খুলনা, বাংলাদেশ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাইক দুর্ঘটনায় প্রাণ হারালেন স্বামী, বেঁচে গেলেন স্ত্রী
  সরকারি সুবিধা নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিলে প্রার্থিতা বাতিল করা হবে : ইসি রাশেদা
  ময়মনসিংহে বাসের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত

ইউরোপে সাতক্ষীরার হিমসাগর আমের আনুষ্ঠানিক রপ্তানি শুরু

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

দেশে আমের মৌসুম শুরু হয়ে গেলেও এখনো বাজারে পুরোদমে সব এলাকার আম আসা শুরু হয়নি। কিন্তু এরই মধ্যে ইউরোপে যাচ্ছে সাতক্ষীরার আম। বৃহস্পতিবার (১৯ মে) আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে দুই হাজার কেজি নিরাপদ সুস্বাদু হিমসাগর আম রপ্তানি শুরু হলো। ফলন কম হলেও বাজারদরে খুশি আম চাষিরা।

কলারোয়ার উপজেলার কেরেলকাতা ইউনিয়নের আম চাষি ডবলু হোসেনের আমবাগান থেকে নিজ হাতে বিষমুক্ত সুস্বাদু হিমসাগর আম পেড়ে বায়ার কোম্পানির মাধ্যমে ইউরোপে রপ্তানি কার্যক্রম উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলোরোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রুলী বিশ্বাস। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলামসহ আম চাষি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

দেশের অন্য জেলার তুলনায় ১৫-২০ দিন আগে সাতক্ষীরার আম পরিপক্ব হয়। সে কারণে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে রপ্তানি বাজারে বেশি গুরুত্ব পায় এই এলাকার আম। প্রথমবারের মতো এ বছর সাতক্ষীরার গোবিন্দভোগ জাতের আম যাচ্ছে হংকংয়ের বাজারে। রপ্তানিকারকরা জানান, সাতক্ষীরার আমের বেশি খ্যাতি ইউরোপের বাজারে। গত বছর গোবিন্দভোগ আম রপ্তানি শুরু হয় জার্মানিতে।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া যশোর ফ্রুটস এন্ড ভেজিটেবল কমোডিটি ম্যানেজার ড. নাজমুন নাহার বলেন, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং এর সহযোগী সংস্থা উত্তোরণ কর্তৃক বাস্তবায়িত সফল প্রকল্পটি নেদারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় সাতক্ষীরা জেলার সদর, তালা, কলারোয়া, দেবহাটা, আশাশুনি উপজেলা এবং যশোরের শার্শা উপজেলার মোট ৫০০ জন আম চাষির ২০১৩ সাল থেকে উত্তম কৃষি চর্চার মাধ্যমে উৎপাদন ও বাজারজাতকরণ কৃষকদের দক্ষতা উন্নয়নে কাজ করে চলেছে। সফল প্রকল্পের মাধ্যমে ২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৯৬.১ মেট্রিকটন আম যার বাজার মূল্য ৭০ লাখ ১৮ হাজার ২৫২ টাকার আম জার্মানি ইতালি ফ্রান্স এবং বাহারাইনে রপ্তানি করা হয়েছে। এবছরও সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও সহযোগী সংস্থা উত্তরণ এর বাস্তবায়নে সফল প্রকল্পের ৫০০ জন প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ আম চাষির কাছ থেকে শুরু হয়েছে আম রপ্তানি কার্যক্রম। এবছর মে মাসের শুরুতে ১০০ কেজি গোবিন্দভোগ আম পরীক্ষামূলকভাবে হংকংয়ে এসিআই লজিস্টিক লিমিটেড এর মাধ্যমে রপ্তানি করা হয় এবং ১৬ ই মে সাতক্ষীরা থেকে ৪০০ কেজি হিমসাগর আম জিএল ইন্টারন্যাশনাল লিমিটেডের মাধ্যমে লন্ডনে রপ্তানি করা হয় এবং বৃহস্পতিবার কলারোয়া থেকে ২০০০ কেজি আম প্রতিমন ৩৫০০ টাকা দরে লন্ডনে রপ্তানির জন্য শুভ উদ্বোধন করা হয়।

উত্তরণ সফল প্রকল্পের কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন জানান, সাতক্ষীরার নিরাপদ আমের বিশ্বস্ততা দেশ-বিদেশের সর্বত্র। বাগান থেকে কার্টন করা পর্যন্ত কোথাও কোনো অনিয়ম যাতে না হয় তার জন্য কৃষি বিভাগ, জেলা প্রশাসনের পাশাপাশি সামাজিক দায়িত্বশীল ব্যক্তিদের কড়া নজরদারি থাকে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, মাটি ও আবহাওয়াজনিত কারণে সাতক্ষীরার আম আগে পাকে। স্বাদে, গুণে অনন্য হওয়ায় কয়েক বছর ধরেই সাতক্ষীরার আম রপ্তানি হচ্ছে বিদেশে।

জেলায় হিমসাগর এক হাজার ৫৫০ হেক্টর, ল্যাংড়া ৫৬৪ হেক্টর, আম্রপালি ৮৯৯ হেক্টর, গোপালভোগ ২১৯ হেক্টর, গোবিন্দভোগ ৩৫২ হেক্টর, বোম্বাই ৫০ হেক্টর, লতা ১৫৩ হেক্টর, মল্লিকা ৮০ হেক্টর এবং ২৩১ হেক্টর জমিতে অন্যান্য আমের চাষ হয়েছে। আমের বাগান রয়েছে পাঁচ হাজার ২৯৯টি। চাষির সংখ্যা ১৩ হাজার ১০০ জন। প্রতি হেক্টর জমিতে এ বছর আমের উৎপাদন হয়েছে ১০-১১ মেট্রিক টন। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন। জার্মানি, ইতালি, ইংল্যান্ড ও ফ্রান্সে সর্বমোট রপ্তানি হচ্ছে ৫০০ মেট্রিক টন আম। ২০১৬ সাল থেকে সাতক্ষীরার আম প্রথম ইতালিতে রপ্তানি শুরু হয়।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উপ-পরিচালক নূরুল ইসলাম বলেন, রপ্তানির লক্ষ্যে জেলার কলারোয়া, সাতক্ষীরা সদর, তালা, আশাশুনি ও দেবহাটা উপজেলার ৩৫০ জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ বছর বাশার অ্যাগ্রো, ইসলাম গ্রুপ, গ্লোব ফুড অ্যান্ড বেভারেজ, আর আর এন্টারপ্রাইজসহ ১৪টি কোম্পানির মাধ্যমে সাতক্ষীরার আম বিদেশে রপ্তানি হবে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!