খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

বাসায় গৃহকর্মী রাখার ক্ষেত্রে আদালতের ছয় নির্দেশনা

গেজেট ডেস্ক

ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীন হত্যা মামলায় দুই গৃহকর্মীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আজ রোববার দুপুরে এ রায় দেন। রায় ঘোষণার সময় বিচারক বাড়িতে গৃহকর্মী রাখার ক্ষেত্রে ছয়টি নির্দেশনা দিয়েছেন।

নির্দেশনায় বিচারক বলেছেন, ‘গৃহকর্মী মোসাম্মৎ রেশমা আক্তার ও রিতা আক্তারের মতো আর কেউ যেন ভুল পথে অগ্রসর হতে না পারে, সেজন্য বাসা-বাড়িতে গৃহকর্মী রাখার ক্ষেত্রে গৃহকর্তা-গৃহকর্ত্রীকে সতর্ক হতে হবে। তাই রাজধানীসহ অন্যান্য এলাকার বাসিন্দাদের এ বিষয়ে সচেতন ও সতর্ক হওয়া খুবই জরুরি।’

এরপরেই বিচারক রায় ঘোষণার সময় গৃহকর্মী রাখার ক্ষেত্রে ছয়টি নির্দেশনা দেন।

১. গৃহকর্মী নিয়োগের তারিখ থেকে ৯০ দিন পর্যন্ত তাকে সতর্কভাবে পর্যবেক্ষণ করতে পারেন, যাতে তারা বাসার মূল‌্যবান মালামাল চুরি করে পালিয়ে যেতে না পারে। গৃহকর্মী কোনো অন্যায় কাজ করলে তাকে আঘাত বা মারধর না করে এ বিষয়ে সংশ্লিষ্ট থানায়/সমাজসেবা অফিসারকে অবগত করবেন।

২. গৃহকর্মী রাখার ক্ষেত্রে অবশ্যই তার বিস্তারিত তথ্য নেওয়া উচিত। গৃহকর্মীর ছবি ও জীবনবৃত্তান্ত নিতে হবে এবং সংশ্লিষ্ট থানায় এসবের একটি করে কপি জমা দিতে হবে।

৩. বাসার মূল গেটে সিসি ক্যামেরা না থাকলে অবিলম্বে তা স্থাপন করতে হবে।

৪. কোনো গৃহকর্মী যদি অন্য কোনো গৃহকর্মীকে কোনো বাসায় কাজ দেয়, তাহলে সংশ্লিষ্ট থানায় ওই গৃহকর্মীরও নাম-ঠিকানা অবগত করতে হবে।

৫. গৃহকর্মী সরবরাহ প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই লাইসেন্স নিতে হবে এবং সংশ্লিষ্ট থানাকে ওই কোম্পানির কার্যক্রম বিষয়ে অবগত করতে হবে। লাইসেন্স না থাকলে তার কার্যক্রম বন্ধ করতে হবে।

৬. গৃহকর্মী সরবরাহ প্রতিষ্ঠানকে গৃহকর্মীর ছবি ও জীবনবৃত্তান্ত সংশ্লিষ্ট থানায় অবশ্যই জমা দিতে হবে।

হত্যা মামলার নথি থেকে জানা গেছে, ২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর এলিফ্যান্ট রোডের নিজ বাসায় খুন হন মাহফুজা চৌধুরী। এ ঘটনায় নিহতের স্বামী ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসমত কাদির গামা নিউমার্কেট থানায় মামলা করেন। পরে গৃহকর্মী স্বপ্না ও রেশমা এবং দুই গৃহকর্মীর জোগানদাতা রুনু বেগমকে গ্রেপ্তারের পর রিমান্ডে পাঠায় পুলিশ।

এ ঘটনায় স্বপ্না ও রেশমা হত্যার দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। ২০১৯ সালের ২১ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) আলমগীর হোসেন মজুমদার দুই গৃহকর্মীকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। বাসায় থাকা ২০ ভরি স্বর্ণালংকার, একটি স্যামসাং মোবাইল ফোন ও ৫০ হাজার টাকা চুরি করতে আসামিরা মাহফুজাকে নাকে-মুখে ওড়না পেঁচিয়ে বালিশচাপা দিয়ে হত্যা করেন বলে অভিযোগপত্রে বলা হয়।

রুনু বেগমের বিরুদ্ধে অভিযোগ না পাওয়ায় তাঁকে অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

মাহফুজা চৌধুরী ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত ইডেন কলেজের অধ্যক্ষ ছিলেন।

খুলনা গেজেট/এমবিএইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!