খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ট্রাকের সঙ্গে ভটভটির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত
  রাজধানীর যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

ফিফা বর্ষসেরার দৌড়ে মেসি-নেইমার-রোনালদো

ক্রীড়া প্রতিবেদক

মহামারী করোনাভাইরাসের কারণে এবার ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হচ্ছে না। তবে ফিফা সেই পথে হাঁটছে না। প্রতি বছরের মতো এবারও ‘ফিফা দ্যা বেস্ট’ বিজয়ী বেছে নিবে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। এই লক্ষ্যে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। তালিকায় জায়গা পেয়েছে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার। উয়েফার বর্ষসেরা রবার্ট লেভানডোফস্কি, লিভারপুল তারকা মোহাম্মদ সালাহর নামও আছে তালিকায়।

বুধবার (২৫ নভেম্বর) নিজেদের ওয়েবসাইটে পুরুষ ও নারী ফুটবলের সেরা ফুটবলার ও সেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। বর্ষসেরা গোলের ‘ফিফা পুসকাস অ্যাওয়ার্ড’ মনোনিত তালিকাও প্রকাশ করা হয়েছে।

এই সংক্ষিপ্ত তালিকা থেকে সেরা খেলোয়াড় নির্বাচনের ভোটিং কার্যক্রম চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত। ১১ ডিসেম্বর তালিকা সংক্ষিপ্ত করে তিনে নামিয়ে আনা হবে।

জনসাধারণের ভোটে আগামী ১৭ ডিসেম্বর দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। বুধবার প্রকাশিত ১১ জনের এই সংক্ষিপ্ত তালিকায় আরও রয়েছেন পিএসজির দুই তারকা নেইমার ও কাইলিয়ান এমবাপ্পে, লিভারপুলের থিয়াগো আলকান্তারা, সাদিও মানে ও ভার্জিল ফন ডাইক, ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা এবং রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোস।

এই সংক্ষিপ্ত তালিকা থেকে সেরা খেলোয়াড় বাছাইয়ে ভোটিং কার্যক্রম শুরু হয়ে গেছে, চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। দুই দিন পর ১১ ডিসেম্বর তিন ফাইনালিস্টের নাম ঘোষণা করবে ফিফা।

গত বছর ফন ডাইক ও রোনালদোকে হারিয়ে ফিফার বর্ষসেরা হয়েছিলেন মেসি। এবার আর্জেন্টাইন ফরোয়ার্ডকে টেক্কা দিতে এগিয়ে রয়েছেন বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার লেভানদোভস্কি। গত মৌসুমে জার্মান চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়নস লিগ শিরোপা এনে দিয়ে এরই মধ্যে উয়েফা বর্ষসেরার খেতাব অর্জন করেছেন।

তৃতীয়বার এই পুরস্কার জয়ের জন্য রোনালদোকেও অন্যতম প্রার্থী মনে করা হচ্ছে। এছাড়া পিএসজিকে গতবারের চ্যাম্পিয়নস লিগে প্রথমবার ফাইনালে উঠিয়ে এই লড়াইয়ে ভালোভাবে আছেন নেইমার ও এমবাপ্পে।

মেয়েদের বর্ষসেরা হওয়ার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন গতবার তৃতীয় স্থানে থাকা ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ। গত বছরের বিজয়ী আমেরিকার মেগান র‌্যাপিনো এবারের লড়াইয়ে নেই। এই পুরস্কারের দৌড়ে থাকা অন্যরা হলেন ডেলফিন কাসকারিনো, ক্যারোলিন গ্রাহাম হানসেন, পারনিল হার্ডার, জেনিফার হারমোসো, জি স-ইউন, স্যাম কার, সাকি কুমাগাই, জেনিফার মারোজসান, ভিভিয়ানে মিয়েদেমা ও ভেন্ডি রেনার্ড।

খুলনা গেজেট/এএমআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!