খুলনা, বাংলাদেশ | ২০ বৈশাখ, ১৪৩১ | ৩ মে, ২০২৪

Breaking News

  এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ১২ মে : শিক্ষা মন্ত্রণালয়
  গাজীপুরের জয়দেবপুরে তেলবাহী ট্রেনের সঙ্গে যাত্রীবাহী ট্রেনের ধাক্কা, কয়েকজন আহত; যাত্রীবাহী ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত, ঢাকার সাথে উত্তর-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ

বিএল কলেজে বিজ্ঞান মেলা শুরু রবিবার

নিজস্ব প্রতিবেদক

খুলনার সরকারি ব্রজলাল (বিএল) কলেজে তিনদিনব্যাপি বিজ্ঞান মেলা শুরু হবে রবিবার (১৮ ফেব্রুয়ারি)। এদিন সকাল সাড়ে ১০টার দিকে কলেজ ক্যাম্পাসে এ মেলার উদ্বোধন অনুষ্ঠিত হবে। মেলা উদ্বোধন করবেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য প্রফেসর মিহির রঞ্জন হালদার।

এ মেলা চলবে ১৮, ১৯ ও ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আহসান হাবীব।

মেলা আয়োজকদের সূত্র জানায়, তিনদিন ব্যাপি বিজ্ঞান মেলায় থাকছে খুলনার ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫০টির মতো উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, ভ্রাম্যমান জাদুঘর ও মহাকাশ প্রদর্শন (জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর)। এছাড়া বিষয়ভিত্তিক ভিডিও প্রদর্শন, ফায়ার সার্ভিসের সেমিনার ও মহড়া, সঙ্গীতানুষ্ঠান ও পুরস্কার বিতরণ।

বিএল কলেজের প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক নীতিশ চন্দ্র শীল বলেন, খুলনা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রজেক্ট প্রদশনী অনুষ্ঠিত হবে। কুয়েট, বিএল কলেজ, সিটি, সুন্দরবন, জয়বাংলা, নেভি এ্যাঙ্করেজসহ ২০টির মতো শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০টি প্রজেক্ট প্রদর্শনী হবে। এখানে শিক্ষার্থীরা বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন উদ্ভাবনী ছোট ছোট প্রজেক্টগুলো প্রদর্শন করবে। দ্বিতীয়বারের মতো এই মেলা অনুষ্ঠিত হবে।

তিনি মেলার উদ্দেশ্য বিষয়ে বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলা। তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি বাস্তবভিত্তিক কিছু বিষয় নিজেরা উপস্থাপন ও তৈরি করছে। এটা বিজ্ঞানের একটা শিক্ষার্থী হিসেবে খুবই প্রয়োজন। এ জন্য আমরা সাধারণ লেখাপড়ার পাশাপাশি এই আয়োজন করেছি। এই প্রজেক্টগুলো থেকে দুটি ধাপে পুরস্কার বিতরণ করা হবে। এছাড়া বিতর্ক প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতা রয়েছে। এসবেও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিবে।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!