খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, স্টেশন মস্টারসহ সাময়িক বরখাস্ত ৩
  এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ১২ মে : শিক্ষা মন্ত্রণালয়

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অগণতান্ত্রিক : ব্লিঙ্কেন

আন্তর্জাতিক ডেস্ক

সদ্য অনুষ্ঠিত রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনকে তিনি অগণতান্ত্রিক হিসেবে আখ্যায়িত করেছেন। বলেছেন, সম্প্রতি এই নির্বাচন হয়েছে নিরপেক্ষ কণ্ঠকে ভয়াবহভাবে নিষ্পেষণ, জেলে বন্দি করা, মৃত্যু অথবা প্রকৃত সব বিরোধী রাজনীতিকে কার্যত নির্বাসনে পাঠিয়ে সৃষ্টি করা এক পরিবেশে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, নির্বাচন মনিটরসহ গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসনের বিষয়ে যেসব গ্রুপ কথা বলে তাদেরকে ধারাবাহিকভাবে একপেশে করে রেখেছে ক্রেমলিন। ভুয়া প্রযুক্তির অজুহাতে প্রেসিডেন্ট নির্বাচনে যুদ্ধবিরোধী প্রার্থীদের নিবন্ধন প্রত্যাখ্যান করেছে রাশিয়ান কর্তৃপক্ষ। ডেমোক্রেটিক ইনস্টিটিউশন অ্যান্ড হিউম্যান রাইটসের ইউরোপ অফিসের অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন অথবা বিশ্বাসযোগ্য আন্তর্জাতিক কোনো সংগঠনকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানায়নি তারা। নাগরিকদের একটি স্বচ্ছ, অর্থবহ গণতান্ত্রিক প্রক্রিয়া থেকে কতটা বঞ্চিত করেছে ক্রেমলিন তা এতে ফুটে উঠেছে। এর প্রেক্ষপটে এই নির্বাচনকে আখ্যায়িত করা যায় শুধু অগণতান্ত্রিক হিসেবে।

তিনি আরও বলেন, ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের সময় থেকে ক্রেমলিন এমন একটি ধারণা সৃষ্টির চেষ্টা করছে যে, নাগরিক সমাজের স্থান মুছে ফেলে, নিরপেক্ষ মিডিয়া ও সুশীল সমাজের বিরুদ্ধে ভীতি, সহিংসতা ও সেন্সরশিপ আরও গভীর করার মাধ্যমে এই যুদ্ধকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করছে রুশ জনগণ। প্রপাগান্ডার অংশ হিসেবে অস্থায়ীভাবে দখল করে নেয়া ইউক্রেনের কিছু অংশ প্রহসনের নির্বাচন করেছে ক্রেমলিন। তারা আশা করেছে, এতে বেআইনিভাবে আগ্রাসন চালানো এবং এখন তাদের দখলে থাকা ইউক্রেনকে রাশিয়ার অংশ হিসেবে যে অন্যায় দাবি করছে, সেই দাবি আরও শক্তিশালী হবে।

ব্লিঙ্কেন বলেন, জেলখানায় নির্যাতন ও রাশিয়ান কর্তৃপক্ষের নিষ্ঠুর আচরণে নির্বাচনের কয়েক সপ্তাহ আগে জেলে মারা গেছেন অ্যালেক্সি নাভালনি। এর কারণ তিনি দেশে প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা করার চেষ্টা করেছিলেন।

রাজনৈতিক অংশগ্রহণ সম্পর্কে তথ্য সহ নাগরিকদের সব রকম তথ্য থেকে বঞ্চিত করছেন ভ্লাদিমির পুতিন।

ব্লিঙ্কেন আরও বলেন, এই নির্বাচনের ফলাফল পূর্বনির্ধারিত ছিল। তা সত্ত্বেও যারা রাশিয়ার উজ্বল ভবিষ্যত সন্ধান করছেন, তাদের পাশে অব্যাহতভাবে দাঁড়াবে যুক্তরাষ্ট্র।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!