খুলনা, বাংলাদেশ | ২২ বৈশাখ, ১৪৩১ | ৫ মে, ২০২৪

Breaking News

  প্রতিযোগিতামূলক করতে প্রতীক ছাড়া স্থানীয় নির্বাচন করছে আ’লীগ, অন্য দল প্রতীক দিয়ে নির্বাচনে যেতে পারে : ওবায়দুল কাদের

বাঁচা-মরার লড়াইয়ে চার পরিবর্তন নিয়ে মাঠে আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক

সৌদি আরবের ম্যাচটাই আর্জেন্টিনাকে ঠেলে দিয়েছে এই অবস্থায়। সেই ম্যাচে প্রত্যাশিত জয়টা তুলে ফেলতে পারলে শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে খানিকটা পরীক্ষা-নিরীক্ষা করার কথা ছিল আর্জেন্টিনার। সেটা হয়নি বলে শেষ ম্যাচটাও আর্জেন্টিনার জন্য মেক্সিকোর বিপক্ষে ম্যাচের মতোই বাঁচা-মরার লড়াই হয়ে দাঁড়িয়েছে।

সৌদি ম্যাচের ধাক্কা আর্জেন্টিনা কাটিয়েছে দ্বিতীয় ম্যাচে এসে। লিওনেল মেসির গোল আর তার অ্যাসিস্টে এনজো ফের্নান্দেজের দারুণ এক লক্ষ্যভেদে উত্তর আমেরিকার দল মেক্সিকোকে হারিয়েছে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা।

শেষ ম্যাচের সমীকরণটা অবশ্য তাতে বদলে যায়নি। মোটামুটি ‘সবকিছু, নাহয় কিছুই নয়’ পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছে আর্জেন্টিনা। পোল্যান্ডকে হারালেই ‘সি’ গ্রুপের সেরা দল হয়ে শেষ ষোলোয় যাওয়া অনেকটাই নিশ্চিত। আর হেরে বসলেই বিদায় নিতে হবে দলটিকে।

এমন এক ম্যাচে এসে লিওনেল মেসির আর্জেন্টিনা দলে বড় এক পরিবর্তনই এনেছেন কোচ লিওনেল স্ক্যালোনি। ‘উইনিং কম্বিনেশন’ ভেঙেছেন কোচ। দলে এনেছেন ৪টি পরিবর্তন।

প্রথম ম্যাচে রাইটব্যাক হিসেবে খেলেছিলেন নাহুয়েল মলিনা। তবে সেই ম্যাচে তিনি চোখে পড়ার মতো কোনো পারফর্ম্যান্স দিতে পারেননি। দ্বিতীয় ম্যাচে তাই তার জায়গায় খেলানো হয় গনজালো মন্তিয়েলকে। কিন্তু দলটির কোপা আমেরিকা জয়ের অন্যতম এই সদস্যও মেক্সিকোর বিপক্ষে বেশ সাদামাটা পারফর্মই করেছেন। ফলে বাধ্য হয়ে শেষ ম্যাচে মলিনাকেই ফিরিয়েছেন কোচ স্ক্যালোনি।

রক্ষণে আগের ম্যাচে দারুণ খেলা লিসান্দ্রো মার্টিনেজ জায়গা হারিয়েছেন। তার জায়গায় ফিরেছেন ক্রিশ্চিয়ান রোমেরো। মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেসও জায়গা হারিয়েছেন। তার জায়গায় এসেছেন আগের ম্যাচ জয়ের অন্যতম নায়ক এনজো ফের্নান্দেজ।

ফরোয়ার্ড লাওতারো মার্টিনেজ প্রথম দুই ম্যাচে গোলের দেখা পাননি। কোচ স্ক্যালোনি তাকেও বসিয়ে দিয়েছেন আজ। তার জায়গায় ম্যাচটা শুরু করেছেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড ইউলিয়ান অ্যালভারেজ।

পরিবর্তন কৌশলে স্ক্যালোনি

আগের দুই ম্যাচে লিওনেল মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়ার সঙ্গে লাউতারো মার্টিনেজকে রেখেই শুরুর একাদশ সাজিয়েছিল স্ক্যালোনি। কিন্তু বাঁচা-মরার ম্যাচে তিনি ভরসা রাখলেন হুলিয়ান আলভারেজের ওপর।

এছাড়া রক্ষণভাগে গঞ্জালো মন্টিয়েলের বদলে পোল্যান্ডের বিপক্ষে শুরুর একাদশে সুযোগ পেয়েছেন নাহুয়েল মোলিনা। এক ম্যাচ পর রক্ষণে ফিরেছেন ক্রিস্টিয়ান রোমেরোও। অন্যদিকে মিডফিল্ডে গুইতো রদ্রিগেজের জায়গায় এসেছেন এনজো ফার্নান্দেজ। বাকি সবাই আছে অপরিবর্তিত।

তবে অপরিবর্তিত থাকেনি ফর্মেশন। মার্টিনেজের বদলে আলভারেজকে শুরুর একদশে ভিড়িয়ে ফর্মেশনেও পরিবর্তন এনেছেন স্ক্যালোনি। ৪-৪-২ ফর্মেশন থেকে বেরিয়ে এসে আর্জেন্টিনা ফর্মেশন সাজিয়েছে ৪-২-৩-১ অনুসারে।

যেখানে মাঝমাঠে এনজো ফার্নান্দেজ ও রদ্রিগো ডিপলকে রেখে ফরোয়ার্ডে রাখা হয়েছে লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া ও অ্যালেক্সিস ম্যাক-আলিস্টারকে। স্ট্রাইকার হিসেবে খেলবেন হুলিয়ান আলভারেজ।

মূলত নিজেদের আক্রমণ ধরে রেখে প্রতিপক্ষের আক্রমণ প্রতিহত করতে এমন ফর্মেশন সাজিয়েছেন স্ক্যালোনি। আর্জেন্টিনার রক্ষণদুর্গে প্রবেশ করার আগেই মাঝমাঠে কঠিন পরীক্ষা দিতে হবে লেভানদোভস্কিদের।

আর্জেন্টিনার স্কোয়াড
এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা, নিকলাস অটামেন্ডি, ক্রিশ্চিয়ান রোমেরো, মার্কোস আকুনইয়া, রদ্রিগো ডি পল, এনজো ফের্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, লিওনেল মেসি, ইউলিয়ান অ্যালভারেজ, আনহেল ডি মারিয়া।

পোল্যান্ড স্কোয়াড
ভয়চেখ সেষ্ণি, কামিল গ্লিক, জাকুব কিভিওর, বার্তোজ বেরেসজিনস্কি, ম্যাটি ক্যাশ, ক্রিস্টিয়ান বিয়েলিক, প্রজেমিস্লাও ফ্রাঙ্কোস্কি, গ্রজেগর্জ ক্রাইচোয়াক, পিওতর জিলিনস্কি, রবার্ট লেভানদোভস্কি, করোল সুইডারস্কি।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!