খুলনা, বাংলাদেশ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু
  বান্দরবানের রুমা থানচি সীমান্তবর্তী এলাকায় দু’টি মরদেহ উদ্ধার
  দেশে আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি : আবহাওয়া অধিদপ্তর
  দুই আইনজীবির আদালত অবমাননার শুনানি পিছিয়ে ৩০ জুন : আপিল বিভাগ
  নির্বাচনে বিদেশি শক্তির প্রভাব অনুভব করেনি আওয়ামী লীগ : কাদের

শ্রীলঙ্কাকে পিছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে আটে সালমারা

ক্রীড়া প্রতিবেদক

ওয়ানডে ফরম্যাটে গত কয়েকবছর ধরেই বেশ ধারাবাহিক বাংলাদেশ নারী ক্রিকেট দল। তার ফল হিসেবে র‌্যাংকিংয়ে আরো এক ধাপ উন্নতি হয়েছে টাইগ্রেসদের। শ্রীলংকাকে পেছনে ফেলে ওডিআই র‌্যাংকিংয়ের আটে উঠে এসেছে সালমা খাতুনের দল। আজ শুক্রবার নারী ক্রিকেটের বার্ষিক র‌্যাংকিং আপডেট প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানেই দেখা যায় ওয়ানডে ফরম্যাটে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

একদিন আগে অবশ্য আরও একটি খুশি হওয়ার উপলক্ষ এনে দিয়েছেন সালমা খাতুন ও জাহানারা আলম। আগামী নভেম্বরের মেয়েদের আইপিএলে সুযোগ পেয়েছেন সালমা-জাহানারা। এর মধ্যেই আইসিসি জানিয়ে দিয়েছে, গত কয়েক বছরে নারী ক্রিকেটে বাংলাদেশের উন্নতির কথা। সদ্য প্রকাশিত আইসিসি র‌্যাঙ্কিংয়ে ওয়ানডেতে শ্রীলঙ্কাকে টপকে আটে উঠে এসেছে বাংলাদেশ। এশিয়া কাপ জয়ী বাংলাদেশ ওয়ানডেতে আপাতত ৬১ রেটিং পয়েন্ট নিয়ে আছে আটে।

ওয়ানডেতে এর আগের র‌্যাঙ্কিংয়ে ৫৪ রেটিং পয়েন্ট নিয়ে নয়ে ছিল বাংলাদেশ। ওদিকে ৫৫ পয়েন্ট নিয়ে ঠিক ওপরেই ছিল শ্রীলঙ্কা দল। কিন্তু বার্ষিক র‌্যাঙ্কিংয়ে ২০১৬-১৭ মৌসুম বাদ দেওয়ার পরই সাম্প্রতিক চিত্রটা ফুটে উঠেছে। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমের পাওয়া পয়েন্টের ৫০ ভাগ ও ২০১৯-২০ মৌসুমে পাওয়া পয়েন্টের শতভাগের ওপর তৈরি করা এ রেটিং পয়েন্ট অনুযায়ী ৭ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ওদিকে ৮ পয়েন্ট কমে গেছে শ্রীলঙ্কার। বর্তমান এশিয়া কাপ জয়ী বাংলাদেশ আপাতত ৬১ পয়েন্ট পেয়ে আছে আটে। ওদিকে ৪৭ পয়েন্ট নিয়ে নয়ে নেমে গেছে শ্রীলঙ্কা। এশিয়ার অন্য দুই দলের মধ্যে পাকিস্তান ৭৭ পয়েন্ট নিয়ে আছে সাতে। আর ভারতের রেটিং ৪ পয়েন্ট (১২১) কমলেও দ্বিতীয়স্থান ধরে রেখেছে।

ওয়ানডেতে বরাবরের মতোই শীর্ষে আছে অস্ট্রেলিয়া। ১৬০ রেটিং পয়েন্ট নিয়ে রীতিমতো ধরাছোঁয়ার বাইরে তারা। ১১৯ পয়েন্ট নিয়ে তিনে আছে ইংল্যান্ড।

টি-টোয়েন্টিতেও শীর্ষে আছে অস্ট্রেলিয়া। সদ্য বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়ার (২৯১) চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছে ইংল্যান্ড। বিশ্বকাপের ফাইনাল খেলার সুবাদে এক ধাপ এগিয়ে তিনে চলে এসেছে ভারত (২৭০)। টি-টোয়েন্টিতে অবশ্য রেটিং পয়েন্টে কোনো উন্নতি হয়নি বাংলাদেশের। ১৯২ পয়েন্ট নিয়ে আগের মতোই নয়ে আছেন সালমারা। ওদিকে শ্রীলঙ্কা ও পাকিস্তানের এক পয়েন্ট করে বেড়েছে। আগের মতোই সাত ও আটে থাকা পাকিস্তান ও শ্রীলঙ্কার রেটিং যথাক্রমে ২৩০ ও ২০২।

বাংলাদেশের চেয়ে ২৪ রেটিং কম নিয়ে দশে আছে আয়ারল্যান্ড। র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় উন্নতি অবশ্য ব্রাজিলের মেয়েদের। ১১ ধাপ এগিয়ে ২৭-এ উঠে এসেছে ব্রাজিল। ওদিকে গত তিন বছরে কোনো ম্যাচ না খেলায় র‌্যাঙ্কিং খুইয়ে বসেছে ডেনমার্ক ও কাতার। আর অন্তত ছয় ম্যাচ খেলতে না পারায় সে ভাগ্য মেনে নিতে হয়েছে কাতারকেও।

খুলনা গেজেট/এএমআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!