খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

বিশ্ব ইজতেমায় খেজুর বিলিয়ে যৌতুকবিহীন ৭০ বিয়ে

গেজেট ডেস্ক 

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে অনুষ্ঠিত মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার এবারের আসরেও যৌতুকবিহীন ৭০টি বিয়ে সম্পন্ন হয়েছে। কেবল মেয়েপক্ষের একজন অভিভাবক আর ছেলের উপস্থিতেই এ বিয়ে সম্পন্ন হলো।

লোকমান হোসেন, সত্তর হাজার টাকা দেনমোহরে যৌতুকবিহীন বিয়ে করেন। বিয়ে শেষে লোকমান হোসেন বলেন, ‘যৌতুকবিহীন বিয়ে করেছি। মেয়ে পক্ষ থেকে মেয়ের বাবা (শ্বশুর) এসেছেন। বিয়ের আগে দেনমোহরের টাকা পরিশোধ করেছি। ইজতেমা ময়দানে এসে বিয়ে সম্পন্ন করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে। নিশ্চিত আল্লাহ আমাদের কবুল করবেন।’

শনিবার (১৪ জানুয়ারি) সকাল থেকেই অভিভাবকরা পাত্র-পাত্রীদের নাম তালিকাভুক্ত করাতে শুরু করেন। পরে বাদ আসর মূল বয়ান মঞ্চে ভারতের মাওলানা যুহাইরুল হাসান বিয়ে পড়ান। ইজতেমা আয়োজক কমিটির গণমাধ্যম সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম এ তথ্য নিশ্চিত করেছেন।

সব বিয়ে সম্পন্ন হওয়ার পর নব দম্পতিদের জন্য মোনাজাত করা হয়। এ সময় মূল বয়ান মঞ্চের আশপাশের মুসল্লিদের খেজুর বিতরণ করা হয়।

এদিকে দ্বিতীয় দিনেও লাখো মুসল্লির পদচারণায় মুখর বিশ্ব ইজতেমা ময়দান। সকাল থেকে বৈরী আবহাওয়া উপেক্ষা করে হেদায়েতি বয়ান আর জিকির আসকারে মশগুল অংশগ্রহণকারীরা।

এবার প্রায় ৬৬ দেশের ৫ হাজারের মতো বিদেশি অতিথি অংশ নিচ্ছেন ইজতেমায়। তাবলীগ জামায়াতের আতিথেয়তা আর প্রশাসনের ব্যবস্থাপনায় মুগ্ধ তারা। ইজতেমার কার্যক্রম সুষ্ঠু আর নির্বিঘ্ন করতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১০ হাজার সদস্য।

রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতের আগে ও পরে মানুষের চলাচল স্বাভাবিক রাখতে কয়েকটি রুটে যানবাহন নিষিদ্ধ করা হয়েছে। মাঝে চার দিন বিরতির পর ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব এবং ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!