খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  মুন্সিগঞ্জের গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত

পরিবর্তন করা হলো সাতক্ষীরার আম সংগ্রহের ক্যালেন্ডার

নিজস্ব প্রতিবেদক,সাতক্ষীরা

অবশেষে পরিবর্তন করা হলো সাতক্ষীরার গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম সংগ্রহ ও বাজারজাত করার ক্যালেন্ডার। পূর্বে ঘোষিত আম ক্যালেন্ডার পরিবর্তন করে ৭দিন এগিয়ে এনে ৫ মে থেকে এসব জাতের আম সংগ্রহ করা যাবে জানিয়ে বুধবার (৩ মে) সংশোধিত ক্যালেন্ডার প্রকাশ করে সাতক্ষীরা জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সংশোধিত ক্যালেন্ডার অনুযায়ি ১২ মে’র পরিবর্তে আগামী ৫ মে থেকে সাতক্ষীরার গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম সংগ্রহ ও বাজারজাত করা যাবে। তবে হিমসাগর, ল্যাংড়া ও আ¤্রপালি ভাঙার জন্য আগের নির্ধারিত সময় বহাল থাকবে।

প্রসঙ্গতঃ গত ১৬এপ্রিল সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলনে কক্ষে নিরাপদ আম বাজারজাতকরণ বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ১২ মে থেকে সাতক্ষীরার গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ আরও স্থানীয় কয়েকটি প্রজাতির আম, ২৫ মে হিমসাগর, ১ জুন ল্যাংড়া ও ১৫ জুন আ¤্রপালি ভাঙার অনুমতি দেয় জেলা প্রশাসন।

এদিকে জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমন্বয়ে প্রকাশিত আম ক্যালেন্ডারের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছিল জেলার প্রান্তিক পর্যায়ের আম চাষীরা। গোপালভোগ ও গোবিন্দভোগ আম ইতিমধ্যে গাছে পাকতে শুরু করলেও প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে তা ভাঙতে পারছিল না চাষীরা। ফলে অনেক স্থানে পাকা আম গাছ থেকে পড়ে নষ্ট হয়ে যাচ্ছে। এতে করে মোটা অংকের টাকা বিনিয়োগ করে বাগান কিনে ক্ষতির মুখে পড়ে আম চাষীরা।

এনিয়ে বুধবার(৩ মে) জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টল খুলনা গেজেট এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি জানার পর জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম সংগ্রহ ও বাজারজাত করার তারিখ ৭দিন এগিয়ে আনা হয়। ফলে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে জেলার আম চাষীদের মধ্যে।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!