খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

বাংলার ইতিহাস- ঐতিহ্য নিয়ে কলকাতা থেকে ‘উদার আকাশ’

কলকাতা প্রতিনিধি

বাংলার ইতিহাস – ঐতিহ্যকে নিয়ে কলকাতা থেকে ‘উদার আকাশ’ সাহিত্য পত্রিকার ঈদ- শারদ উৎসব সংখ্যা প্রকাশিত হল। এর পরবর্তী সংখ্যাটি বাংলাদেশের স্হপতি বঙ্গবন্ধু সেখ মুজিবুর রহমানকে নিয়ে করবেন বলে জানিয়েছেন পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

দুশো ছাপান্ন পাতার এই সাহিত্য পত্রিকার মধ্যে যেমন এসেছে বিদ্যাসাগর, প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, অন্যদিকে রয়েছে রবীন্দ্রনাথ- সৈয়দ আমির আলিকে নিয়েও। কিন্তু এই বিশেষ সংখ্যাটির বড় বৈশিষ্ট্য হল পশ্চিমবঙ্গের বিশিষ্ট প্রাবন্ধিক- গবেষক খাজিম আহমেদের চার চারটি প্রবন্ধ, সৈয়দ আমির আলি,অধ্যাপক হুমায়ূন কবীর, বাগ্মী সৈয়দ বদরুদ্দোজা ও বিভাগ পরবর্তী ঐতিহাসিক মুর্শিদাবাদের মুসলিম রাজনীতিকদের নিয়ে প্রবন্ধগুলি যথেষ্ট প্রশংসার দাবি রাখে। খাজিম আহমেদের এই প্রবন্ধগুলি যথেষ্ট শ্রমসাধ্য ও গবেষণা লব্ধ।

সুমন ভট্টাচার্যের ‘বাঙালি ক্রমশ বাংলাতেই কোণঠাসা’ একটি আত্মসমালোচনামূলক নিবন্ধ। চন্দ্র প্রকাশ সরকারের ‘ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর ও সমসাময়িক সংবাদপত্র’ , জয়ন্ত ঘোষালের ‘বাঙালির মননের মিশ্র সংস্কৃতি’, ফারুক আহমেদের ‘বাঙালির গর্ব প্রণব মুখোপাধ্যায়’, মনিরুল ইসলামের ‘খানবাহাদুর আহসান উল্লা: উপেক্ষার মোড়কে বন্দি মুসলিম নবজাগরণের পথিকৃৎ’ – প্রবন্ধগুলি নতুনভাবে মানুষকে ভাবাতে শেখায়। এই বিশেষ সংখ্যাটির কবিতা- গল্প – প্রবন্ধ সবগুলিই আকর্ষণীয় ।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!