খুলনা, বাংলাদেশ | ২২ বৈশাখ, ১৪৩১ | ৫ মে, ২০২৪

Breaking News

  কাল থেকে দেশের সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সুন্দরবনের গহিনে জ্বলছে আগুন
  দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৬১ জনকে বহিষ্কার করেছে বিএনপি
  মুন্সিগঞ্জের গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত

প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ মুখোমুখি আজ

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ সন্ধ্যা ৬টায় হোম অফ ক্রিকেট মিরপুরে অনুষ্ঠিত হবে। এই প্রথম ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। জয় দিয়েই সিরিজ শুরু করতে আশাবাদী জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। যদিও দলে নেই তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের মতো তারকা ক্রিকেটার।

টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে জয় পেলেও টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া বধের স্বপ্ন অধরা রয়ে গেছে টাইগারদের। এখন পর্যন্ত চারবার ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে মুখোমুখি হয়েছে দুই দল। যার সবকয়টিই বিশ্বকাপের মঞ্চে। প্রতি ম্যাচেই হার মেনে নিয়ে মাঠ ছাড়তে হয়েছে সাকিব-তামিমদের। তারপরও অজি বধে উন্মুখ হয়ে রয়েছেন স্বাগতিক দলপতি। চার বছর পর দেশের মাটিতে অস্ট্রেলিয়া সিরিজ। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে অস্ট্রেলিয়া। সেটিকে অগ্রাহ্য করে করে সফরকারিদের বিপক্ষে জয় ছিনিয়ে আনতে মুখিয়ে রয়েছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

টাইগার দলপতি বলেন, ‘আমি বিশ্বাস করি টি-টোয়েন্টি ফরম্যাটটাই এমন, র‍্যাঙ্কিংয়ের যত উপরের দলই হোক না কেন নির্দিষ্ট দিনে যদি ভালো খেলতে পারেন তাহলে যে কোনো দলকেই হারাতে পারবেন।’

‘টি-টোয়েন্টি সংস্করণই এমন, নির্দিষ্ট দিনে ভালো খেললে যে কোনো দলকে হারানো সম্ভব। র‌্যাঙ্কিংয়ে তারা যত ওপরের দলই হোক। ওদের কয়েকজন ক্রিকেটার আসেনি। আমরাও তেমনি কয়েকজনকে মিস করছি, তামিম-মুশফিক-লিটন নেই। আমাদের দলের জন্য ও প্রতিটি ক্রিকেটারের জন্য বড় সুযোগ আমাদের মান দেখানোর। আমি সবসময় বিশ্বাস করি যে ঘরের মাঠে আমরা ভালো দল এবং এটা দেখানোর চেষ্টা করব এবারও।‘

একে তো ঘরের মাঠ, তার ওপর রয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে সাম্প্রতিক সিরিজ জয়। সব মিলিয়ে নিজেদের অজিদের থেকে কিছুটা এগিয়েই রাখতে পারে বাংলাদেশ।

অপরদিকে নিজেদের বেশ কিছু প্রথম সারির ক্রিকেটারকে রেখেই বাংলাদেশ সফরে এসেছে টিম অস্ট্রেলিয়া। বাংলাদেশের সঙ্গে সিরিজে অজি শিবিরে নেই নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ। সেই সঙ্গে নেই স্টিভেন স্মিথ। ব্যক্তিগত কারণে সফরে আসেননি প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, জাই রিচার্ডসন ও কেইন রিচার্ডসনের মতো নিয়মিত তারকারা।

তাতে খুব একটা প্রভাব পড়ছে না দলের বলে জানিয়েছেন দায়িত্ব পাওয়া নতুন অধিনায়ক ম্যাথিউ ওয়েড। বরং ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সন্তোষজনক পারফরম্যান্স না করায় বাংলাদেশ সিরিজে সেটি পুষিয়ে নিতে চান তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজে আমরা আমাদের প্রত্যাশিত ফল পাইনি। তবে কিছু ভালো বিষয় আমরা দেখেছি। মার্শ, টার্নারদের কাছ থেকে যা চেয়েছি, সেটি ভালোভাবেই পেয়েছি। আরও কয়েকজন আছে, তারা দেখিয়েছে যে এই পর্যায়ে তাদের সামর্থ্য আছে।’ শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে সিরিজের প্রথম ম্যাচ। প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে এই ভেন্যুতে।

বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মাহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও তাইজুল ইসলাম।

অস্ট্রেলিয়া দল: ম্যাথিউ ওয়েড (অধিনায়ক), অ্যাস্টন এইগার, ওয়েস এইগার, জেসন বেরেনডর্ফ, জশ হেইজলউড, মোয়েজেস এনরিকেস, মিচেল মার্শ, বেন ম্যাকডারমট, অ্যালেক্স ক্যারি, ড্যান ক্রিশ্চিয়ান, নেইথান এলিস, জশ ফিলিপে, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই ও অ্যাডাম জ্যাম্পা।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!