষে গঠনতন্ত্র অনুযায়ী সভা আহবান করে কোরাম পুর্ণ করে নির্বাচন সংক্রান্ত সিদ্ধান্ত নিতে পারবেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!