খুলনা, বাংলাদেশ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪

Breaking News

  রাজধানীর কারওয়ান বাজারে লা ভিঞ্চি হোটেলের পাশে কাঁচা বাজারের আগুন নিয়ন্ত্রণে
  সাতক্ষীরার তালায় ধানের ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত আরও ১১ জন
  চট্টগ্রামে লরির ধাক্কায় তরুণ নিহত, চার ঘণ্টা পর পানির নিচে শিশুর সন্ধান

গুগল ও ফেসবুকের জরিমানা

আইটি ডেস্ক

প্রযুক্তি জায়ান্ট গুগল আর সামাজিক মাধ্যম ফেসবুকের ওপর জরিমানা আরোপ করেছে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা। সব মিলিয়ে ২১ কোটি ইউরো জরিমানা করা হয়েছে উভয় প্রতিষ্ঠানকে।

প্রযুক্তি শিল্পের শীর্ষ দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফ্রান্সের ডেটা গোপনতা পর্যবেক্ষক ‘সিএনআইএল’-এর অভিযোগ, ব্যবহারকারীদের জন্য কুকি বা অনলাইন ট্র্যাকার প্রত্যাখ্যানের প্রক্রিয়া বেশি জটিল করে তুলেছিল গুগল ও ফেসবুক। কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)-এর ডেটা গোপনতা নীতিমালায়। সিএনআইএল-এর কাছেও গুরুত্ব পাচ্ছে বিষয়টি। ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলেছে পর্যবেক্ষক সংস্থাটি। তিন মাসের মধ্যে পর্যবেক্ষকের নির্দেশ মেনে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে প্রতিদিন এক লাখ ইউরো জরিমানা করা হবে উভয় প্রতিষ্ঠানকে।

আনুষ্ঠানিক বিবৃতিতে সিএনআইএল-এর অভিযোগ, টেক জায়ান্ট প্রতিষ্ঠান দুটি তাৎক্ষণিকভাবে এক ক্লিকে কুকি গ্রহণ করার ভার্চয়াল বাটন রাখলেও, সহজে প্রত্যাখ্যানের জন্য একই রকমের কোনো বাটন রাখেনি।

দুই প্রতিষ্ঠানের মধ্যে গুগলকে জরিমানা করা হয়েছে ১৫ কোটি ইউরো। আর ৬ কোটি ইউরো জরিমানা করা হয়েছে ফেসবুককে।

গুগল আর ফেসবুকের জন্য কুকি আয়ের মূল উৎস। কুকি ব্যবহার করেই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপন দেখায় প্রতিষ্ঠানগুলো। তবে, গোপনতা অধিকারকর্মীরা কুকি ব্যবহারের বিরোধিতা করে আসছেন দীর্ঘদিন ধরেই।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!