খুলনা, বাংলাদেশ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু
  বান্দরবানের রুমা থানচি সীমান্তবর্তী এলাকায় দু’টি মরদেহ উদ্ধার
  দেশে আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি : আবহাওয়া অধিদপ্তর
  দুই আইনজীবির আদালত অবমাননার শুনানি পিছিয়ে ৩০ জুন : আপিল বিভাগ
  নির্বাচনে বিদেশি শক্তির প্রভাব অনুভব করেনি আওয়ামী লীগ : কাদের

সাতক্ষীরার সদর ও তালায় ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু শুক্রবার

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আগামীকাল শুক্রবার (২০ মে) থেকে সাতক্ষীরার সদর ও তালা উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে। এবার চার ধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপে ৬৪ জেলার ১৪০টি উপজেলায় এই কার্যক্রম শুরু হবে। এর মধ্যে সাতক্ষীরার সদর ও তালা উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে ভোটার তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে ২০ মে থেকে আগামী ৯ জুন পর্যন্ত।

এছাড়া সদর উপজেলায় নিবন্ধন কার্যক্রম চলবে আগামী ১০ জুন থেকে ২৮ আগস্ট পর্যন্ত এবং তালা উপজেলায় ২৯ জুলাই পর্যন্ত। এ কার্যক্রমে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ ১৬ বছর বয়সীদের তথ্যও নেওয়া হবে। যারা পরে বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, নিবন্ধনের লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যক্তির পূরণকৃত নিবন্ধন ফরম-২ এর সঙ্গে অনলাইন জন্মসনদ (প্রযোজ্য ক্ষেত্রে) অথবা এসএসসি বা সমমান পরীক্ষা বা যেকোনো পাবলিক পরীক্ষা পাসের সনদের ফটোকপি। এছাড়া অন্যান্য কাগজপত্র যেমন নাগরিক সনদ, প্রত্যয়নপত্র/বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স/যেকোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করবেন। ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ৩(কক) এ নামের সংজ্ঞায় শিক্ষা সনদসমূহের পাশাপাশি জন্ম ও মৃত নিবন্ধন আইন, ২০০৪-এর অধীন নিবন্ধিত নাম নিবন্ধনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

সাতক্ষীরার সদর ও তালা উপজেলার বাড়ি বাড়ি গিয়ে ইসি নিয়োজিত ৩শ’ জন তথ্য সংগ্রহকারী তথ্য নেওয়ার পর সংশি্লষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ দিয়ে এবং ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে। এ কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কাটা ও আবাসস্থল পরিবর্তনের কারণে স্থানান্তরের বিষয়েও কার্যক্রম গৃহীত হবে। দু’টি উপজেলার তথ্য সংগ্রহকারী কর্মীদের সহায়তা প্রদান করবে ৬৪ জন সুপারভাইজার।

বর্তমানে সাতক্ষীরার সদর উপজেলায় ৩ লক্ষ ৭৯ হাজার ৩৩২ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৮৯ হাজার ৪১৭ জন ও নারী ভোটার ১ লাখ ৮৯ হাজার ৯শ’১০ জনসহ হিজড়া ৫ জন। তালা উপজেলায় আছে ২ লাখ ৫৩ হাজার ২৭৬ জন । এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৮ হাজার ২৯৩ জন ও নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ৯শ’৮৩ জন। জেলার ৪টি সংসদীয় আসনে ১৭ লাখ ৩ হাজার ৭৪৫ জন ভোটার আছে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!