খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, স্টেশন মস্টারসহ সাময়িক বরখাস্ত ৩
  এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ১২ মে : শিক্ষা মন্ত্রণালয়

গলওয়ানে সংঘর্ষের ঘটনার ভিডিও প্রকাশ চীনের

আন্তর্জাতিক ডেস্ক

পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত ও চীনা সেনাবাহিনীর সদস্যরা মুখোমুখি হয়েছিল গত বছর ১৫ জুন। সেই সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ২০ ভারতীয় সেনাসদস্য। এত দিন অস্বীকার করলেও ৫ চীনা জওয়ানের প্রাণহানির কথা অবশেষে শুক্রবার স্বীকার করেছে বেইজিং। ওই দিনের হাতাহাতির ঘটনার একটি ভিডিও শুক্রবার প্রকাশ করা হয়েছে ওই দেশের সরকারি সংবাদমাধ্যমে।

ওই ভিডিওতে দেখা যাচ্ছে, দুই দেশের সেনাকে হাতাহাতি করতে। দুই সেনাবাহিনী কীভাবে মুখোমুখি হয়েছিল তা-ও আংশিকভাবে দেখা যাচ্ছে ওই ভিডিওয়। চীনা সরকারি সংবাদমাধ্যমের বিশ্লেষক শেন শিওয়েই ভিডিওটি টুইটারে আপলোড করে লিখেছেন, ‘গত জুনে গলওয়ান উপত্যকার ভিডিও। এটা দেখাচ্ছে কীভাবে ভারতীয় সীমান্তবাহিনী চীনের দিকে অনুপ্রবেশ করছে’।

২০২০-র ১৫ জুন গলওয়ান উপত্যকায় সংঘর্ষ হয়েছিল। তাতে প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনাসদস্য। চীনা সেনার প্রাণহানি ঘটেছিল বলে তখন জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। ক্ষয়ক্ষতির কথা তখন স্বীকার করেনি চীন। ইতিমধ্যে কেটেছে অনেকটা সময়। শীতে জমে বরফ হয়েছে প্যাংগং লেকের পানি। চীনও ওই উপত্যকার বিভিন্ন এলাকা থেকে সেনাবাহিনী এবং গড়ে তোলা অস্থায়ী পরিকাঠামো সরিয়ে নিয়েছে বলে দেখা গেছে উপগ্রহ চিত্রে। শুক্রবার বেইজিং স্বীকার করেছে পিপলস লিবারেশন আর্মি (পিএলআই)-র ৪ অফিসার এবং ১ জওয়ানের মৃত্যুর কথা। যদিও এই সংখ্যার সঙ্গে ভারতীয় সেনা এবং আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দেয়া সংখ্যার ফারাক রয়েছে। তবুও ৮ মাস পর চীনের এই স্বীকারে কূটনৈতিক সাফল্য দেখছে ভারত। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!