খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

ঘুরে দাড়ানোর প্রাণান্তর চেষ্টায় খুলনা নাগরিক ঐক্য

নিজস্ব প্রতিবেদক

কমিটি গঠনের পর জাতীয় নেতাদের উপস্থিতিতে শহীদ হাদিস পার্কে সমাবেশ। তারপর গ্রেপ্তার হুমকিতে আত্মগোপনে যান খুলনার নাগরিক ঐক্যের একাধিক নেতা। হুমকির একপর্যায়ে খুলনা ত্যাগ, পরবর্তীতে পদত্যাগও করেন। এ অবস্থা কাটিয়ে ঘুরে দাড়ানোর প্রাণান্তর চেষ্টায় খুলনা নাগরিক ঐক্য। খুঁজছেন ক্লিন ইমেজের সাবেক ছাত্র ও যুবনেতাদের। শিগগিরই মহানগর ও জেলা পূর্ণাঙ্গ কমিটি করে থানা, ওয়ার্ড এবং ইউনিয়ন পর্যায়ে পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রস্তুতি রয়েছে দলটির। মহানগর শাখার প্রতিনিধি সভা আগামী ১০ অক্টোবর, খুলনায় আসছেন একাধিক জাতীয় নেতা।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালের আগস্টে নাগরিক ঐক্যের খুলনা মহানগরের ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এরপর ওইবছরের ১৮ সেপ্টেম্বর খুলনার শহীদ হাদিস পার্কে মহাসমাবেশ করে দলটি। কেন্দ্রীয় নেতাদের নিয়ে করা ওই সমাবেশে প্রধান অতিথি ছিলেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। এরপর গত ১০ অক্টোবর খুলনা সদর থানার আহ্বায়ক কমিটি গঠন করা হয়। ১৯ অক্টোবর করা হয়েছে সোনাডাঙ্গা থানার আহ্বায়ক কমিটি। এভাবে একে একে খুলনা মহানগরীর সাংগঠনিক আটটি থানায় আহ্বায়ক কমিটি গঠন করেন তারা।

নাগরিক ঐক্যের মহানগর শাখার আহ্বায়ক ড. জাকির হোসেন খুলনা গেজেটকে বলেন, সদর থানা কমিটি ঘোষণার পর থেকেই তাদের ওপর পুলিশের নজরদারি শুরু হয়েছিল। সদর থানা কমিটি গঠনের কয়েক দিনের মধ্যে আহ্বায়ক সাইফুল ইসলামের বাড়িতে ডিবি পরিচয়ে সাদা পোশাকের পুলিশ যায়। কিন্তু ওই সময় তিনি বাড়িতে ছিলেন না। ডিবি পরিচয়ের ওই লোকগুলো তার স্ত্রীকে হুমকি দিয়ে আসে। এরপর থেকে আতঙ্কে খুলনা ছেড়ে অন্যত্র চলে যান সাইফুল।

খুলনা মহানগর শাখার তৎকালীন সদস্য সচিব মোস্তাকুজ্জামানকে ডিবি পুলিশ পরিচয়ে ফোন করে গ্রেপ্তারের হুমকি দেয়। পরে পদত্যাগ করেন তিনি। তারপর সংগঠনের হাল ধরতে তার স্থলাভিষিক্ত হন একসময়ের ডাকসাইটে ছাত্রনেতা কাজী মোতাহার রহমান বাবু।

নাগরিক ঐক্যের আহ্বায়ক ড. মো. জাকির হোসেন আরও বলেন, এখন আর কেউ ভয় পাচ্ছেন না। একটা সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের বাড়িতে অভিযান চালাতে পারে- এমন আশঙ্কা ছিল। এখন সংগঠনকে শক্তিশালী করতে ক্লিন ইমেজের সাবেক ছাত্র ও যুবনেতাদের খুঁজছি। শিগগিরই মহানগর ও জেলা পূর্ণাঙ্গ কমিটি করে থানা, ওয়ার্ড এবং ইউনিয়ন পর্যায়ে পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রস্তুতি নিচ্ছি। আগামী ১০ অক্টোবর মহানগর নাগরিক ঐক্যের প্রতিনিধি সভা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত্ব, ২০১২ সালের ১ জুন নাগরিক ঐক্যের পথচলা শুরু। দলটির প্রতিষ্ঠাতা আহবায়ক আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ডাকসু’র সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না। শুরুতে তিনজন উপদেষ্টা ও ১৮৬ জনের কেন্দ্রীয় কমিটি নিয়ে আত্মপ্রকাশ করে। উপদেষ্টা ছিলেন কিংবদন্তি সাংবাদিক এবিএম মূসা, মুক্তিযোদ্ধা ও সাবেক সাংসদ বর্ষীয়ান রাজনীতিক আব্দুল্লাহ সরকার ও সাবেক সচিব এসএম আকরাম। দলটির প্রতিষ্ঠা কেন্দ্রীয় কমিটিতে ছিলেন, ড. পিয়াস করিম, সিনিয়র সাংবাদিক আবু সাঈদ খান, ড. তুহিন মালিকসহ আরো অনেক সিনিয়র নাগরিক, রাজনৈতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা। বর্তমানে নাগরিক ঐক্য রাজনৈতিক জোট জাতীয় ঐক্য ফ্রন্টের অন্যতম শরিক দল।

 

 

খুলনা গেজেট/এআইএন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!