খুলনা, বাংলাদেশ | ২৪ ভাদ্র, ১৪৩১ | ৮ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরো তিনজনের মৃত্যু হয়েছে
  চট্টগ্রামের সীতাকুণ্ডে শিপইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ, দগ্ধ ১২
  নিরবচ্ছিন্নভাবে চলছে সব তৈরি পোশাক কারখানা, কাজে ফিরেছেন পোশাক শ্রমিকরা; শিল্পাঞ্চলে নিরাপত্তা জোরদার
এমইউজে খুলনার আলোচনা সভা

বিচারহীনতার সংস্কৃতির কারণে সাংবাদিকদের হত্যা, নির্যাতন বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার সাবেক সভাপতি শেখ বেলাল উদ্দীনের ১৯ তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, সাংবাদিক বেলালসহ কোন সাংবাদিক হত্যার বিচার হয়নি। তদন্ত প্রতিবেদন দাখিলের একশ’বার পিছিয়েও সাগর-রুনী হত্যার তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি। বিচারহীনতার সংস্কৃতির কারণে সাংবাদিকদের হত্যা, নির্যাতন ও মিথ্যা মামলায় হয়রানীর ঘটনা বেড়েই চলেছে। বক্তারা আরও বলেন, সাংবাদিক শেখ বেলাল উদ্দীন একাধারে ছিলেন লেখক, সাহিত্যিক, সাংবাদিক ও সফল সংগঠক। তার ব্যবহারিক জীবনে দেখিয়ে গেছেন ঘুনে ধরা সমাজে স্রোতের বিপরীতে কিভাবে লেখনী শক্তির মাধ্যমে টিকে থাকতে হয়। তরুণ প্রজন্মের জন্য শহীদ শেখ বেলাল উদ্দীন একটি জীবন্ত উদাহরণ হয়ে থাকবেন।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর ইকবাল নগরস্থ পুর্বাঞ্চল ডায়ালগ সেন্টারে মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ইউনিয়নের সভাপতি মো. আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মহানগর বিএনপির আহবায়ক এডভোকেট এস এম শফিকুল আলম মনা। বিশেষ অতিথি ছিলেন দৈনিক পুর্বাঞ্চলের সম্পাদক মোহাম্মদ আলী সনি ও খালিশপুর জুট মিলের সাবেক প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোল্লা আলমগীর। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের সহকারী মহাসচিব ও এমইউজের সহ-সভাপতি এহতেশামুল হক শাওন।

ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল হাসান হিমালয় ও কোষাধ্যক্ষ আব্দুর রাজ্জাক রানার পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন বিএফইউজের সাবেক নির্বাহী সদস্য ও এমইউজের সাবেক সাধারণ সম্পাদক এইচ এম আলাউদ্দিন। স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন এমইউজের সাবেক সহ-সভাপতি আব্দুল খালেক আজীজী, সাবেক নির্বাহী সদস্য হারুন অর রশীদ, সিনিয়র সদস্য মো. এরশাদ আলী, কে এম জিয়াউস সাদাত, মরহুমের ছোট ভাই ও দৈনিক নয়াদিগন্তের স্টাফ রিপোর্টার শেখ শামুসদ্দিন দোহা, শহীদ বেলালের ভাগ্নে জায়েদ হাসনাইন, বিশিষ্ট নজরুল গবেষক সৈয়দ আলী হাকিম, খুলনা সাহিত্য মজলিসের প্রতিষ্ঠাতা বিশিষ্ট কবি রুহুল আমিন সিদ্দিকী, বটিয়াঘাটা প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক আল আমিন গোলদার।

সভায় সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন এমইউজের সদস্য ও ফটো সাংবাদিক নাজমুল হক পাপ্পু, সেলিম গাজী, সাইফুল্লাহ তারেক, আহাদ আলী, আসাদুর রহমান নান্না, কাজী ওয়ায়েস উদ্দিন আহমেদ সান্টু, মেহেদী হাসান বাবু, আব্দুল আলিম, মো. আলী হায়দার নিরু, গাজী আল আমিন, তৌহিদুল ইসলাম, কবি সৈয়দ আন নাফি, মো. রাকিবুল হাসান, নজরুল ইসলাম খান, গোলাম মোস্তফা খোকন, এস এ মুকুল, সাইফুল ইসলাম ফারুক, নুরুজ্জামান নোমান, ইশতিয়াক আহমেদ, সামিদুল ইসলাম, আব্দুর রাকিব, রিফাত সরদার, মিলন, আবীর, সাকিব, আব্দুর রশীদ, ইমরান খান, সোলায়মান আবিদ, তুর্য প্রমুখ।

এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

উল্লেখ্য, ২০০৫ সালের ৫ ফেব্রুয়ারি রাত ৯টায় খুলনা প্রেসক্লাব চত্বরে সাংবাদিক শেখ বেলাল উদ্দীন শক্তিশালী রিমোর্ট কন্ট্রোল বোমায় গুরুতর আহত হন। পরবর্তীতে ১১ ফেব্রুয়ারি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি চিকিৎসাধীন অবস্থায় শাহাদাৎবরণ করেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!