খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  মুন্সিগঞ্জের গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত
  খুলনাসহ ২৫ জেলার সব স্কুল-কলেজ আজ বন্ধ
  ব্রাজিলে প্রবল বর্ষণে ৩৯ জনের মৃত্যু, নিখোঁজ ৬৮
টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট টেবিল

নামতে নামতে আরও নিচে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কা ও বাংলাদেশ ক্রিকেট উত্তাপ নতুন উচ্চতায় পৌঁছেছে। সদ্য সমাপ্ত দুই দলের দ্বিপাক্ষিক সিরিজেও যার রেশ ছিল। টি-টোয়েন্টি সিরিজ খোয়ানোর পর ওয়ানডেতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বদলা নেয় স্বাগতিক বাংলাদেশ। তবে দুই ম্যাচের টেস্ট সিরিজে কোনো প্রতিরোধই গড়তে পারেনি টিম টাইগার্স। প্রথম টেস্টে ৩২৮ রানের ব্যবধানে হারের পর আজ দ্বিতীয় টেস্টেও ১৯২ রানের পরাজয়।

এমন ভরাডুবির প্রভাব পড়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিলেও। প্রথম টেস্টে হারের পরই তালিকার চার থেকে সাতে অবনমন হয়েছিল বাংলাদেশের। অন্যদিকে, বিশাল জয়ে তলানি থেকে ছয়ে ওঠে আসে লঙ্কানরা। এবার তালিকায় আরও দুই ধাপ এগিয়ে চারে ওঠে এসেছে ধনঞ্জয়া ডি সিলভারা। এ ছাড়া টানা হারে এবার তলানিতে বাংলাদেশ। তাদের নিচে আছে কেবল দশম স্থানে থাকা ইংল্যান্ড।

ক্রিকেটের বনেদী সংস্করণ টেস্ট। তবে বৈশ্বিক প্রতিযোগিতায় এই টেস্টই ছিল সবার চেয়ে পিছিয়ে। ওয়ানডেতে বিশ্বকাপের পাশাপাশি ছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। টি-টোয়েন্টির জন্য ছিল বিশ্বকাপ। সঙ্গে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি আসর তো নিয়মিত দর্শক টানছে শর্টার এই ফরম্যাটে। বাকি ছিল টেস্ট। সেটাকেও প্রতিযোগিতার মোড়কে এনেছে আইসিসি।

এখন টেস্টের জন্যেও আছে আইসিসির আয়োজন। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে বেশ কয়েক বছর ধরেই। তবে আইসিসির নিয়মের কারণেই টেস্ট চ্যাম্পিয়নশিপ নতুন এক রঙ পেয়েছে। বেশি টেস্ট খেলা দলগুলো বাড়তি সুবিধা যেন না পায়, সেই ভাবনায় এখানে পয়েন্টের বদলে বিবেচনায় আনা হচ্ছে পয়েন্ট শতাংশের হিসেব।

আর তাতেই জমে উঠেছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। প্রতিনিয়ত রদবদল হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান। এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে আছে ভারত। এখনও অবধি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ৯টি ম্যাচ খেলে ৬টিতে জিতেছে ভারত। দুটি হার ও এক ড্র। ভারতের পয়েন্ট ৭৪। পয়েন্টের শতাংশ ৬৮.৫১।

এ ছাড়া দুইয়ে আছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে ৮টি জিতেছেন তারা। তিনটি ম্যাচ হেরেছেন। আর একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৯০। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। এ ছাড়া ৬ ম্যাচে তিন জয় নিয়ে সেরা তিনে আছে নিউজিল্যান্ড। সেরা এই তিন দলের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে শীর্ষস্থান দখল করা নিয়ে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, একেকটি দল প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট, টাই করলে ৬ পয়েন্ট ও ড্র করলে ৪ পয়েন্ট করে পায়। হারলে কোনো পয়েন্ট যোগ হয় না। আর মন্থর ওভার রেটের শাস্তি হিসেবে পয়েন্ট কেটে নেওয়া হয়।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!