খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ স্বতন্ত্র সব পরিচালকের পদত্যাগ
  মিল্টন সমাদ্দারের প্রতারণায় সহযোগী ছিলেন তার স্ত্রী : ডিবি প্রধান
  জনগণের ভরসাস্থল অর্জন করতে সক্ষম হয়েছেন সেনাবাহিনী : প্রধানমন্ত্রী

নির্বাচনী সহিংসতায় ৪ জেলায় নিহত ৬, আহত শতাধিক

গে‌জেট ডেস্ক

সংঘর্ষ, হামলা ও ধাওয়া পাল্টা-ধাওয়ার মধ্যে দিয়ে দ্বিতীয় ধাপে দেশের ৮৩৫টি ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এই ধাপে ২৬টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। নির্বাচনী সহিংসতায় বিভিন্ন এলাকায় হামলা ও দুই পক্ষের সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন বলে জানা গেছে। আহত হয়েছেন শতাধিক মানুষ।

নরসিংদী :

এরমধ্যে নরসিংদীর রায়পুরায় ইউপি নির্বাচন ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। বৃহস্পতিবার ভোরে উপজেলার বাঁশগাড়িতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহতরা হলেন- বাঁশগাড়ি এলাকার হেকিম মিয়ার ছেলে মো. সালাউদ্দিন (৩০), একই এলাকার জাহাঙ্গীর (২৬) ও দুলাল মিয়া (৫০)। নরসিংদীর সহকারী পুলিশ সুপার (রায়পুরা সার্কেল) সত্যজিত কুমার ঘোষ বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম :

এছাড়া চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় লেলাং ইউপি নির্বাচনে দুই সদস্য প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে শফি ( ৫৫) নামে একজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে উপজেলার লেলাং ইউপির ৮ নং ওয়ার্ডের তোফায়েল আহমেদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে মোরগ প্রতীকের প্রার্থী জামাল পাশা ও ফুটবল প্রতীকের প্রার্থী মুরাদের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে শফি নিহত হন।

কুমিল্লা :

কুমিল্লার মেঘনা উপজেলায় মানিকারচর ইউপি নির্বাচনেও সংঘর্ষের ঘটনা ঘটে। দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে শাওন নামে একজন নিহত হয়। নিহতের বিস্তারিত পরিচয় জানা যায়নি। এ ঘটনায় আরও দুইজন গুলিবিদ্ধ হয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে আমিরাবাদ সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয়ে ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করে মেঘনা থানার পরিদর্শক তদন্ত জাকির হোসেন।

কক্সবাজার :

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউপি নির্বাচনে ভোট চলাকালে সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে আক্তারুজ্জামান পুতু (৩৫) নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ছয়জন আহত হয়। বৃহস্পতিবার সকালে খুরুশকুল ইউনিয়নের তেতৈয়ায় ঘটনাটি ঘটে।

জানা গেছে, নিহত আকতারুজ্জামান খুরুশকুল ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী (বর্তমান মেম্বার) শেখ কামালের ছোট ভাই। কক্সবাজার র‍্যাব-১৫ এর সিপিএসসি কমান্ডার মেজর মেহেদী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

সাতক্ষীরা :

সাতক্ষীরার সদর উপজেলার বৈকারী ইউনিয়নের নৌকা প্রতীক ও স্বতন্ত্র প্রার্থীর মোটরসাইকেল প্রতীকের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে ইউনিয়নের খলিলনগর সরকারি প্রার্থমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশে এ ঘটনা ঘটে। সংঘর্ষে নৌকার প্রার্থী আসাদুজ্জামান অসলেসহ পাঁচজন আহত হয়েছেন। এছাড়া বৈকারী ইউনিয়নের কাথন্ডা জলিল মেম্বারের বাড়ির সামনে দুই ইউপি সদস্য প্রার্থীর মাঝে সংঘর্ষে পাঁচজন আহত হয়েছেন।

মাদারীপুর :

মাদারীপুরের কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউপি নির্বাচনে ৩নং ওর্য়াডের আন্ডারচর উচ্চবিদ্যালয় কেন্দ্রে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের মধ্যে শতাধিক বোমা বিস্ফোরণ, গোলাগুলি ও কেন্দ্র দখলের ঘটনা ঘটে। দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া শুরু হয়। একপর্যায়ে দুই পক্ষের লোকজন অন্তত শতাধিক বোমা বিস্ফোরণ করে ভোটারদের ছত্রভঙ্গ করে দেয়। পরে পুলিশ ও স্ট্রাইকিং ফোর্স, র‌্যাব ও বিজিবি এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় সকাল ১০টা থেকে ভোটগ্রহণ সাময়িক স্থগিত করা হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে অন্তত ২০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন।

পাবনা :

পাবনার সুজানগরে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে কেন্দ্রে গিয়ে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় কেন্দ্রে পরপর জোড়া ককটেল নিক্ষেপ করলে আতঙ্ক সৃষ্টি হয়। এতে অন্তত ১০ জন আহত হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দুপুর ২টার পরে উপজেলার সাতবাড়িয়া ইউনিয়নের কাচুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্র থেকে সংঘর্ষ ও ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে।

ইসির তথ্য মতে, দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে ৮১, সংরক্ষিত নারী সদস্য পদে ৭৩ ও সাধারণ সদস্য পদে ২০৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইসি জানায়, এই ধাপের ইউপিতে মোট ভোটকেন্দ্র ৮ হাজার ৪৯২টি। মোট ভোটার এক কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২২৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৮৪ লাখ ৫ হাজার ৮৩১ জন এবং নারী ভোটার ৮১ লাখ ৮৯ হাজার ৩৭৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১৬ জন। চেয়ারম্যান পদে ৩ হাজার ৩১০ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ১৬১ জন এবং সাধারণ সদস্য পদে ২৮ হাজার ৭৪৭ জন প্রার্থী রয়েছেন। তিন পদে মোট প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১ হাজার ২১৮ জন প্রার্থী।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!