খুলনা, বাংলাদেশ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪

Breaking News

  তৃতীয় টি-টুয়েন্টি : বাংলাদেশের দেয়া ১৬৬ টার্গেটে ব্যাট করছে জিম্বাবুয়ে
  হজ ভিসা ইস্যুর মেয়াদ ১১ মে পর্যন্ত বৃদ্ধি সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের : হাব
  টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে কাভার্ডভ্যান-ট্রা‌ক সংঘ‌র্ষে চালক নিহত

শ্রেণিকক্ষে আগুনে পুড়ে ২০ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার দেশ নাইজারের রাজধানী নিয়ামের একটি নার্সারি স্কুলে অগ্নিকাণ্ডের পর শ্রেণিকক্ষে আটকা পড়া শিক্ষার্থীদের মধ্যে কমপক্ষে ২০টি শিশু অগ্নিদগ্ধ হয়ে প্রাণ হারিয়েছে। বুধবার (১৪ এপ্রিল) এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি।

ঘটনা স্থানীয় সময় মঙ্গলবার বিকেলের। তখন শ্রেণিকক্ষে এসব শিশু শিক্ষার্থী পাঠ নিচ্ছিল। খড়ের তৈরি ওই শ্রেণিকক্ষে হঠাৎ আগুন লাগলে তারা আটকা পড়ে। আগুনে স্কুলের মূল ফটক বন্ধ হয়ে গেলে অনেকে সেখান থেকে বের হতে না পেরে অবশেষ পুড়ে মরে।

শিক্ষকদের সংগঠনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগুন লাগলে শিশুগুলো দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে। আগুন মূল ফটক বন্ধ করে দেওয়ায় বেড়া ভেঙে পালানোর চেষ্টা করে। তবে এভাবেও অনেকে আগুনের লেলিহান শিখা থেকে নিজেকে বাঁচাতে পারেনি।
নাইজারের রাজধানী নিয়ামের পেস বাস জেলায় অবস্থিত সরকার পরিচালিত ওই জুনিয়র-নার্সারি স্কুলটি ইট আর খড়ের সমন্বয়ে তৈরি করা হয়েছে। ফলে সেখানে আগুন লাগার কারণে দ্রুত সেই আগুন চারপাশে ছড়িয়ে পড়লে আগুনে পুড়ে এতগুলো শিশু প্রাণ হারায়।

নাইজারের শিক্ষক ইউনিয়নের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘স্কুলটি জনপ্রিয় পেইজ বাস এলাকার পাশেই। সেখানকার বাসিন্দাদের মধ্যে বেশিরভাগ বিত্তহীন। স্কুলটির শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮০০ জন। স্থানীয় সময় বিকেল ৪টার দিকে স্কুলটিতে আগুন লাগে।’

বিবিসির নাইজার প্রতিনিধি হাউসা টিশিমা ইসোসোফু বলেন, আগুন ২০ নিষ্পাপ শিশুর প্রাণহানি ছাড়াও খড়ের তৈরি ২৮টি শ্রেণিকক্ষ সম্পূর্ণ পুড়ে ছাঁই হয়ে গেছে। স্কুলের স্থায়ী শ্রেণিকক্ষের ৩০ শতাংশ আগুনে পুড়ে গেছে বলে জানিয়েছেন তিনি।

নাইজারের ফায়ার সার্ভিস কমান্ডার সিদি মোহাম্মদ বলেন, ‘খড়ের তৈরি ২১টি শ্রেণিকক্ষে আগুন ধরে। উদ্ধারকর্মীরা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে যায় এবং আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু আগুনের তীব্রতা এত ভয়াবহ ছিল যে শিশুরা পলিয়েও বাঁচতে পারেনি।’

স্কুলের ওই অগ্নিকাণ্ডে নিজের ছয় বছর বয়সী সন্তান হারানো এক পিতা দেশটির সরকারকে শিশুদের জন্য নিরাপদ স্কুল নির্মাণ করার আহ্বান জানিয়েছেন। তিনি বিবিসিকে বলেন, ‌‘সব কিছুকেই ঈশ্বরের অছিলা বলে পার পাওয়া যাবে না। রাষ্ট্রকে এর দায় নিতে হবে।’

প্রধানমন্ত্রী উহোমৌদৌ মাহামাদু ঘটনাস্থল পরিদর্শন করে হতাহত শিশুদের পরিবারের প্রতি শোক প্রকাশ করেন। উল্লেখ্য, জাতিসংঘের ১৮৯টি দেশের মানব উন্নয়ন সূচকে পশ্চিম আফ্রিকার দেশ নাইজার হচ্ছে পৃথিবীর সবচেয়ে দরিদ্র দেশ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!