খুলনা, বাংলাদেশ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে লরির ধাক্কায় তরুণ নিহত, চার ঘণ্টা পর পানির নিচে শিশুর সন্ধান

তথ্য প্রযুক্তির অভূতপূর্ব অগ্রযাত্রায় খুলনা

নিজস্ব প্রতিবেদক

হাতের মুঠোয় কোরবানীর হাট, কৃষকের ধান ক্রয়, শিক্ষার্থীদের পাঠদান, ত্রাণ সহায়তা, যানবাহনে ভ্রমন, জীবন রক্ষাকারী ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় পন্য-দ্রব্য এখন পাওয়া সম্ভব সেলফোনের স্কীন স্পর্শেই। Information and Communication Technology (ICT) অর্থাৎ তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে খুলনা এখন অভূতপূর্ব অগ্রযাত্রায়। এর অগ্রদূত হিসেবে নেপথ্যে কাজ করেছেন বিজ্ঞানমনস্ক জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। সরকারি সেবা জনগনের দ্বোরগড়ায় পৌঁছাতে জেলা প্রশাসন যেমন অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর করেছেন; তেমনি বেসরকারি উদ্যোক্তাদের বিজ্ঞানমনোস্ক হতে উৎপাহিত করেছেন।

জেলা প্রশাসনের সূত্রমতে, গতকাল বুধবার জুম অ্যাপস্’র ভিডি কনফারেন্সে খুলনায় ‘অনলাইন কোরবানীর হাট’ নামের মোবাইল অ্যাপস্’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। এরআগে, গত ৫ জুলাই করোনা পরিস্থিতিতে ঘরে ঘরে প্রয়োজনীয় ওষুধ, ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী পৌঁছে দিতে অনলাইনভিত্তিক মোবাইল অ্যাপস্ ‌Online Medicine Mart, Khulna’ চালু করে জেলা প্রশাসন। খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক অ্যাপ’টির উদ্বোধন করেন। এর মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে বসেই ডিজিটাল পদ্ধতিতে ওষুধ সামগ্রী সংগ্রহ করা যায়। প্রথমে অ্যাপটি ডাউনলোড দিয়ে ব্যবহারকারীকে রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। এছাড়া ব্যবহারকারীকে ওষুধ ক্রয় করতে লাইসেন্সধারী চিকিৎসকের প্রেসক্রিপশন আপলোড করতে হবে। তবে ওষুধ ব্যতীত চিকিৎসা সামগ্রী ক্রয়ের ক্ষেত্রে প্রেসক্রিপশন প্রয়োজন হবে না।
এরআগে, গত ২৮-৩০জুন এ তিনদিন খুলনাতে অনুষ্ঠিত হয়েছে ‘অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা-২০২০’ । তার আগে করোনা মহামারীকালীন কোমলমতি শিক্ষার্থীদের পড়াশুনা চালিয়ে নিতে ২৪ জুন মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম শুরু করতে ‘সুন্দরবন অনলাইন স্কুল’র উদ্বোধন করে জেলা প্রশাসন। গত ১৪ জুন থেকে খুলনাতে আগ্নেয়াস্ত্রের ই-লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু হয়। সবচেয়ে ব্যতিক্রম, কার্যক্রমটি শুরু হয় গত ৯ মে থেকে। ওইদিন খুলনাতে অ্যাপস্’র মাধ্যমে মহেশ্বরপাশা সিএসডি খাদ্য গুদামে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ে “কৃষকের হাসি” নামের মোবাইল অ্যাপস্’টির উদ্বোধন করে বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। প্রথমবারের মতো খুলনাতে অ্যাপস্’র মাধ্যমে ধান ক্রয় চলছে। এক কথা- জন্ম নিবন্ধন থেকে শুরু করে মৃত্যু রেজিষ্ট্রার পর্যন্ত এর মাঝে যাবতীয় সবকিছুই এখন তথ্য প্রযুক্তিতেই সব।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেছেন, গোটা বিশ্ব এখন আইটি নির্ভর। খুলনাতে প্রথম যখন অ্যাপস্ শুরু করেছিলাম; তখন অনেকেই এর গুরুত্ব বুঝতে চাইতেন না। করোনা সংক্রমন প্রতিরোধে স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ দুরত্ব বজায় রাখতে মানুষ এখন অ্যাপস্ তথা আইসিটি’র গুরুত্ব বুঝেছেন। আইসিটিতে খুলনা এখন অভূতপূর্ব অগ্রযাত্রায়।

আবার, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) আগামী ১২ জুলাই থেকে পরীক্ষামূলকভাবে স্নাতক পর্যায়ে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। পূর্ণাঙ্গরূপে স্নাতক পর্যায়ে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হবে আগামী ৯ আগস্ট। এরআগে, গত ১৬জুন থেকে বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শ্রেণির পাঠদান অনলাইনে চলছে। শুধু মাধ্যমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় নয়; বেসরকারি কলেজগুলোতেও প্রযুক্তির মাধ্যমে পাঠদান চলছে।

আহছানউল্লাহ কলেজের অধ্যক্ষ মোঃ শহিদুল হক মিন্টু বলেছেন, জুম অ্যাপস্’র মাধ্যমে পাঠদান শুরু করেছি। এভাবে বসে থেকে তো আর শিক্ষার্থীদের ক্ষতি করতে পারি না।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!