খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

সত্যকে জয় করাই আমাদের লক্ষ্য

কাজী মোতাহার রহমান

দু’টি বছর আমরা পার করেছি। আমাদের প্রিয় অনলাইন খুলনা গেজেট তৃতীয় বর্ষে পদার্পণ করেছে। আমরা আনন্দিত। দাবদাহ, শৈত্যপ্রবাহ, অনাবৃষ্টি, অতিবৃষ্টি, আন্দোলন সংগ্রাম এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতি আমাদের নিত্যদিনের সাথী। সেদিক থেকে আমরা গর্বিত পাঠকের কাছে গ্রহণযোগ্য প্রতিবেদন উপহার দিতে পেরেছি। এতে আমরা সত্যি আনন্দিত।

আধুনিক বিশ্বে গণমাধ্যমের বড় একটা অংশ হচ্ছে সংবাদপত্র। আর তা সে প্রিন্ট মিডিয়া হোক আর অনলাইন মিডিয়া হোক। সংবাদপত্রের সাথে জড়িয়ে আছে সংবাদ, ছবি, ক্যাপশন, প্রবন্ধ, নিবন্ধ ইত্যাদি।

১৯৬৫ সালে দার্শনিক মার্শাল ম্যাকলুহান তার understanding media বই এ বলেন, ‘the effects of technology do not occur at level of opinion of concepts. but the other scene ratios of patterns of perception steadily and without resistance’

মার্শাল ম্যাকলুহানের কথা থেকে স্পষ্ট হয়, সমাজে গণমাধ্যমের প্রভাব অনেকখানি। বিশ্বে আর্কষনীয় পেশার মধ্যে সাংবাদিকতা অন্যতম। আবার ঝুঁকিপূর্ণ পেশার তালিকায়ও এর অবস্থান প্রথম সারিতে। একজন সাংবাদিকের কাজের পরিধি রণাঙ্গন থেকে গহীন অরণ্য, পর্বত শিখর থেকে সমতল পর্যন্ত। বোরো ধান ক্ষেত, পরীক্ষার হল, আদালত, গবেষণা পরিমন্ডল, রাজনীতির মাঠ, খেলার মাঠ, থানা, হাসপাতাল, বিদ্যাপীঠ, বাজার, সাংবাদিকের পেশার পরিধি। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে সংবাদ মাধ‌্যম হচ্ছে চতুর্থ স্তম্ভ। আর একজন সাংবাদিক হচ্ছে দেশ ও জাতি গঠনের অকুতোভয় সৈনিক। তাই তিনি কোন ধরণের ভাতা পান আর না পান, পদক বা সম্মামনা পান আর না পান।

সাংবাদিকতার মূল উদ্দেশ্য পাঠককে সত্য সংবাদ উপহার দেওয়া। একটি সমাজে বসবাসরত জনগোষ্ঠির নিজস্ব স্বত্ত্বা জাগ্রত করা। একটি সাধারণ ভাষা ও জ্ঞানের কাঠামো সৃষ্টি করা, রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট নিরসণে ইতিবাচক ভূমিকা রাখা সংবাদপত্রের কাজ। সংবাদপত্র যুগের অবিচ্ছেদ্য অংশ। সংবাদপত্রের চরিত্র ও সাংবাদিকতার ধারা পরিমাপ করতে গেলে ইতিহাস, অর্থনীতি, রাজনীতি ও সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করা উচিত। সংবাদ বিশ্লেষক, আধুনিক সাংবাদিকতার পথ প্রদর্শক উইকহ্যাম স্টিভের মতে সাংবাদিকতা হচ্ছে সমাজ সেবার প্রধান আধুনিকতম রূপ। ড. পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, সাংবাদিকতা চলমান জীবনের শব্দময় প্রতিচ্ছবি। যা কখনও সাবজেক্টটিভ আবার কখনও বস্তুনিষ্ঠ।

আমাদের খুলনা গেজেটের সম্পাদক প্রিয় অনলাইনটিকে সমাজসেবা হিসেবে গ্রহণ করেছেন। সেই আলোকে প্রতিষ্ঠানটি পরিচালনারও পরামর্শ দিচ্ছেন। স্বস্তা জনপ্রিয়তা, সাময়িক সময়ের হাতেতালি, সংবর্ধনা ও পদক লাভের জন্য খুলনা গেজেটের সাংবাদিকতা নয়। মূলত আমরা সেবক হিসেবে কাজ করছি। দিকদর্শণ হিসেবে ভূমিকা রাখছি। ইতিবাচক পদক্ষেপ নিয়েছি। সেক্ষেত্রে আমাদের ত্যাগ, শ্রম ও মেধার ফসল সংবাদ, ছবি, সমাজের সকল অংশে প্রশংসিত হয়েছে। আমাদের সংবাদকর্মীরা সমাজ সেবার মানসিকতা নিয়ে পেশাগত জীবনের ব্যস্ত সময় কাটাচ্ছেন। সংবাদকর্মীরা উন্নত মনের অধিকারী, উচ্চ স্তরের বাসিন্দার মানসিকতা পোষণ করেন না। আমরা ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, ভূমিকম্প, ইয়াস, আম্ফান, করোনা, ডায়রিয়া, মাঙ্কিপক্স, সয়াবিন, ডলার, পেয়াজ সংকট, অপরাধ, রাজনীতি, অর্থনীতি, উন্নয়ন, আদালত, কৃষি ইত্যাদি বিষয়কে গুরুত্ব দিচ্ছি আমাদের অনলাইনটিতে।

করোনা মহামারীতে অক্সিজেন সংকট, শিক্ষার্থীদের অনলাইন ক্লাস, টিকাদানে সরকারের সাফল্য, পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে আমাদের আয়োজন দেশী বিদেশী পাঠকদের আকৃষ্ট করেছে। সাম্প্রতিক সময়ে এটি খুলনা গেজেটের বড় অর্জন। পাশাপাশি সংবাদকর্মীদের অর্জনের ফলশ্রুতিতে আমাদের যুগ্ম সম্পাদক অধ্যাপক শেখ দিদারুল আলম বার্তা সংস্থায়, চীফ রিপোর্টার মোঃ মিলন সেরা সাংবাদিক এবং খুলনা গেজেটের প্রতিনিধি হিসেবে বসুন্ধরা মিডিয়া এওয়ার্ড ২০২১ পাওয়া বড় গর্বের। এ সাফল্য ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। পাঠক ও শুভাকাঙ্খী তাদের উৎসাহদান আমাদের সাফল্যের স্বর্ণশিখরে পৌঁছে দেবে। পাঠকের আকাঙ্খা পূরণ আমাদের বড় অর্জন হবে বলে আমাদের বিশ্বাস। আমাদের আগামী দিনের পথচলা সুন্দর হোক, আগামীতে আমাদের লক্ষ‌্য সত‌্যকে জয় করা।

লেখক : নির্বাহী সম্পাদক, খুলনা গেজেট

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!