খুলনা, বাংলাদেশ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ১ মে, ২০২৪

Breaking News

  ৫২ বছরে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরে
  আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি থাকছে স্কুল-মাদ্রাসা
  হিট স্ট্রোকে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর

ভৈরব এবং আতাই নগর আশ্রয়ন প্রকল্পের নতুন পরিকল্পনা গ্রহণ

একরামুল হোসেন লিপু, দিঘলিয়া

“আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার” এই শ্লোগানকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের জন্য বিনামূল্যে ঘর এবং জমি উপহার দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছেন।

এরই ধারাবাহিকতায় খুলনার দিঘলিয়া উপজেলায় ইতিমধ্যে ২ টি আশ্রয়ণ কেন্দ্র নির্মি ত হয়েছে। এ দু’টি আশ্রয়ণ কেন্দ্রে মোট ৬৯ টি পরিবার এবং দেয়াড়া কলোনীতে ১টি পরিবার স্বাচ্ছন্দে বসবাস করছে। দিঘলিয়া ঈদগাহ সংলগ্ন ভৈরব নদীর তীরবর্তী ৭৭ দশমিক ০৪৫ একর সরকারি খাস জমি দখলমুক্ত করে নির্মিত আশ্রয়ণ কেন্দ্রের নাম দেওয়া হয়েছে “ভৈরব নগর”। এই কেন্দ্রে বসবাস করছে ২১ টি পরিবার।

হাজীগ্রাম আতাই নদীর তীরবর্তী সরকারি খাস জমি দখলমুক্ত করে নির্মিত হয়েছে আশ্রয়ণ কেন্দ্র “আতাই নগর”। এখানে বসবাস করছে ৪৮ টি পরিবার। নয়নাভিরাম এ সব আশ্রয়ণ কেন্দ্রে বিনামূল্যে জমি এবং ঘর পেয়ে দারুন উচ্ছাসিত বসবাসকারী সুবিধাভোগী এ সব পরিবারগুলো।

এসব আশ্রয়ণ কেন্দ্রে বসবাসরত উপকারভোগীদের সুন্দর জীবনযাপনের কথা বিবেচনা করে উপজেলা প্রশাসন এবং উপজেলা পরিষদ যৌথভাবে বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে এবং ইতিমধ্যে বেশ কিছু পরিকল্পনা বাস্তবায়ন করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবুল আলম জানান, “ভৈরব নগর” আশ্রয়ণ কেন্দ্রে বসবাসারত উপকারভোগীদের আসন্ন বর্ষা মৌসুমে সম্ভাব্য জলাবদ্ধতা ও ভাঙ্গন প্রতিরোধে আমরা মাটির ভেঁড়িবাধ নির্মাণ, নদীতে ঘাট নির্মাণ, নদীর তীরে মিনি ইকোপার্ক স্থাপনের পরিকল্পনা নিয়েছি।

এছাড়া হাজীগ্রাম “আতাই নগর” আশ্রয়ণ কেন্দ্রের জলাবদ্ধতার আশংকা নিরসনে এলজিএসপির আর্থিক সহযোগীতায় ৬০০ ফুট লম্বা ড্রেন নির্মাণ করেছি। ইউ কালভার্টসহ ড্রেন এবং প্রায় ৭০০ ফুট ইটের সলিং রাস্তা নির্মাণ করেছি। আশ্রয়ণ কেন্দ্রে বসবাসরত ছেলেমেয়েদের স্কুলে যাতায়াতের সুবিধার্থে এডিপির অর্থায়নে ২২০ ফুট রাস্তা নির্মাণ করেছি।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ কর্তৃক ৪৮ টি পরিবারের জন্য ৫ টি ডিপ টিউবওয়েল স্থাপন করেছি। এছাড়া আশ্রয়ণ কেন্দ্রের পাশে ৪ একর সরকারি খাস জমি দখলমুক্ত করে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। দেবনগর মৌজার দেয়াড়া কলোনীতে সরকারি খাস জমির উপর নির্মিত আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগী ১ টি পরিবার বসবাস করছেন।

এছাড়া দিঘলিয়া মৌজার সরদার ঘাট ভৈরব নদীর তীরবর্তী ৫০ শতক সরকারি খাসজমি দখলমুক্ত করে আশ্রয়ণ প্রকল্পের “ভৈরব নগর-২” এ ১০ টি ঘরের নির্মাণ কাজ সমাপ্তির পথে। গাজীরহাট ইউনিয়নের কোলা মৌজার প্রায় ১ একর সরকারি খাস জমি দখলমুক্ত করে আশ্রয়ণ প্রকল্পের ১০ টি ঘর এবং বারাকপুর ইউনিয়নের রাধামাধবপুরে ৬০ শতক খাস জমি দখলমুক্ত করে ১০ টি ঘর নির্মাণাধীন রয়েছে। এসব প্রকল্পের কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী।

নির্মাণাধীন এসব আশ্রয়ণ প্রকল্পের কাজ সুষ্ঠ, সুন্দর এবং সঠিকভাবে বাস্তবায়নের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবুল আলম, উপজেলা চেয়ারম্যান শেখ মারুফুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আলীমুজ্জামান মিলন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলী রেজা বাচা, মহিলা ভাইস চেয়ার মমতাজ শিরীন ময়না নিয়মিত তদারকি করছেন।

খুলনা গেজেট/ এস আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!