খুলনা, বাংলাদেশ | ২০ বৈশাখ, ১৪৩১ | ৩ মে, ২০২৪

Breaking News

  সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই
  ৪৯ টাকা কমে ১২ কেজি এলপিজির নতুন দাম ১ হাজার ৩৯৩ টাকা
  অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. মুহাম্মদ ইউনূস

নিষিদ্ধ শাপলাপাতা মাছ বিক্রি, আটক ১

গে‌জেট ডেস্ক

বাগেরহাটের শরণখোলায় মাইকিং করে নিষিদ্ধ সামুদ্রিক শাপলাপাতা মাছ বিক্রির অপরাধে একজনকে আটক করেছে বনবিভাগ। রোববার (৪ ফেব্রুয়ারি) সকালে উপজেলা সদর রায়েন্দা বাজারের প্রশাসন মার্কেটে থেকে তাকে আটক করা হয়। এ সময় প্রায় ২০ কেজি শাপলাপাতা মাছ জব্দ করেন তারা। আটক মো. রুবেল হাওলাদার (৩৫) উপজেলার ছোটনলবুনিয়া গ্রামের রুস্তুম হাওরাদারের ছেলে।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান জানান, শাপলাপাতা (স্টিংরে) একটি বিপন্ন প্রজাতির সামুদ্রিক প্রাণী। বন আইনে মাছটি শিকার বা বিক্রি করা সম্পূর্ণ নিষিদ্ধ। মাইকিং করে শাপলাপাতা মাছ বিক্রির খবর পেয়ে বনরক্ষীদের একটি দল রায়েন্দা বাজারের প্রশাসন মার্কেটে অভিযান চালিয়ে মাছ বিক্রেতা মো. রুবেলকে আটক করে। এ সময় ঘটনাস্থল থেকে বিক্রির জন্য রাখা আনুমানিক ২০ কেজি শাপলাপাতা জব্দ করা হয়। আটক ব্যক্তির বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

আটক রুবেল বলেন, জানতাম না যে শাপলাপাতা মাছ বিক্রি নিষিদ্ধ। আমাদের এলাকায় অনেক আগে থেকে ওই মাছ বিক্রি হতো বলে আমি বাগেরহাট মৎস্য আড়ত থেকে পাইকারি দরে মাছটি কিনে এনেছিলাম।

জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম রাসেল বলেন, ডলফিন ও শাপলাপাতা হচ্ছে জৈববৈচিত্রের একটি অংশ। এটি শিকার করা বন বিভাগ আইনের ধারা অনুযায়ী নিষিদ্ধ। জনগণের মধ্যে তেমন প্রচারণা না থাকায় মাছ হিসেবে উপকূলীয় এলাকায় প্রায়ই তা বিক্রি হতে দেখা যায়। এ কারণে প্রাণিটি এখন বিপন্ন হয়ে পড়েছে

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!