খুলনা, বাংলাদেশ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ৮ মে, ২০২৪

Breaking News

  উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ : রিজভী
  তেঁতুলিয়ার খয়খাটপাড়া সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশি নিহত
  প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু, চলবে বিকাল ৪টা পর্যন্ত

সাতক্ষীরায় সামাজিকভাবে সুদ ও ঘুষখোরদের বয়কটের আহবান

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় সামাজিকভাবে সুদ ও ঘুষখোরদের বয়কটের আহ্বান জানিয়েছে শ্যামনগরের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। বুধবার (২৭ জুলাই) বিকাল ৫টায় সদর ইউনিয়ন পরিষদের হলরুমে আয়োজিত গণশুনানিতে তারা এমন আহ্বান জানান বক্তারা। আমরা শ্যামনগরবাসীর ব্যানারে আয়োজিত ব্যতিক্রমী এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্যামনগর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পিপি জহুরুল হায়দার বাবু।

সুদ ও ঘুষখোরদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার অংশ হিসেবে আয়োজিত উক্ত গণশুনানি অনুষ্ঠানে সদর ইউনিয়নের বিভিন্ন মসজিদের ইমাম,মোয়াজ্জিন ও মন্দিরের পুরোহিতসহ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, ব্যবসায়ী, জনপ্রতিনিধি এবং সাধারণ মানুষ অংশ নেয়।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন, মূল উদ্যোক্তা শ্যামনগর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল হায়দার বাবু। নুরনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহেল রানা বাবুর সঞ্চালনায় সুদের ব্যবসা ও ঘুষ বাণিজ্যের ওপর অনুষ্ঠিত গণশুনানিতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ জুলফিকার আল মেহেদী লিটন, প্রধান শিক্ষক বাবু কৃষ্ণেন্দু মুখার্জি, প্রধান শিক্ষক আব্দুস সাত্তার, অবসরপ্রাপ্ত শিক্ষক নজরুল ইসলাম, ডাক্তার মুজিবুর রহমান, নারী উদ্যোক্তা চন্দ্রিকা ব্যানার্জি, প্রভাষক সুশান্ত বিশ্বাস বাবুলাল, শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব জি এমন আকবর কবীর, এসকে সিরাজ, জিএম মোক্তার হোসেন, দেলোয়ারা বেগম, উপজেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিঠু, আব্দুর রহমান বাবু প্রমূখ।

বক্তারা সুদকে সামাজিকভাবে বয়কটের জন্য একটি প্লাটফর্ম গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, সুদ ও ঘুষ একটি জঘন্য অপরাধের সামিল। সুদের কারবারিদের অত্যাচার ও নির্যাতনে বহু মানুষ এলাকা ছেড়েছে। অনেকে বসতভিটা ছেড়ে পালিয়ে জীবন যাপন করছে। আবার অনেকে মহাজনের ভয়ে আত্মহত্যার মতো পথ বেছে নিতে বাধ্য হচ্ছে। বক্তারা এসময় সমাজ থেকে সূদ এবং ঘুষ দূরীকরণ কার্যকর ব্যবস্থা গ্রহণে শ্যামনগর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের নেতৃত্বে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

গণশুনানি অনুষ্ঠানের এক পর্যায়ে স¤প্রতি সুদের কারবারিদের জালে আটকে পড়ে আত্মহত্যাকারী কামরুজ্জামানের ভাই বজলুর রহমান উপস্থিত হয়ে বক্তব্য রাখেন। সুদখোরদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে এবং সামাজিক সম্মানহানির ভয়ে তার ভাই আত্মহত্যা করেছে বলে তিনি উল্লেখ করেন। ময়নাতদন্ত রিপোর্ট প্রাপ্তি সাপেক্ষে দ্রæত সময়ের মধ্যে তার ভাইয়ের আত্মহত্যায় প্ররোচনাকারী সুদের কারবারিদের বিরুদ্ধে মামলা দায়ের করবেন বলেও তিনি গণশুনানিতে নিশ্চিত করেন।
গণশুনানি অনুষ্ঠানে অংশ নিয়ে শ্যামনগর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল হায়দার বাবু বলেন, সুদের কারবারিদের তাড়নায় ইতিমধ্যে অনেকে ভিটেবাড়ি এমনকি এলাকা ছেড়ে পলায়নপর জীবন যাপন করছে। সুদের কারবারিদের চক্রবৃদ্ধির গ্যারাকলে আটকে যেয়ে স¤প্রতি শ্যামনগর উপজেলা দলিল লেখক সমিতির সাবেক সভাপতি কামরুজ্জামানসহ কয়েকজন আত্মহত্যার মতো পথ বেছে নিয়েছেন। সমাজ থেকে সুদ এবং ঘুষ দূর করার জন্য তিনি অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন মসজিদের ইমাম, মুয়াজ্জিন এবং মন্দিরের পুরোহিতদের ধর্মীয় প্রতিষ্ঠানে আলোচনার পরামর্শ দেন। একই সাথে সুদের কারবারিদের চক্রবৃদ্ধির জালে আটকে পড়া ব্যক্তিদের দ্রæত সময়ের মধ্যে শ্যামনগর সদর ইউনিয়ন পরিষদে সুদখোরদের বিষয়ে বিস্তারিত তথ্য প্রদানের আহŸান জানান। এমনকি সুদের কারবারিদের বিষয়ে উচ্চ আদালতের দিকনির্দেশনা মেনে অসহায় এবং নিরুপায় হয়ে পড়া ভুক্তভোগীদের আইনগত সহায়তা দেওয়ার প্রত্যায়ে ব্যক্ত করেন তিনি।

সামাজিকভাবে সুদ এবং ঘুষখোরদের প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন এ ধরনের কারবারের সাথে যারা জড়িত তাদেরকে চিহ্নিত করে সমাজচ্যুত করা গেলে সুদ ও ঘুষ বিরোধী সামাজিক আন্দোলন পূর্ণাঙ্গতা পাবে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!