খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

এইচএসসি শুরু রবিবার, যশোর বোর্ডে পরীক্ষার্থী কমেছে ২৭ হাজার

নিজস্ব প্রতিবেদক, যশোর

আজ থেকে দেশব্যাপী শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এ বছর যশোর শিক্ষাবোর্ডের অধিনে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১ লাখ ৭০৯ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ২৭ হাজার ৪৫৪ জন। শিক্ষাবোর্ড থেকে পাওয়া পরিসংখ্যানে এ তথ্য জানা যায়।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, দু’বছর পর এবার আইসিটি বাদে সব বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। তবে ১০০ নম্বরের পরীক্ষায় উত্তর দিতে হবে ৫০ নম্বরের। বাকি ৫০ নম্বর ম্যাপিং পদ্ধতিতে দেয়া হবে। এ বছর পরীক্ষার সময় মোবাইল ফোনে লেনদেন ও কোচিং সেন্টারের ওপর বিশেষ নজরদারী করা হবে। যদি কোনো মোবাইল ফোন নম্বরে একাধিকবার একই অঙ্কের টাকার সন্দেহজনক লেনদেন হয় তাহলে সংশ্লিষ্ট এজেন্টকে নিকটস্থ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করতে হবে। পাশাপাশি নজরদারি থাকবে কোচিং সেন্টারের উপর। পরীক্ষা চলাকালীন সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।
এ বছর যশোর শিক্ষাবোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সর্বমোট ১ লাখ ৭০৯ জন ছাত্র-ছাত্রী। গত বছর এইচএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৮ হাজার ১৬৭ জন। এ হিসেবে গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ২৭ হাজার ৪৫৪ জন পরীক্ষার্থী। যশোর শিক্ষাবোর্ডের অধিনে খুলনা বিভাগের ১০ জেলার ২২৮টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা হবে দু’ ঘণ্টার। এ বছর আইসিটি বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে না। বাকি সব বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হবে। আন্তঃবোর্ড এ সিদ্ধান্ত নিয়েছে। ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তও আন্তঃবোর্ডের। বাকি ৫০ নম্বর দেয়া হবে ম্যাপিং পদ্ধতিতে। গত বছর মাত্র তিনটি বিষয়ে এ পরীক্ষা হয়। করোনা মহামারির কারণে শিক্ষামন্ত্রণালয় ওই সিদ্ধান্ত নিয়েছিল।
বোর্ডের আওতাধীন সকল কলেজ তাদের পরীক্ষার্থীদের জন্য অনলাইন থেকে ইতিমধ্যে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড সংগ্রহ করেছে।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, এসএসসিতে মোট ১ লাখ ৭০৯ জন পরীক্ষার্থীর মধ্যে খুলনা জেলার ১৯ হাজার ৯৭৩ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে ছেলে ১০ হাজার ৫৯২ ও মেয়ে ৯ হাজার ৩৮১ জন। যশোরের ১৮ হাজার ৫৭২ জনের মধ্যে ছেলে ৯ হাজার ৭৪৮ ও মেয়ে ৮ হাজার ৮২৪ জন। বাগেরহাটের ৭ হাজার ৪৮ জনের মধ্যে ছেলে ৩ হাজার ৩১৬ ও মেয়ে ৩ হাজার ৭৩২ জন। সাতক্ষীরার ১১ হাজার ৯১৫ জনের মধ্যে ছেলে ৬ হাজার ৪৮৮ ও মেয়ে ৫ হাজার ৪২৭ জন। কুষ্টিয়ার ১১ হাজার ৪৬৫ জনের মধ্যে ছেলে ৫ হাজার ৩১৪ ও মেয়ে ৬ হাজার ১৫১ জন। চুয়াডাঙ্গার ৫ হাজার ৮৯৫ জনের মধ্যে ছেলে ২ হাজার ৮৯১ ও মেয়ে ৩ হাজার। মেহেরপুরের ৩ হাজার ৪৩০ জনের মধ্যে ছেলে ১ হাজার ৬৫৩ ও মেয়ে ১ হাজার ৭৭৭ জন। নড়াইলের ৪ হাজার ৮০৮ জনের মধ্যে ছেলে ২ হাজার ৩২৩ ও মেয়ে ২ হাজার ৪৮৫ জন। ঝিনাইদহের ১২ হাজার ৯৪ জনের মধ্যে ছেলে ৬ হাজার ৩৭৩ ও মেয়ে ৫ হাজার ৭২১ জন। মাগুরার ৫ হাজার ৫০৯ জনের মধ্যে ছেলে ২ হাজার ৭১০ ও মেয়ে ২ হাজার ২৯৯ জন।
এ ব্যাপারে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, ইতিমধ্যে এইচএসসি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। পরীক্ষায় প্রশ্ন ফাঁস ও নকল এড়াতে সতর্ক দৃষ্টি রাখা হবে। পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, গত বছর তিনটি বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হয়। এ কারণে অধিকাংশ পরীক্ষার্থী পাস করে। ফলে এ বছর পরীক্ষার্থী একটু কমেছে। পাশাপাশি করোনা মহামারি শিক্ষার্থীদের দূরে নিয়ে যাবার অন্যতম একটি কারণ বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

খুলনা গেজেট/ টি আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!