খুলনা, বাংলাদেশ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪

Breaking News

  সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই
  ৪৯ টাকা কমে ১২ কেজি এলপিজির নতুন দাম ১ হাজার ৩৯৩ টাকা
  অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. মুহাম্মদ ইউনূস
দু’শ রকমের বাহারি পিঠা নিয়ে সাতক্ষীরায় পিঠা উৎসব

পিঠা বাঙালি সংস্কৃতি আর ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ: এমপি আশু

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আধুনিক নগর সংস্কৃতির প্রভাবে হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী রকমারি পিঠা। তাই বাঙালির ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করিয়ে দিতে সাতক্ষীরায় দিনব্যাপী পালিত হয়েছে পিঠা উৎসব। শনিবার (২৭ জানুয়ারি) বেলা ১১টায় আরবি, ইংরেজি ও বাংলা ভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠান ব্লিস ইন্টারন্যাসনাল একাডেমির আয়োজনে শহরের খড়িবিলা বাইপাসে প্রতিষ্ঠানটির সাতক্ষীরা ক্যাম্পাসে এ উৎসবের আয়োজন করা হয়।

ব্লিস ইন্টারন্যাসনাল একাডেমি সাতক্ষীরা ক্যাম্পাসের প্রিন্সিপাল নুর আলম শিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিঠা উৎসবের উদ্বোধন করেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মোঃ আশরাফুজামান আশু। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা অওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সরোয়ার হোসেন, জেলা জাতীয় পার্টির সভাপতি শেখ হোসেন, জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান বাবু, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সৈয়দ আমিনুর রহমান বাবু, ব্লিস ইন্টারন্যাসনাল একাডেমির চেয়ারম্যান মো. আবু হাসান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, পিঠা বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। তবে নগরায়নের প্রভাবে আজ তা অনেকটাই বিলুপ্তির পথে। এক সময় বাঙালির যে কোনও উৎসব আনন্দে মিশে থাকত রকমারি পিঠা, আজ অনেকটাই হারিয়ে যেতে বসেছে এ ঐতিহ্য। অথচ এটি বাঙ্গালির সংস্কৃতির ঐতিহ্যর সাথে মিলেমিশে ছিল। তাই নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে বেশি বেশি এই ধরনের উৎসবের আয়োজন করতে হবে।

তিনি আরও বলেন, সুন্দর ও সুশৃঙ্খল জীবন গড়ার প্রত্যয়ে ছাত্র-ছাত্রীদের যেমন ইচ্ছা ও চেষ্টা থাকতে হবে তেমনি শিক্ষকদেরও তথা স্কুল কর্তৃপক্ষেরও সেটি আবশ্যক। আশাকরি স্কুলটি ঠিক সেভাবেই আমাদের কোমলপ্রাণ শিশু কিশোরদের মাঝে শিক্ষার প্রদীপ জ্বালিয়ে তাদেরকে জীবনে ভালো মানুষ হাওয়ার পথ প্রদর্শক হিসেবে কাজ করবে।

এরপরে বেলা ১২টায় ফিতা কেটে পিঠা উৎসব ও স্টলের উদ্বোধন করেন এমপি আশরাফুজ্জামান আশু। পরে অতিথিবৃন্দ পিঠা উৎসবের স্টল পরিদর্শন করেন।

খুলনা গেজেট/ এএজে

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!