খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

বাংলাদেশকে চোখ রা‌ঙি‌য়ে ল‌ক্ষ্যে এ‌গি‌য়ে যা‌চ্ছে উই‌ন্ডিজ!

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রাম টেস্টে বিশাল লক্ষ্য দিয়েও ওয়েস্ট ইন্ডিজকে পরীক্ষায় ফেলতে পারেনি বাংলাদেশ। উল্টো দুই অভিষিক্ত ক্রিকেটার কাইল মায়ার্স ও বোনারের ব্যাটে চড়ে নিজেদের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে সফরকারীরা। বোলিং ব্যর্থতায় হার চোখ রাঙাচ্ছে বাংলাদেশকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ তিন উইকেটে ২৬১ রান। উইকেটে ১১৬ রানে অপরাজিত মায়ার্স। আর বোনার অপরাজিত ৭৮ রানে। জয়ের জন্য আর ১৩৪ রান দরকার সফরকারীদের।

আজ রোববার শেষ দিনে বাংলাদেশের প্রথম সেশন ছিল হতাশায় মোড়ানো। দিনের শুরুতেই ক্যাচ ফেলে দেওয়া। এরপর রিভিউ না নেওয়া। সবকিছু মিলিয়ে প্রথম সেশনে প্রতিপক্ষকে পরীক্ষায় ফেলতে পারেনি স্বাগতিকরা। বাংলাদেশের দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে এরই মধ্যে সেঞ্চুরি তুলে নিয়েছেন মায়ার্স। অভিষেক ম্যাচেই সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। অন্যদিকে তাঁর সঙ্গী আরেক অভিষিক্ত ক্রিকেটারও হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন।

এর আগে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে গতকাল শনিবার চতুর্থ দিনের শেষ সেশনের সুযোগ মোটামুটি কাজে লাগিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তিন টপ অর্ডারকে হারালেও ১১০ রান নিয়ে চট্টগ্রাম টেস্টের দিন শেষ করে সফরকারীরা। আজ শেষ দিনে জয়ের জন্য ক্যারিবীয়দের দরকার ছিল ২৮৫ রান, নয়তো হার এড়াতে টিতে থাকতে হবে পুরোদিন। অন্যদিকে এই টেস্টে জিততে আজ সাত উইকেট নিতে হবে বাংলাদেশকে। কিন্তু এখন পর্যন্ত কোনো উইকেট পায়নি স্বাগতিকরা।

বাংলাদেশের দেওয়া ৩৯৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে সাবধানী শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু উইন্ডিজকে বেশিক্ষণ স্বস্তিতে থাকতে দেননি মেহেদী হাসান মিরাজ। স্পিনঘূর্ণিতে দুই ক্যারিবীয় ওপেনারকে তুলে নেন এই অফ স্পিনার। প্রথমে ক্যাম্পবেলকে (২৩) এলবির ফাঁদে ফেলে বিদায় করেন মিরাজ। এরপর আউট করেন ক্রেইগ ব্র্যাথওয়েটকে (২০)। একইভাবে এলবি করে ফেরান মোজলেকে। দ্রুত তিন উইকেট হারানোর পর কিছুটা চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে দুই ব্যাটসম্যান মায়ার্স ও বোনারের ব্যাটে চড়ে দিনের শেষ সময় পার করে ক্যারিবীয়রা।

এদিকে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে নিজেকে মেলে ধরেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। সাগরিকায় নিজের সপ্তম সেঞ্চুরি এবং ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি তুলে নেন তিনি।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আট উইকেটে ২২৩ রান করে বাংলাদেশ। প্রথম ইনিংসের লিডসহ ক্যারিবীয়দের সামনে ৩৯৫ রানের লক্ষ্য দাঁড় করায় মুমিনুল হকের দল। এই লক্ষ্য টপকাতে হলে রেকর্ড গড়তে হবে ওয়েস্ট ইন্ডিজকে। কারণ, চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে এত রান তাড়া করে জিততে পারেনি কোনো দল। সাগরিকায় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড নিউজিল্যান্ডের দখলে। ২০০৮ সালে বাংলাদেশের ছুড়ে দেওয়া ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে ৩ উইকেটে জিতেছিল তারা। এবার জিততে হলে সেই রেকর্ড ভাঙতে হবে ওয়েস্ট ইন্ডিজকে।

এই টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৭৩ বলে সেঞ্চুরি তুলে নেন মুমিনুল। শতকের ঘরে যেতে মুমিনুল খেলেন ৯টি বাউন্ডারি। অবশ্য সেঞ্চুরির পর বেশি দূর যেতে পারেননি তিনি। ১১৫ রান করে আউট হন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তাঁর সঙ্গে ১১২ বলে ৬৯ রান করে সাজঘরে ফেরেন লিটন দাস। শেষের দিকে মিরাজ করেন সাত রান ও তাইজুল করেন তিন রান।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!