খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ট্রাকের সঙ্গে ভটভটির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত
  রাজধানীর যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

ফের ভাঙনের সুর জাপায়

গেজেট ডেস্ক

২০১৯ সালের ১৪ জুলাই এরশাদের মৃত্যুর পর আগে থেকেই জাতীয় পার্টিতে দুটি বলয় স্পষ্ট হয়ে উঠে। বিরোধীদলীয় নেতা হিসেবে একাংশের নেতৃত্ব দিতে থাকেন রওশন এরশাদ। তবে এরশাদ তার ভাই জি এম কাদেরকে দলের নেতৃত্ব দিয়ে যান। এরপর জি এম কাদের তার ভাবিকে দলের প্রধান পৃষ্ঠপোষক করেন। পাশাপাশি তিনি জাতীয় সংসদে হন বিরোধীদলীয় উপনেতা।

ক্ষমতা ছাড়ার তিন দশকে নানা সময় ভাঙনের শিকার সেনা শাসক হুসেইন মুহম্মদ এরশাদের গড়া জাতীয় পার্টিতে আবার ভাঙনের শঙ্কা তৈরি হয়েছে।

আগামী ২৬ নভেম্বর দলের সম্মেলন ডেকেছেন দলটির পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, যদিও এ বিষয়ে দলটির চেয়ারম্যান জি এম কাদের কিছু জানাননি।

জাতীয় পার্টিতে রওশন ও জি এম কাদেরকে নিয়ে দুটি বলয় তৈরি হওয়ায় আলোচনার মধ্যে বুধবার বিরোধীদলীয় নেতার স্বাক্ষরে পাঠানো এক চিঠিতে দলের সম্মেলন ডাকার তথ্য জানানো হয়।

একই দিন বিকেলে এরশাদপত্নীর রাজনৈতিক সচিব গোলাম মসীহ এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে রওশনের কাউন্সিল ডাকার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য রেজাউল ইসলাম ভূইয়া।

তিনি বলেন, ‘দলের গণতন্ত্র অনুসারে কা্উন্সিল ডাকার এখতিয়ার দলের চেয়ারম্যানের। প্রধান পৃষ্ঠপোষকের কোনো এখতিয়ার নেই কাউন্সিল ডাকার।’

রওশন যে সম্মেলন ডেকেছেন তার সামগ্রিক কর্মকাণ্ড ও তৃণমূল পর্যায়ে দেশব্যাপী নেতাকর্মীদের সমন্বয়ের জন্য দলের ছয় কো চেয়ারম্যানকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে। এদের মধ্যে আছেন মহাসচিব মুজিবুল হক চুন্নুও যাকে এই পদে নিয়োগ দিয়েছেন জি এম কাদের নিজেই।

অন্য পাঁচ জনই দলের সংসদ সদস্য। তারা হলেন: ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, আবু হোসেন বাবলা ও সালমা ইসলাম।

এই সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব পদে নিয়োগ দেয়া হয়েছে গোলাম মসীহকে।

কেন কাউন্সিল

দীর্ঘ চিঠিতে এরশাদপত্নী উল্লেখ করেন, তিনি আগামী জাতীয় নির্বাচনে তার দলকে একক শক্তিতে লড়াই করতে দেখতে চান। আরও বলেন, তিনি দল ছেড়ে যাওয়া পরীক্ষিত ও নিবেদিত প্রাণ নেতাকর্মীদেরকে দলে ফিরিয়ে আনতে চান।

চিঠিতে বলা হয়, ‘আমি দীর্ঘদিন যাবৎ সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) এবং ব্যাংকক এর বুমরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন ছিলাম। এ সময় আমি লক্ষ্য করি, জাতীয় পার্টির গঠনতান্ত্রিক লক্ষ্য-উদ্দেশ্য, নিয়মাবলী এবং পার্টির মূল আদর্শ সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে না। বর্তমানে পার্টি গঠনতান্ত্রিক গৃহীত আদর্শ, নিয়ম ও নীতিমালা থেকে সরে গিয়ে ভ্রান্তপথে অগ্রসর হচ্ছে।’

তিনি আরও লেখেন, ‘দুর্নীতি, স্বজনপ্রীতি, জাতীয় অর্থনীতিতে লুটপাট এবং রাষ্ট্রীয় অর্থ বিদেশে পাচার ইত্যাদি বিষয়ে গোটা দেশবাসীকে সচেতন করা একান্ত আবশ্যক। সীমান্তে খুন বন্ধ, রাষ্ট্রধর্ম ইসলামকে সমুন্নত রাখা এবং আমাদের প্রিয় নবী রসূলে করিম হযরত মুহম্মদ (সাঃ) সম্পর্কে ভিনদেশিদের ঔদ্ধত্যপূর্ণ আচরণের বিরুদ্ধে সোচ্চার হওয়া, বর্তমানে এসব গুরুত্বপূর্ণ রাজনৈতিক কর্মকাণ্ডে জাতীয় পার্টির ভূমিকা অত্যন্ত দুর্বল।’

রওশন বলেন, দলকে তিনি তরুণ নেতাদের হাতে তুলে দিতে চান। বলেন, বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের দলে স্থান করে দিতে হবে।

সৎ এবং প্রতিশ্রুতিবদ্ধ পেশাদার, সাবেক সামরিক-বেসামরিক কর্মকর্তা, সাংবাদিক এনজিও প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর কথাও বলেন তিনি। উল্লেখ করেন, ‘জাতীয় রাজনৈতিক অঙ্গনে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পার্টিকে প্রস্তুত ও শক্তিশালী করতে হবে।’

পাল্টা বিজ্ঞপ্তি

রওশনের বিজ্ঞপ্তি আসার পর জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের প্রেস সেক্রেটারি খন্দকার দেলায়ার জালালী পাল্টা একটি বিজ্ঞপ্তিতে বলেছেন, জাতীয় পার্টির আহবায়ক কমিটি গঠন ও কাউন্সিল ঘোষণার এখতিয়ার নেই দলের প্রধান পৃষ্ঠপোষকের।

তার দাবি, রওশন যে আহ্বায়ক কমিটি ঘোষণা করেছেন, তা সম্পূর্ণ অবৈধ, অনৈতিক ও গঠনতন্ত্র পরিপন্থি।

এতে বলা হয়, ‘কাউন্সিলে গঠিত একটি বৈধ কমিটি ভেঙে দেয়ার কোন ক্ষমতা জাতীয় পার্টি চেয়ারম্যান ছাড়া আর কারও নেই। গঠণতন্ত্র অনুযায়ী শুধু জাতীয় পার্টি চেয়ারম্যান আহ্বায়ক কমিটি গঠন এবং জাতীয় কাউন্সিল আহ্বান করতে পারেন।

জাতীয় পার্টির গঠনতন্ত্রের ধারা ১২, উপধারা ১/২ অনুযায়ী কাউন্সিলের তারিখ, স্থান ও সময় প্রেসিডিয়াম কর্তৃক নির্ধারিত হবে। তাছাড়া, জাতীয় পার্টি চেয়ারম্যান যিনি প্রেসিডিয়াম এরও সভাপতি কর্তৃক কাউন্সিল অনুষ্ঠানের অনুমোদন প্রয়োজন হবে।

কাউন্সিল করতে রওশন যাদেরকে দিয়ে আহ্বায়ক কমিটি গঠন করেছেন, তরা কেউ এ বিষয়ে অবগত নন বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

জিএম কাদের-রওশনের দ্বন্দ্ব আগে থেকেই

২০১৯ সালের ১৪ জুলাই এরশাদের মৃত্যুর পর আগে থেকেই জাতীয় পার্টিতে দুটি বলয় স্পষ্ট হয়ে উঠে। বিরোধীদলীয় নেতা হিসেবে একাংশের নেতৃত্ব দিতে থাকেন রওশন এরশাদ। তবে এরশাদ তার ভাই জি এম কাদেরকে দলের নেতৃত্ব দিয়ে যান। এরপর জি এম কাদের তার ভাবিকে দলের প্রধান পৃষ্ঠপোষক করেন। পাশাপাশি তিনি জাতীয় সংসদে হন বিরোধীদলীয় উপনেতা।

তবে সম্প্রতি রওশন অসুস্থ হয়ে দেশের বাইরে যাওয়ার পর দলের ভূমিকায় অসন্তুষ্ট হন। জি এম কাদের এবং তার অনুসারীরা তার খোঁজ না নেয়ায় গত ২ জুলাই দলের একটি মতবিনিময় সভায় ক্ষোভ ঝাড়েন।

সেদিন তিনি বলেন, ‘দীর্ঘ আট মাস আমি থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলাম। কিন্তু পার্টির কেউ খোঁজ নেয়নি। বরং আমি সবার খোঁজ নিয়েছি। অথচ যাদের দল থেকে বের করে দেয়া হয়েছে, তারাই আমার নিয়মিত খোঁজ রেখেছেন। মসজিদ ও মাজারসহ বিভিন্ন উপাসনালয়ে দোয়া-প্রার্থনা করেছেন তারা।’

জাতীয় পার্টিতে আগের যত ভাঙন

সেনাপ্রধান হিসেবে ক্ষমতা দখল করে এরশাদ তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনের আগে আগে ১৯৮৬ সালের ১ জানুয়ারি জাতীয় পার্টি দখল করেন। গণ অভ্যুত্থানে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতা হারানো এই সেনাশাসক জীবিত থাকতে ৯০ এর দশকে দলে ভাঙন ধরে।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে জাতীয় ঐক্যমতের সরকার গঠন করলে তাতে যোগ দেয় জাতীয় পার্টি। যোগাযোগ মন্ত্রণালয় পান দলটির নেতা আনোয়ার হোসেন মঞ্জু।

পরে এরশাদ বিএনপি-জামায়াতের সঙ্গে জোটবদ্ধ হলে মঞ্জু তাতে যোগ না দিয়ে দল ভেঙে গঠন করেন জাতীয় পার্টি-জেপি।

পরে ২০০১ সালের জাতীয় নির্বাচনের আগে আগে এরশাদ চারদলীয় জোট ছেড়ে গেলে দলে আবার ভাঙন ধরে। দুই প্রভাবশালী নেতা নাজিউর রহমান মঞ্জুর ও এম এ মতিন বাংলাদেশ জাতীয় পার্টি গঠন করে চারদলীয় জোটে থেকে যান।

২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে এরশাদ আওয়ামী লীগের সঙ্গে মহাজোট করলেও ২০১৪ সালের জাতীয় নির্বাচনের আগে নানা ঘটনাপ্রবাহে নিজের অবস্থান বারবার পাল্টান। একবার ভোটে যাবেন, একবার যাবেন না বলে ঘোষণার মধ্যে ক্ষুব্ধ হয়ে নতুন জাতীয় পার্টির ঘোষণা দেন কাজী জাফর আহমেদ। এর আগে একে অপরকে পাল্টাপাল্টি বহিষ্কারও করে।

ওই নির্বাচনের আগে আগে এরশাদ ভোট বর্জনের ঘোষণা দিলে জাতীয় পার্টির একাংশ তার স্ত্রী বেগম রওশন এরশাদকে চেয়ারম্যান ঘোষণা দিয়ে ভোটে যান। ভোট শেষে দল অবশ্য আর বিভক্ত হয়নি।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!