খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, স্টেশন মস্টারসহ সাময়িক বরখাস্ত ৩
  এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ১২ মে : শিক্ষা মন্ত্রণালয়
সবজিতে স্বস্তি মিললেও অস্বস্তিতে ক্রেতারা

সাতক্ষীরায় আমন মৌসুম শুরু হলেও কমেনি চালের দাম

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সরবরাহ বাড়ায় সাতক্ষীরার বাজারগুলোতো সবজির দাম কমতে শুরু করেছে। দুই-একটি সবজি ছাড়া গত এক সপ্তাহের ব্যবধানে বেশির ভাগেরই দাম কমেছে কেজি প্রতি ১০-১৫ টাকা পর্যন্ত। এতে অনেকটা স্বস্তির নি:শ্বাস ফেলছেন ক্রেতারা।

তবে সবজিতে ক্রেতাদের স্বস্তি মিললেও অস্বস্তিতে রয়েছেন চাল, ডাল, চিনিসহ সরিষার তেলের দাম নিয়ে। আমনের মৌসুম শুরু হলেও একটুও কমেনি চালের দাম। সুখবর নেই ডাল, আটা, তেল ও চিনির বাজারে। গত এক সপ্তাহের ব্যবধানে জেলার বাজারগুলোতে চাল, আটা, মসুর ডাল, সয়াবিন তেল ও চিনির দাম বেড়েছে কেজিপ্রতি ৩ থেকে ১০ টাকা।

বুধবার (১৬ নভেম্বর) সকালে জেলার বড়বাজারে গিয়ে দেখা যায়, এখানে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। একই ভাবে বেগুন প্রতিকেজি ৩৫ টাকা, কাঁচা মরিচ ২০ থেকে ২৫ টাকা, শসা ৫০ থেকে ৫৫ টাকা, ফুলকপি ৪৫ টাকা, বাঁধাকপি ৪০ টাকা, শিম ৪০ টাকা, আলু ২০ থেকে ২৫ টাকা ও পটল ৩০টাকায় বিক্রি হয়েছে। যা এক সপ্তাহ আগেও এসব সবজির দাম প্রতিকেজিতে আরও ১০-১৫ টাকা বেশি ছিল। তবে পাইকারি বাজারে উল্লিখিত প্রতিটি দ্রব্যের দাম কেজি প্রতি ৫ থেকে ৭ টাকা কম।

এদিকে, উৎপাদন খরচ বৃদ্ধি পেলেও প্রত্যাশিত অনুযায়ী সবজির দাম না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন জেলার কৃষকরা। এব্যাপারে তারা বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার জ্বালানী তেল, সারের দাম উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এতে সবজি উৎপাদনে ৪০-৬০ শতাংশ খরচ বৃদ্ধি পেয়েছে। খরচ বৃদ্ধি পেলেও প্রত্যাশিত দাম না পাওয়ায় এবার কৃষকদের ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে অনেকেই জানিয়েছেন।

অপরদিকে বাজারে মোটা চাল ৪২ থেকে ৫২ টাকা, মাঝারি চাল ৫২ থেকে ৫৮ টাকা ও সরু চাল প্রতি কেজি চাল ৬৫ থেকে ৭৫ টাকা দরে বিক্রি হচ্ছিল। তবে সপ্তাহ খানেকের ব্যবধানে কেজি প্রতি ওই সমস্ত চালের দাম বৃদ্ধি পেয়ে মোটা চাল ৪৮ থেকে ৫৫ টাকা, মাঝারি চাল ৫৫ থেকে ৬০ এবং সরু চাল ৬৬ থেকে ৮৪ টাকা দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, গত সপ্তাহের তুলনায় সাতক্ষীরার বাজারগুলোতে দুই-একটি সবজির দাম নতুন করে বাড়লেও অধিকাংশ সবজির দাম কমেছে। তবে, বাজারে চালের কোনো সংকট নেই। মিল মালিকরা চালের দাম বাড়িয়েছে, তাই আমাদের এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ২ থেকে ৪ টাকা বেশি দাম দিয়ে চাল কিনতে হচ্ছে। এর প্রভাবে ভোক্তাদেরও বেশি দাম দিয়ে চাল কিনতে হচ্ছে বলে জানান তারা।

মিল মালিক আব্দুল গফুর সরদার বলেন, জ্বালানী তেলের দাম বৃদ্ধি পাওয়ায় পরিবহণ খরচ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। তারপর বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম দিন দিন বেড়ে চলেছে। বেড়েছে অন্যান্য খরচও। এতেকরে আগের মুজুরীতে শ্রমিকরা কাজ করতে চাইনা। তাদের মুজুরীও বৃদ্ধি করতে হয়েছে। আর এসব কারণে চালের দাম কিছুটা বাড়াতে হয়েছে বলে জানান তিনি।

সাতক্ষীরা কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু জানান, সুলতানপুর বড় বাজারে ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত এখানে পাইকারি বাজার চলে। সারাদিন খুচরা বাজার শুরু হয়। গত সপ্তাহ আগেও এই বাজারে সব ধরণের সবজির দাম বেশি ছিল। তবে বাজারে শীতকালীন সবজির আশার পর থেকে দাম পড়তে শুরু করেছে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!