খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

শুরুতেই দিকহারা বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

মুমিনুল হক বিদায় নিলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্রিজে ভরসা হয়ে ছিলেন তামিম ইকবাল। সামনে ছিল হাফ সেঞ্চুরির হাতছানি। কিন্তু পারলেন না বাঁহাতি ওপেনার। পরের ওভারে আলজারি জোসেফের শিকার হলেন তামিম। ৫২ বলে ৬ চার ও ১ ছয়ে ৪৪ রানে তার ক্যাচ নেন শেন মোসলে। দুই রান করতে গিয়েই তৃতীয় ও চতুর্থ উইকেট হারালো স্বাগতিকরা। ৭১ রানে নেই তাদের ৪ উইকেট। ৪০৯ রানের জবাবে নেমে প্রথম ইনিংসে পর্যদুস্ত বাংলাদেশ।

মাত্র ১১ রানে শ্যানন গ্যাব্রিয়েলের কাছে দুটি উইকেট হারানোর ধাক্কা বাংলাদেশ কাটিয়ে তোলার চেষ্টা করছিল। ওয়েস্ট ইন্ডিজের ৪০৯ রানের প্রথম ইনিংসের জবাবে নেমে সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্তর উইকেট হারায় স্বাগতিকরা। এরপর ক্রিজে নামেন মুমিনুল হক। তামিম ইকবালের সঙ্গে পঞ্চাশ ছাড়ানো জুটি গড়ে শুরুর ক্ষত সারানোর ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

কিন্তু মুমিনুলকে বিদায় নিতে হলে ৫৮ রানের জুটি গড়ে। ৩৯ বলে চারটি চারে ২১ রান করে রাকিম কর্নওয়ালের বলে জশুয়া ডা সিলভার ক্যাচ হন স্বাগতিক অধিনায়ক।

সাকিব আল হাসানের চোটের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়েছিলেন সৌম্য সরকার। কিন্তু টেস্টে নতুন করে জায়গা ফিরে পাওয়ার সুযোগ কাজে লাগাতে পারলেন না তিনি। ক্যারিবীয়দের দেওয়া বিশাল ইনিংসের বিপরীতে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই বিদায় নিলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। সৌম্যের পর সাজঘরে ফিরেছেন নাজমুল হোসেন শান্তও। দুই উইকেট হারিয়ে শুরুতেই বিপদে বাংলাদেশ।

মিরপুরে টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৪০৯ রানের বিশাল সংগ্রহ গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। মোটামুটি সবাই রানের দেখা পেয়েছেন ক্যারিবীয়রা। ক্যারিবীয়দের বিশাল ইনিংসের বিপরীতে দিনের শেষ সেশনে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। প্রথমে শূন্য রানে বিদায় নিয়েছেন সৌম্য। এরপর এক বাউন্ডারি হাঁকিয়ে সাজঘরের পথে হেঁটেছেন নাজমুল হোসেন শান্ত। দলীয় ১১ রানের মাথায় দুই উইকেট হারিয়েছে বাংলাদেশ। দুটি উইকেটই নিয়েছেন গ্যাব্রিয়েল।

আজ শুক্রবার দিনের শুরু থেকেই ছন্দে ছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম সেশনে অতিথিদের কেবল একটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ। সেটি ছিল বোনারের। প্রথম দিন দাপট দেখানো এই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। দিনের শুরুতে তাঁর প্রতিরোধ ভেঙেছেন মিরাজ। বোনার ফেরার পর থেকে বাংলাদেশকে ভুগিয়েছেন ডি সিলভা ও আলজারি জোসেফ।

দিনের ১২তম ওভারে মিরাজের করা বল মোকাবিলা করতে গিয়ে মোহাম্মদ মিঠুনের হাতে ক্যাচ তুলে দেন বোনার। ৯০ রানে থামেন এই ডানহাতি ব্যাটসম্যান। ২০৯ বলে তাঁর ইনিংসে ছিল সাতটি বাউন্ডারি।

এরপর দ্বিতীয় সেশনের অর্ধেক পর্যন্ত লড়াই করেন জোসেফ ও ডি সিলভা। এই জুটিতেই তিনশ ছাড়ায় ক্যারিবীয়রা। দুজনে মিলে গড়েন ১১৮ রানের জুটি। শেষ পর্যন্ত দলীয় ৩৮৪ রানে এই জুটি ভাঙেন তাইজুল। ৯২ রান করা ডি সিলভাকে বোল্ড করেন তিনি।

সিলভার পর দ্রুত ফেরেন জোসেফও। ১০৮ বলে তিনি ৮২ রান করেন। এরপর শেষের দিকের ব্যাটসম্যানদের উপর ভর করে ৪০৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে বল হাতে সমান চারটি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ রাহি ও তাইজুল ইসলাম। একটি করে নিয়েছেন মিরাজ ও সৌম্য সরকার।

প্রথম ইনিংসে চারশ ছাড়ানো ইনিংস পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের মাটিতে প্রথম ইনিংসে এত রান করেনি কোনো সফরকারী দল।

এর আগে গতকাল বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম ৯০ ওভারে পাঁচ উইকেটে ২২৩ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করে ওয়েস্ট ইন্ডিজ।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!