খুলনা, বাংলাদেশ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাইক দুর্ঘটনায় প্রাণ হারালেন স্বামী, বেঁচে গেলেন স্ত্রী
  সরকারি সুবিধা নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিলে প্রার্থিতা বাতিল করা হবে : ইসি রাশেদা
  ময়মনসিংহে বাসের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সাতক্ষীরায় বিশ্ব জলাভূমি দিবসে নাগরিক সভায় বক্তারা

‘মানুষের প্রয়োজনে পরিবেশ দূষণ রোধে জলাভূমি রক্ষা করতে হবে’

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

জলাভূমি মানব সভ্যতা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মানুষ, পাণিকূল, মাছ, উদ্ভিদ ও প্রকৃতির সুরক্ষায় জলাভূমির ভূমিকা অপরিসীম। মানুষের খাদ্য শৃঙ্খল সুরক্ষায় জলাভূমির যে ভূমিকা রাখে তা কল্পনা করা অসম্ভব। মানুষের প্রয়োজনে পরিবেশ দূষণ রোধে জলাভূমি রক্ষা করতে হবে।

‘জলাভূমি এবং জনমানুষের কল্যাণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে মঙ্গলবার (৬ ফেবব্রুয়ারি) বিকালে সাতক্ষীরা শহরের ম্যানগোভ সভাঘরে অনুষ্ঠিত নাগরিক সভায় বক্তারা এসব কথা বলেন। উন্নয়ন সংগঠন স্বদেশ ও এএলআরডি’র যৌথ উদ্যোগে এই সভার আয়োজন করা হয়।

নাগরিক সভায় বক্তারা আরও বলেন, জলাভূমি মানবজীবনের জন্য অত্যাবশ্যক, জলাভূমি প্রাকৃতিক পানির আধার, জলাভূমি বনের চেয়ে বেশি কার্বন সঞ্চয় করে, জলাভূমি জীবিকা ও খাদের উৎস, জলাভূমি বন্যা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সাতক্ষীরা জেলায় লোনা পানির চিংড়ি চাষ জলাভূমি ধ্বংস করছে। দখল ও দূষণে দেশের বিভিন্ন স্থানে জলাভূমি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব কারনে জলাভূমি সুরক্ষায় সকলকে একযোগে কাজ করতে হবে। এসময় বক্তারা সাতক্ষীরার প্রাণসায়র খাল, মরিচ্চাপ নদী, বেতনা নদী খনন এবং পৌরসভা ও জেলার সরকারি বড় বড় পুকুর গুলো সংরক্ষণ করার জোর দাবি জানান।

নাগরিক সভায় শিক্ষাবিদ অধ্যক্ষ আবদুল হামিদের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা নাগরিক কমিটির আহ্বায়ক এড. আজাদ হোসেন বেলাল। সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ শহিদুর রহমান, বন বিভাগের কর্মকর্তা আওছাফুর রহমান। সভায় স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক ও উন্নয়নকর্মী ফারুক রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাগরিক অধিকারকর্মী সাকিবুর রহমান বাবলা।

মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বাসদ নেতা নিত্যানন্দ সরকার, পরিবেশ অধিকারকর্মী মফিজুর রহমান, নারী অধিকারকর্মী জ্যোস্না দত্ত, সাবেক কাউন্সিলর ফরিদা আক্তার বিউটি, উন্নয়নকর্মী আবু জাফর সিদ্দিকী, শ্যামল কুমার বিশ্বাস, উদীচীর জেলা কমিটির সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, ভূমিহীন নেতা আব্দুস সামাদ প্রমুখ।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি, সিডো, অর্জন ফাউন্ডেশন, হেড, সামস, সুন্দরবন ফাউন্ডেশন সম্মিলিতভাবে বিশ্ব জলাভূমি দিবস আয়োজন করে।

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!