খুলনা, বাংলাদেশ | ৩০ বৈশাখ, ১৪৩১ | ১৩ মে, ২০২৪

Breaking News

  সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাতক্ষীরায় শিশু কিশোররা আঁকালো পেশাজীবী নারীদের ছবি

সাতক্ষীরা প্রতিনিধি

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার (৯ মার্চ) বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এই প্রতিযোগিতার আয়োজন করে।

ব্র্যাকের জেলা ম্যানেজার এএমকে আশরাফুল মাশরুদ এর সভাপতিত্বে দুইদিনব্যাপী এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আসাদুজ্জামান বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম ও সাতক্ষীরা জেলা মহিলা অধিদপ্তরের কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা। আলোচনায় অংগ্রহন করেন চ্যানেল টোয়েন্টিফোর’র ডিস্ট্রিক্ট রিপোর্টার আমিনা বিলকিস ময়না, ব্র্যাক কর্মকর্তা তৌহিদুর রহমান, জাহিদা খাতুন, আহম্মেদ আলী, সামছুন্নাহার পারভীন ও দেশ টিভি’র সাতক্ষীরা প্রতিনিধি শরীফুল­াহ কায়সার সুমন।

আন্তর্জাতিক নারী দিবসে ব্র্যাকের দেশব্যাপী কর্মসূচিতে এবারের প্রতিপাদ্য ছিল, ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’। সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় অনুষ্ঠিত একর্মসূচি থেকে নারীর সমমর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করার আহবান জানানো হয়।
অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীদের অবস্থানকে সুদৃঢ় করা হয়েছে। অতীতের যে কোন সরকারের আমলে নারীর প্রতি যে কোন কুপমন্ডকতাকে সরিয়ে সামনে তুলে ধরা হয়েছে। নারীর প্রতি বহু অধিকার প্রতিষ্ঠাভিত্তিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে সরকার।

ব্র্যাকের জেলা ম্যানেজার আশরাফুল মাশরুদ বলেন, নারী পুরুষের সমতা’র সমাজ বিনির্মাণে দেশের লক্ষ কোটি মানুষের সাথে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে সেই কাজের ব্যাপ্তি বিশ্বব্যাপী। সকলের প্রচেষ্টায় নারী’র সমমর্যাদা ভিত্তিক নায্য সমাজ এ বিশ্বে বাস্তবায়নের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জীবন দিয়ে শহীদ হওয়া নারীদের প্রতি যথাযথ সম্মান দেয়া হবে
প্রতিযোগিতায় সাতক্ষীরায় ছোট ছোট শিশু কিশোর কিশোরীরা আঁকালো পেশাজীবী নারীদের ছবি। ক্যানভাস জুড়ে ছিল নারীদের সাফল্যগাঁথা। শিশু শিল্পীরা হলেন নুরী হাফজা শাহেলা, সুমাইয়া ই্য়াসমিন, সাব্বির মাহমুদ, রিয়াদ হাসান, তনুশ্রী মন্ডল, সাথী আক্তার, জেসমিন নাহার, ¯িœগ্ধা তামবুলি, পূজা রায়, রূপালী মন্ডল।

শিশু তনুশ্রী বলেন, এ আয়োজনে সে সহ তার বন্ধুরা যৌথভাবে কাপড়ের ক্যানভাসে তুলে ধরেছেন নারীর সাফল্যগাঁথা। যেখানে নারীকে উপস্থাপন করা হয়েছে বিচারক, পুলিশ, চিকিৎসকসহ নানা পেশায় যে সাফল্য মেলে ধরে এগিয়ে চলেছে সেসব কথা। আরেক শিশু শিল্পী সুমাইয়া ইয়াসমিন জানায়, আগামীতে ব্যাতিক্রমি আর নানা আয়োজনে নারীর প্রতি চলমান যে সহিংসতা, অন্যায়-অনাচার, শোষণ বঞ্চনা সেসব কথা উঠে আসবে। বিকালে ক্ষুদে চিত্রশিল্পীদের হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেন অতিথিরা। ব্র্যাক আয়োজিত অনুষ্ঠানে নানা শ্রেণীপেশার নারী পুরুষ অংশ নেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!