খুলনা, বাংলাদেশ | ২২ বৈশাখ, ১৪৩১ | ৫ মে, ২০২৪

Breaking News

  কাল থেকে দেশের সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সুন্দরবনের গহিনে জ্বলছে আগুন
  দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৬১ জনকে বহিষ্কার করেছে বিএনপি
  মুন্সিগঞ্জের গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত

পোল্যান্ড বধে বিশেষ বুট পরে নামবেন মেসি

ক্রীড়া প্রতিবেদক

চলতি আসরেই বিশ্বকাপে শেষবারের মতো খেলছেন আর্জেন্টাইন মহা তারকা লিওনেল মেসি। বৃহস্পতিবার রাতে পোল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নামবেন তিনি। আর্জেন্টিনা জয় পেলে নকআউট নিশ্চিত করবে। সেই সঙ্গে আরও একটি ম্যাচে বিশ্বকাপে মাঠ মাতাবেন বিশ্বের সেরা ফুটবলার। আর হারলে এখানেই সমাপ্তি ঘটবে এ তারকার।

তবে মেসির সফল ক্যারিয়ারে রয়েছে কেবল বিশ্বকাপ শিরোপার শূণ্যতা। সেই শূণ্যতা পূরণে এবার বিশ্বকাপ মিশনে কাতারে পা রেখেছিল মেসির নেতৃত্বে আর্জেন্টিনা। কিন্তু প্রথম ম্যাচেই এশিয়ার দেশ সৌদি আরবের কাছে হেরে বসে তারা। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মেসির ম্যাজিকে দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছাড়ে। শেষ ম্যাচের আগে হার-জিতের পাল্লা সমান করে এখন বাঁচা-মরার হিসেব কষছে আলবিসেলেস্তেরা। শেষ ষোলোয় যেতে হলে দরকার আজ পোল্যান্ডের বিরুদ্ধে জয়। নয়তো গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে মেসিদের।

তাই আদাজল খেয়ে মাঠে নামবেন মেসি। পরবেন বিশেষ প্রযুক্তির গোল্ডেন বুট। মেসির জন্য যে বিশেষ বুটটি তৈরি করেছে এডিডাস। যা দেখে চমকে গেছেন অনেকে। এই ধরনের হাইপ লিজেন্ড বুট বিশ্বের আরও অনেক ফুটবলার ব্যবহার করে থাকলেও সোনালি রং এবারই প্রথম।

বুটের এক পাশে অ্যাডিডাসের চিরায়ত তিনটি কালো স্ট্রাইপ এবং অন্যপাশে সাদা ও নীল স্ট্রাইপ। অনেকের ধারণা, আর্জেন্টিনার জাতীয় পতাকার রংয়ের সঙ্গে মিল রেখে সাদা ও নীল স্ট্রাইপ রাখা হয়েছে। বুটের সামনের অংশে রয়েছে কার্বন ফাইবার। যাতে প্রতিপক্ষকে ফাঁকি দিয়ে বল নিয়ে দ্রুত এগিয়ে যেতে পারেন মেসি।

কিন্তু এর আগেই যদি মাঠে পিছলে পড়েন তিনি? তাই বুটে রাখা হয়েছে সিলিকন হিল। যেন শুকনো ঘাসেও আঁকাবাঁকা করে ছুটতে পারেন তিনি। কারণ আজ কেবল মাঠ নয় নিজের দেশকেও বিশ্বকাপ থেকে পিছলে পড়া আটকানোর দায়িত্ব এই ফুটবল তারকার।

বুটের পেছন দিকে খোদাই করা হয়েছে মেসির নাম ও জার্সি নাম্বার। ডান পায়ের বুটটিতে লেখা রয়েছে ‘থিয়াগো ০২-১১-১২ ও মাতেয়ো ১১-০৯-১৫, যার মাধ্যমে নির্দেশ করা হয়েছে মেসির দুই ছেলের জন্মদিনকে। অন্যদিকে বাম পায়ের বুটে লেখা রয়েছে, মেসির ছোট ছেলে সিরোর জন্মতারিখ ১০ মার্চ ২০১৮ ও স্ত্রী আন্তোনেল্লার নামের সংক্ষিপ্ত ‘আন্তো’।

এখানেই শেষ নয়, দুটি বুটেই লেখা রয়েছে মেসির জার্সি নম্বর। রয়েছে আর্জেন্টিনার জাতীয় পতাকার নীল-সাদা স্ট্রাইপ। প্রস্তুতকারী সংস্থার লোগো ছাড়াও রয়েছে মেসির নিজস্ব ব্র্যান্ডের লোগো।

যদিও অনেক খেলোয়াড়ই অ্যাডিডাসের বুট পরে খেলেন। কিন্তু খুব কম খেলোয়ারের সৌভাগ্য হয় নিজের নাম লেখা বুট পরার। এই বুট জোড়ার নাম রাখা হয়েছে অ্যাডিডাস এক্স মেসি ২০২২ ওয়ার্ল্ড কাপ স্পিডপোর্টাল বুটস।

খুলনা গেজেট/ এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!