খুলনা, বাংলাদেশ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪

Breaking News

  ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার প্রেসিডেন্টের

মার্কিন ইতিহাসে নির্বাচনের ৩ দিন পরও অনিশ্চিত ফলাফল

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে নির্বাচনের ৩ দিন পরও অনিশ্চিত ফলাফল। ভোট গণনা এবং ফল প্রকাশকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। এখনও স্পষ্ট নয়, কে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

সার্বিক ফলাফলে ডেমোক্র্যাট প্রার্থীর পালেই জয়ের হাওয়া। সবশেষ তথ্য অনুসারে, এখনো ৫টি রাজ্যের ওপর নির্ভর করছে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের ভাগ্য। যার মাঝে, জর্জিয়ার গণনা প্রায় শেষের দিকে। রিপাবলিকান প্রার্থী এগিয়ে থাকলেও; দু’জনের মধ্যে ব্যবধান মাত্র শূন্য দশমিক এক শতাংশ।

নেভাদা ও অ্যারিজোনা রাজ্যেও বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে জো বাইডেন। কিন্তু, রাজ্যদুটিতে জালিয়াতি এবং ব্যালটচুরির অভিযোগে মামলা দায়ের করেছে রিপাবলিকান শিবির। অভিযোগ- নির্ধারিত সময়ের পর গ্রহণ করা হয়েছে ডাকযোগে আসা ব্যালট।

এদিকে, নর্থ ক্যারোলাইনা ও পেনসিলভানিয়াতে ভোট গণনায় এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সেসব জায়গায়, ফল প্রকাশ ত্বরান্বিত করার দাবিতে চলছে বিক্ষোভ-সমাবেশ।

বাকি রাজ্যের ফল কখন পাওয়া যাবে?

সবার নজর এখন গণনা শেষ না হওয়া রাজ্যগুলোর দিকে। কখন কোথায় হালনাগাদ তথ্য পাওয়া যাবে, তার কিছু ইংগিত কর্মকর্তারা দিয়েছেন। তবে অনিশ্চিত এই সময়ে সবকিছুই বদলে যেতে পারে।

জর্জিয়া : নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছিলেন, স্থানীয় সময় বেলা ১২টার (বাংলাদেশ সময় রাত ১১টা) দিকে ভোট গণনা শেষ হতে পারে, তবে তা হয়নি।

নেভাডা : রাজ্যের সবচেয়ে জনবহুল এলাকা ক্লার্ক কাউন্টির একজন কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় সময় শুক্রবার দুপুর ১টায় (বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা) ভোট গণনার নতুন তথ্য জানানো যাবে। সেখানে ৬৩ হাজারের বেশি ভোট গণনা বাকি।

অ্যারিজোনা : স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৯টার (বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা) আগে ভোট গণনার নতুন কোনো তথ্য আসার সম্ভাবনা নেই। সর্বশেষ পাওয়া তথ্যে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন সেখানে এগিয়ে আছেন।

পেনসিলভেইনিয়া : রিপাবলিকান নিয়ন্ত্রিত রাজ্যের আইনসভা নির্বাচনের আগে আগাম ব্যালট গণনায় নিষেধাজ্ঞা দিয়েছিল। ফলে এ রাজ্যের চূড়ান্ত ফলাফল পেতে কয়েক দিনও লেগে যেতে পারে। তবে বেশিরভাগ ভোট শুক্রবারের মধ্যে গণনা হয়ে যাবে বলে নির্বাচনী কর্মকর্তারা আশা করছেন।

নর্থ ক্যারোলাইনা : শুক্রবারের আগে ভোট গণনার চূড়ান্ত ফল পাওয়ার আশা কম। মঙ্গলবার ভোটের দিন যেসব পোস্টাল ব্যালট পাঠানো হয়েছে, সেগুলো শুক্রবার পর্যন্ত নেওয়া হবে এবং সবই গণনা করা হবে।

সূত্র: বিবিসি, নিউ ইয়র্ক টাইমস, রয়টার্স

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!