খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সাতক্ষীরায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় ‘কৃষিই সমৃদ্ধি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চলতি অর্থ বছরে রবি মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় সরিষা,গম, সূর্যমুখী, খেসারী ও ভুট্টা উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রায় সাড়ে তিন হাজার প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সদর উপজেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির আয়োজনে মঙ্গলবার(১৫ নভেম্বর) উপজেলা পরিষদ হলরুমে এক অনুষ্ঠানে এই বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ-জোহরা সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সদর উপজেলা সমাজসেবা অফিসার সহিদুর রহমান, সদর উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার নাজমুল হুদা, উপসহকারি কৃষি অফিসার কৃষিবিদ অমল ব্যানার্জী প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কৃষি বান্ধব সরকার। জননেত্রী শেখ হাসিনা কৃষকের কল্যাণে কৃষিতে বিপ্লব ঘটাতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা হিসাবে বিনামূল্যে সার ও বীজসহ আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে। জননেত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের কোথাও ১ ইঞ্চি জমি যেন অনাবাদী না থাকে। বিশ^ ব্যাপি যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে সেটা মাথায় রেখে দেশকে বাঁচাতে কৃষির উপর অধিক গুরুত্ব দিতে হবে। কৃষকদের উদ্দেশ্যে এমপি রবি বলেন, সরকার বিনামূল্যে যে সার ও বীজ দিচ্ছে এটাকে যথাযথ ভাবে কাজে লাগাতে হবে।

চলতি অর্থ বছরে রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার ২ হাজার ৫০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ১ কেজি সরিষা বীজ, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি, ৭০০ জন গম চাষিকে ২০ কেজি গমের বীজ, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০কেজি, ৮০ জন ভূট্টা চাষির মাঝে ২ কেজি ভূট্টা বীজ, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০কেজি, ১৮০ জন সূর্যমুখী চাষীর মাঝে সূর্যমুখী বীজ ১ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি এবং ৩০ জন খেসারী চাষীর মাঝে ৮ কেজি খেসারী বীজ, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি বিতরণ করা হয়।

এছাড়া রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার মোট ৩ হাজার ৪৯০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে এ সার ও বীজ বিতরণ করা হবে। এসময় সাতক্ষীরা সদর উপজেলা ও পৌর এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, কৃষিবিদ ও সদর উপজেলার কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ অফিসার প্লাবনী সরকার।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!