খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ স্বতন্ত্র সব পরিচালকের পদত্যাগ
  মিল্টন সমাদ্দারের প্রতারণায় সহযোগী ছিলেন তার স্ত্রী : ডিবি প্রধান
  জনগণের ভরসাস্থল অর্জন করতে সক্ষম হয়েছেন সেনাবাহিনী : প্রধানমন্ত্রী

মোংলা সমুদ্র বন্দরের ৭৩ বছর

মোংলা প্রতিনিধ

বর্ণাঢ্য আয়োজনর মধ্যেদিয়ে ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ । শুক্রবার (১ ডিসম্বর) সকাল ১০ টায় কবুতর ও বেলুন উড়িয়ে বন্দর দিবসের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আঃ খালেক ও মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার আ্যাডমিরাল এরশাদ আলী।

এছাড়াও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা, সর্বোচ্চ বন্দর ব্যবহারকারীদের ক্রেস্ট প্রদান, কৃতিত্বপূর্ণ কাজের জন্য নির্বাচিত কর্মকর্তা কর্মচারীদর ক্রেস্ট প্রদান, বিদায়ী কর্মকর্তা কর্মচারীদর ক্রেস্ট প্রদান করা হয়। আলোচনা শেষে মোংলা বন্দরের অগ্রগতি কামনায় দোয়া অনুষ্ঠান এবং মধ্যাহ্ন ভোজের মধ্যদিয়ে শেষ হয় বন্দরের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা।

অনুষ্ঠানে রিয়ার আ্যাডমিরাল এরশাদ আলী বলেন, মোংলা বন্দরকে আরও আধুনিক ও বিশ্বমানের করে গড়ে তোলার জন্য বেশ কিছু প্রকল্প চলমান রয়েছে। এছাড়া বন্দর চ্যানেলে নাব্যতা বৃদ্ধি ও সংরক্ষণসহ কার্গো ও কন্টেইনার সংরক্ষণের সুবিধাদি বৃদ্ধি এবং আধুনিক সরঞ্জাম সংগ্রহসহ নিরাপত্তা নিশ্চিতকরণ করা হবে। এছাড়া আধুনিক কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি সংগ্রহ, জয়মনিরগোলে কার ইয়ার্ড নির্মাণ, জয়মনিরগোলে মাল্টি-পারপাস জেটি নির্মাণ, আকরাম পয়েন্টে ভাসমান জেটি নির্মাণ (সমীক্ষায় সুপারিশকৃত হলে), হিরণ পয়েন্ট পাইলট ষ্টেশনের উন্নয়ন ও সম্প্রসারণ এবং জ্যাফর্ড পয়েন্টে লাইট হাউজ ও ভবন নির্মাণ, যাবতীয় সুবিধাদিসহ হ্যালিপ্যাড ও হ্যাঙ্গার নির্মাণ ও হেলিকপটার ক্রয়, উদ্ধারকারী জলযান সংগ্রহ করা হবে।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,খুলনা সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। এ সময় আরো উপস্থিত ছিলেন সামরিক বেসামরিক কর্মকর্তা, বন্দরের বিভিন্ন কর্মকর্তা, বন্দর ব্যবহারকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, শিপিং এজেন্ট অ্যাসোসিয়শনের নেতা, মোংলায় কর্মরত সংবাদ কর্মিগন, সিবিএ নেতা ও স্থানীয় জনপ্রতিনিধিগন।

উল্লেখ্য, ৭৩ বছর আগে ১৯৫০ সালর ১ ডিসম্বর দেশের সামুদ্রিক বন্দর হিসেবে যাত্রা শুরু করে মোংলা বন্দর। একই বছর ১১ ডিসম্বর পশুর নদীর জয়মনির ঘোল নামক স্থানে ব্রিটিশ বাণিজ্যিক জাহাজ ‘সিটি অব লিয়ন্স’ নোঙ্গর এর মাধ্যমে প্রথম মোংলা বন্দরের কার্যক্রম শুরু হয়। প্রথমে এই বন্দরের নাম চালনা বন্দর থাকলেও, ১৯৮৭ সালের ৮ মার্চ চালনা বন্দরের স্থলে এর নতুন নামকরণ করা হয় ‘মংলা বন্দর কর্তৃপক্ষ’।

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!