খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাগেরহাটের রামপালে ট্রাকচাপায় নিহত ৩, আহত আরও ২ জন
  গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

ভোমরা সিএন্ডএফ এ্যাসোসিয়েশনের কমিটি অবৈধ, ৪৫ দিনের মধ্যে নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টস এসোসিয়েশনের কমিটি রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন, খুলনা এর পরিচালক স্বাক্ষরিত এক চিঠিতে অবৈধ ঘোষণা করা হয়েছে। চিঠিতে ৪৫ দিনের মধ্যে নির্বাচনের মাধ্যমে কার্যনির্বাহী কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সাতক্ষীরার জেলা প্রশাসক, পুলিশ সুপার, ভোমরা স্থল বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক, সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও নির্বাচন কমিশনার মোঃ আসাদুজ্জামানকে ওই চিঠির অনুলিপি পাঠানো হয়েছে। গত ১৪ সেপ্টেম্বর এবং ১৪ অক্টোবর রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন, খুলনা এর পরিচালক স্বাক্ষরিত দু’টি পৃথক স্মারকে সাতক্ষীরার ভোমরা সিএন্ডএফ এ্যাসোসিয়েশনে দু’টি চিঠি পাঠানো হয়। কিন্তু চিঠি পাওয়ার পরও কাজী নওশাদ দিলওয়ার রাজু ও মোস্তাফিজুর রহমান নাসিম এর নেতৃত্বাধীন অবৈধভাবে ঘোষিত কমিটি উক্ত চিঠি দুটির তথ্য গোপন করে অদ্যবধি কার্যক্রম পরিচালনা করছেন বলে আইনের আশ্রয় গ্রহণকারী সিএন্ডএফ এজেন্ট ও সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন অভিযোগ করেছেন। তিনি রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন, খুলনার পরিচালক স্বাক্ষরিত চিঠির সত্যতাও নিশ্চিত করেছেন ।

উল্লেখ্য যে, গত ৪ সেপ্টেম্বর সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভার আয়োজন করা হয়। উক্ত সভায় নির্বাচন কমিশন গঠন না করে একটি কমিটি গঠন করা হয়। উক্ত সভায় সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি একে ফজলুল হক এবং সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি’র উপস্থিতিতে একটি কমিটি ঘোষণা করা হয়।

রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন, খুলনার পরিচালক স্বাক্ষরিত ১৪ অক্টোবরের চিঠিতে বলা হয়েছে নির্বাচন কমিশনার মোঃ আসাদুজ্জামান, নির্বাচন পরিচালনা কমিটি স্বাক্ষরিত পত্রের সাথে সংযুক্ত সাতক্ষীরার ভোমরা কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টস এসোসিয়েশন (রেজিঃ নং- খুলনা-২০৪৬) ট্রেড ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির নির্বাচনী ফলাফল সংক্রান্ত একটি চিঠি ১০-১০-২০২১ খ্রিঃ তারিখে রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন, খুলনা দপ্তরে পাওয়া গেছে। উক্ত চিঠিতে বলা হয়েছে, ট্রেড ইউনিয়নের গত ০৪-০৯-২০২১ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত নির্বাচনী সাধারণ সভায় ওই দপ্তরের ২ জন কর্মকর্তা একটি প্রতিবেদন দাখিল করেছেন। উক্ত প্রতিবেদনে বলা হয়েছে, সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের ২০১৯ ও ২০২০ সালের উপস্থাপিত আয়-ব্যয়ের হিসাব বিবরণী ওই নির্বাচনী সাধারণ সভায় অনুমোদিত হয়নি।

এছাড়া নির্বাচনী সাধারণ সভায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের তারিখ নির্ধারণ ও নির্বাচন কমিশন গঠন করা হয়নি। সভায় পরবর্তী ৩ বছরের জন্য ৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির কর্মকর্তাদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। কার্যনির্বাহী কমিটির কর্মকর্তাদের নাম ঘোষণা করার প্রক্রিয়াটি ট্রেড ইউনিয়ন গঠনতন্ত্রের পরিপন্থী। বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধিত-১৮) এর ৩১৭ (৪) (ঘ) ধারা এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রীট পিটিশন নং ৭৩৭২/২০১১ এবং ৪৩১৬/২০১৪ এর ০৮/০৭/২০১৪ খ্রিঃ তারিখের আদেশ মোতাবেক ট্রেড ইউনিয়নের নির্বাচন সংক্রান্ত সাধারণ সভাসহ নির্বাচনী সকল কার্যক্রম রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়নের পরিচালক এর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হওয়া আবশ্যক বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

এবিষয়ে ভোমরা সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি কাজী নওশাদ দিলওয়ার রাজুর সাথে কথা বলার চেষ্টা করেও ফোন রিসিভ না করায় তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!