খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

জয়ের উৎসবে আন্তর্জাতিক ফুটবলে ফিরল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে থাকা দল নেপালের বিপক্ষে জয় দিয়ে ৮ মাস পর আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে বাংলাদেশ। শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ২-০ গোলে জয় পায় স্বাগতিকরা। প্রথমার্ধের ১০ মিনিটের সময় বাংলাদেশের হয়ে জীবন ও দ্বিতীয়ার্ধের ৭৯ মিনিটে গোল করেন মাহবুব। এই জয়ের ফলে একই সাথে নেপালের বিপক্ষে সর্বশেষ ম্যাচে পরাজয়ের প্রতিশোধও নেওয়া হলো লাল সবুজদের।

মুজিববর্ষ ফুটবল আন্তর্জাতিক সিরিজের প্রীতি ম্যাচে প্রথমার্ধে এগিয়ে থেকে বিরতিতে যায় জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ। ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলা বাংলাদেশ ১০ম মিনিটে সাদ উদ্দীনের পাস থেকে জীবনের গোলে এগিয়ে যায়। এরপর ম্যাচের ১৪ মিনিটে আক্রমণে ওঠা নেপাল টানা দুই কর্ণার পায়। কিন্তু ভয় জাগাতে পারেনি বাংলাদেশি ডিফেন্সে।

২৩ মিনিটে বিশ্বনাথের থ্রো থেকে ভালো সুযোগ পায় বাংলাদেশ। তবে ডি বক্সে থাকা তপু বর্মণের হেড গোলপোস্টের বাম পাশ দিয়ে বেরিয়ে যায়। এরপর বাংলাদেশি ফুটবলারদের মিস পাসে বল পেলেও রাবি পাসওয়ান গোলমুখে দুর্বল শট করেন। যা ধরতে বেগ পেতে হয়নি বাংলাদেশি গোলরক্ষক জিকোর।

খেলার ৩২ মিনিটে সহজ একটি সুযোগ মিস করেন প্রথমার্ধের একমাত্র গোলস্কোরার জীবন। সাদ উদ্দিনের ক্রস ফাঁকায় পেলেও সময় না নিয়ে ভলিতে জালে জড়াতে গিয়ে সহজ সুযোগ মিস করেন ৯ নাম্বার জার্সিধারী এই ফুটবলার।

এরপর কিছুটা ডিফেন্সিভ হয়ে খেলে বাংলাদেশ। নেপাল আক্রমণ করার চেষ্টা চালালেও সেগুলো শক্তশালী ছিলো না। যদিও ৩৯ মিনিটে বাংলাদেশের ডিফেন্সের ব্যর্থতায় সুযোগ পায় এগিয়ে যাওয়ার। কিন্তু সতীর্থের বাড়ানো ক্রস ঠিকমতো শট করতে পারেননি দলের রবি পাসওয়ান। বাকি সময় সাধারণ ফুটবল খেলে এগিয়ে থেকে নেপালের বিপক্ষে মাঠ ছাড়ে বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে মাঠে নামা বাংলাদেশ পরিকল্পিত ফুটবল খেলতে থাকে। যদিও আক্রমণে বেশি ওঠার চেষ্টা করে নেপাল। তবে সফরকারী দলের আক্রমণে ছিলো না ধার এবং পরিকল্পনা। ম্যাচের ৫৭ মিনিটে বাংলাদেশ বেশ দারুণ এক পরিকল্পিত আক্রমণে যাওয়ার চেষ্টা করে। কিন্তু ৫ জনের নেপাল ডিফেন্স ভেঙে ডি বক্সে ঢুকতে পারছিল না বাংলাদেশ।

৫৯ মিনিটে প্রথমবারের মতো প্লেয়ার পরিবর্তন করে বাংলাদেশ । মানিক মোল্লার বদলে সোহেল রানা এবং জামালের বদলে মাঠে নামেন ফাহাদ। ৬৪ মিনিটে উঠে যান গোলস্কোরার জীবন, নামেন বিপলু।

হাই প্রেসিং করে খেলতে থাকা বাংলাদেশ সোহেল রানার বদৌলতে ৭৭ মিনিটে ফ্রি কিক আদায় করে নেন। জামালের বদলে নেতৃত্ব দেওয়া তপুর অসাধারণ ফ্রি কিক অল্পের জন্য বাঁচান নেপাল গোলরক্ষক কিরণ।

এরপরই জাদুকরী গোলটি করেন মাহবুব। ম্যাচের ৭৯ মিনিটে মাঝ মাঠের একটু সামনে থেকে বল পেয়ে নেপালের ডিফেন্সকে গতিতে হারিয়ে দারুণ এক গোল করেন এই ফুটবলার।

শেষ পর্যন্ত এই লিড ধরে রেখেই খেলা শেষ করে বাংলাদেশ। ৮ মাস পর বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচে ফেরাটা জয়ের উৎসবেই পূর্ণ হলো।

খুলনা গেজেট/এএমআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!