খুলনা, বাংলাদেশ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ৯ মে, ২০২৪

Breaking News

  প্রথম ধাপের উপজেলা ভোট শেষ, চলছে গণনা
  উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ : রিজভী
  তেঁতুলিয়ার খয়খাটপাড়া সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশি নিহত
নিউমার্কেট এলাকা শুনশান

বাংলাদেশী পর্যটক না থাকায় কলকাতার ব্যবসায়ীদের মাথায় হাত

মোহাম্মদ সাদউদ্দিন, কলকাতা

করোনা পরিস্থিতিতে দীর্ঘ সাড়ে সাত মাস যাবত বাংলাদেশের পর্যটকরা না আসায় কলকাতার ‘মিনি বাংলাদেশ’ হিসাবে খ্যাত নিউমার্কেট এলাকা কার্যত শুনশান।

কলকাতার হগমার্কেট (আসল নিউমার্কেট ভবন), মির্জা গালিব স্ট্রিট, মার্কুইস স্ট্রিট, রফি আহমেদ কিদোয়াই রোড, কলিন স্ট্রিট, কলিন লেন, বাটার মোড় সহ বিভিন্ন এলাকা শ্মশানের স্তব্ধতা নিয়েছে। যেদিকে তাকানো যায় সব বন্ধ আর ফাঁকা ফাঁকা। একেবার কবি সমর সেনের কথায় “শূন্য মাঠে স্তব্ধ দিন”। হোটেলগুলোর দরজা বন্ধ। বস্ত্র ব্যবসায়ী থেকে ফল ব্যবসায়ী, পরিবহণ এজেন্সি থেকে মুদ্রা বিনিময় কেন্দ্র, এমনকি ফুটপাতের হকারদের মাথায় হাত।

মার্কুইস স্ট্রিটের ঐতিহ্যবাহী কটন গ্যালিরির মালিক কামরুদ্দীন মল্লিক এই প্রতিবেদককে বলেন, নিউমার্কেটে বাংলাদেশি পর্যটক আনা-গোনা একটা বড় ফ্যাক্টর । দীর্ঘ সাড়ে সাত মাস যাবত তারা আসেন না, কলকাতার নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা কোটি কোটি টাকার লোকসানের মুখে। তিনি বলেন, এখানে দুটো বড় বড় পোশাকের দোকান রয়েছে। খদ্দের কোথায় ? জানি না এই পরিস্থিতি কতদিন চলবে। এখন চিকিৎসার জন্য যারা আসছে সেটা মুষ্টিমেয়। গ্রীনলাইন ট্রাভেলিং এজেন্সির এক স্টাফ বললেন, “দাদা বাস তো দিনের মধ্যে একবার যাওয়া-আসা করছে, যাত্রীও তো সংখ্যায় খুব কম। একই বক্তব্য, শ্যামলী পরিবহণেরও।

নিউমার্কেট এলাকার বাংলাদেশি খাবারের জন্য যে খাবার হোটেলগুলিতে দীর্ঘ লাইন থাকতো সেগুলির ঝাঁপি কার্যত লাগানো। প্রিন্স, রাঁধুনি, কস্তুরী, ধানসিঁড়ি, দাওয়াত, আরাফত, নবাব সহ প্রায় হোটেলই বন্ধ । এছাড়া থাকার হোটেল দি মার্ক, সম্রাট, দি টাইমস, আফসা, আফরিন ইন্টারন্যাশনাল, হোটেল আফরিন, হোটেল গুলশান,ভি আইপি ইন্টারন্যাশনাল, হোটেল কন্টিনেন্টাল সহ সব হোটেলের ব্যবসায়িক অবস্থা খুব খারাপ।

এদিকে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন সূত্রে বলা হচ্ছে, দুই দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ে কথাবার্তা চলছে পর্যটক ভিসা চালু করার ব্যাপারে। আসলে দেশ ভাগের আগে বা পরে কলকাতার নিউমার্কেট-তালতলা এলাকাকে জমজমাট রাখতেন পূর্ববঙ্গ বা বাংলাদেশের লোকজন। এখনো বাংলাদেশের মানুষের আকর্ষণ কলকাতার প্রতি। তাই বাংলাদেশি পর্যটক পরিপূর্ণ আসা- যাওয়া না করলে নিউমার্কেট মাথা তুলে দাঁড়াতে পারবে না বলে অভিমত নিউমার্কেটের স্থানীয় বাসিন্দাদের।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!