খুলনা, বাংলাদেশ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪

Breaking News

  সর্বোচ্চ তাপমাত্রা দেখালো যশোর-চুয়াডাঙ্গায় ৪২.৮ ও খুলনায় ৪২
  সাবেক ভূমিমন্ত্রীর দুর্নীতি অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন
নির্মাণ ব্যায় ৯১২ কোটি ৩৩ লাখ টাকা

বাগেরহাটে নির্মিত হচ্ছে বহুল প্রত্যাশিত পানগুছি সেতু

নিজস্ব প্রতিবেদক

অবশেষে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় পানগুছি নদীর ওপর নির্মিত হ‌তে যা‌চ্ছে পানগুছি সেতু। ফলে দূর্ভোগ লাঘব হবে মোড়েলগঞ্জ-শরণখোলা উপজেলার কয়েক লাখ মানুষের।

‘সাইনবোর্ড-মোরেলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কের ১৭ কিলোমিটারে পানগুছি সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় এটি নির্মাণ করা হবে। সেতুর দৈর্ঘ্য হবে ১.৪ কিলোমিটার এবং প্রস্থ ১০.৩ মিটার। ৯১২ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কের পানগুছি নদীর ওপর পানগুচি সেতুটি নির্মাণ হবে। এর মধ্যে কুয়েত সরকারের মালিকানাধীন কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্টের (কেএফএইডি) ঋন রযেছে ৩৯৯ কোটি ৮২ লাখ টাকা। নিজস্ব অর্থায়নে বাকি কাজ সম্পন্ন হবে।

প্রকল্প বাস্তবায়ন হলে পানগুছি সেতু নির্মাণের মাধ্যমে দেশের দক্ষিণাঞ্চলে উপজেলা পর্যায়ে নিরবিছিন্ন সড়ক নেটওয়ার্কের উন্নতি হবে। বাগেরহাটের সঙ্গে মোড়েলগঞ্জ ও শরণখোলা উপজেলাসহ রাজধানী এবং মোংলা বন্দরের নিরবিচ্ছিন্ন সড়ক যোগাযোগ ব্যবস্থাপনার উন্নয়ন ঘট‌বে। এতে সুন্দরবন সংলগ্ন এলাকায় অর্থনৈতিক উন্নয়ন ও পর্যটন শিল্পের উন্নতিও ত্বরান্বিত হবে।

মঙ্গলবার (৪ মে) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ১১ হাজার ৯০১ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এসব প্রকল্পের মধ্যে সরকারি অর্থায়ন আট হাজার ৯৯১ কোটি ৪৪ লাখ টাকা। বৈদেশিক উৎস থেকে ঋণ দুই হাজার ৯৯ কোটি ৯১ লাখ টাকা। আর সংস্থার নিজস্ব অর্থায়ন ৮০৯ কোটি ৯৮ লাখ টাকা।

এ বিষয়ে বাগেরহাট সওজের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ বলেন, ‘সুন্দরবন সংলগ্ন এলাকায় এ সেতুটি নির্মাণ করা হবে। প্রাথমিকভাবে জনবল নিয়োগ হয়ে গেলে আশা করা যায় আগামি ছয় মাসের মধ্যে কার্যক্রম শুরু করা যাবে।

উল্লেখ্য, গত ২০১৭ সালের ২৮ মার্চ মোড়েলগঞ্জের পানগুছি নদীতে খেয়া ট্রলার ডুবে ২২ জন যাত্রী নিখোঁজ হন। এ ঘটনায় ১৯ জন নিহত হন। এরপর থেকেই পানগুছি সেতু মোড়েলগঞ্জ শরনখোলাবাসীর প্রাণের দাবীতে পরিণত হয়। এ দাবি নিয়ে বিভিন্ন সময়ে মানববন্ধনও করেছে এলাকাবাসী।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!